শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

‘কত আসনে ইভিএমে ভোট, সিদ্ধান্ত আগামী সপ্তাহে’

news-image

নিজস্ব প্রতিবেদক : নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) অসুবিধার চেয়ে সুবিধা বেশি।তাই আগামী জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে। তবে, কতগুলো আসনে ইভিএম হবে সেই বিষয়ে আগামী সপ্তাহে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

আজ রোববার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

সাংবাদিকদের এ সংক্রান্ত প্রশ্নের জবাবে তিনি বলেন, ইভিএমের অসুবিধার চেয়ে সুবিধা বেশি। এছাড়া ইভিএমের কারচুপি নিয়ে যেসব অভিযোগ তোলা হয়েছে, নির্বাচন কমিশন তা প্রমাণে চ্যালেঞ্জ ছুড়ে দিলেও কেউ সেটা প্রমাণ করতে আসেনি।

ইভিএমে ভোট কম পড়া ও কারচুপির অভিযোগকে অপপ্রচার দাবি করে মো. আলমগীর বলেন, ‘ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৮০ শতাংশ ভোট পড়েছে। আপনি আমাকে বলবেন, আমি খারাপ। এর তো প্রমাণ দিতে হবে। না হলে আমি খারাপ হিসেবে গণ্য হবো কেন? তার মানে এটা অপপ্রচার।

তিনি বলেন, একাদশ সংসদ নির্বাচনে ৬টি আসনে ইভিএমে ভোট হয়েছে। সেটা নিয়ে কোনো চ্যালেঞ্জ হয়নি। সংসদের অনেকগুলো উপনির্বাচন ইভিএমে হয়েছে। কেউ বলেননি ইভিএমের কারণে আমি হেরে গেছি। সিটি করপোরেশন, পৌরসভা ও ইউনিয়ন পরিষদে ইভিএমে ভোট হয়েছে— এটার একটা বিশাল অভিজ্ঞতা আছে আমাদের। আমরা দেখেছি, প্রায় ৬/৭শ’ টি নির্বাচনে ইভিএম ব্যবহার হয়েছে। এখানে কোথাও বলা হয়নি— ইভিএমের কারণে আমরা ভোটে হেরে গেছি।

তিনি আরও বলেন, ‘রাজনীতিবিদদের মধ্যে যারা টকশোতে অংশগ্রহণ করেছেন, তারা ইভিএমের পক্ষে বলেছেন। বলেছেন ইভিএমে ভোট হলে জাল-জালিয়াতি করা যায় না। ভোট ভালো হয়। অর্থাৎ ইভিএমের পক্ষে তারা বলেছেন।

ইভিএমের সুবিধা-অসুবিধার কথা উল্লেখ করে মো. আলমগীর বলেন, ‘ব্যালটে ভোটগ্রহণ করে সারা রাত ধরে ভোট গণনা করবেন। একবার ভুল হবে ১০ বার গণনা করবেন। ইভিএমে এসব ঝামেলা নেই। এতে অনেক সুবিধা আছে। আবার অসুবিধাও আছে, অনেকের আঙুলের ছাপ মেলে না। যাদের আঙুলের ছাপ মেলে না, তাদের জন্য তো একটি পদ্ধতি আছে। অনেকে বিশেষ করে বয়স্করা কীভাবে ইভিএম ব্যবহার করতে হয়, তা বুঝে উঠতে পারে না। মেশিন দেখে তারা ঘাবড়ে যান। অনেক সময় মনে হয়, এটা স্লো। তবে আসলে মেশিনটা স্লো নয়। যারা জানেন তাদের তো ১৫ সেকেন্ড লাগে ভোট দিতে।’

 

এ জাতীয় আরও খবর

সরকার পরিবর্তনে ঐক্যবদ্ধ আন্দোলনের বিকল্প নেই : মির্জা ফখরুল

‘বিদেশি ঋণ পরিশোধের অবস্থায় নেই সরকার’

ছোট ভাই শাহাদাতকে ‘কুলাঙ্গার’ বললেন মেয়র কাদের মির্জা

ঋণের সুদ দিতে গিয়ে হিসাব মেলানো কঠিন হচ্ছে, গভর্নরকে জানালেন ব্যবসায়ীরা

তাপপ্রবাহ বাড়ছে, হিট স্ট্রোকে ৩ জনের মৃত্যু

কোপা আমেরিকায় শাকিরার গান ‘পুন্তেরিয়া’

এক অভিযানেই ইসরায়েলের ১২ সেনা নিহত: হামাস

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

সৌদি পৌঁছেছেন ২১ হাজার হজযাত্রী

বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা একসময় বিশ্বে রোল মডেল হবে : আহসান হাবিব

বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : ডিএমপি কমিশনার

শেয়ার হস্তান্তরে স্থিতাবস্থা : এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ বন্ধ