শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বঙ্গোপসাগর থেকে ৪৪ জেলেকে জীবিত উদ্ধার

news-image

নিজস্ব প্রতিবেদক : পৃথক উদ্ধার অভিযানে বঙ্গোপসাগরে ঝড়ের কবলে পড়া দুটি ট্রলার থেকে ৪৪ জেলেকে জীবিত উদ্ধার করেছে কোস্ট গার্ড। বৈরী আবহাওয়ার কবলে পড়ে জেলেরা সাগরে ভাসতে থাকে বলে জানা যায়।

রোববার (২১ আগস্ট) দুপুরে কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য নিশ্চিত করে জানান, মঙ্গলবার (১৬ আগস্ট) লক্ষীপুরের রামগতি থেকে ২১ জন জেলেসহ ‘রিভার মেট’ ফিসিং ট্রলার মাছ ধরার জন্য সমুদ্রে যায়।

পরদিন বুধবার (১৭ আগস্ট) বৈরী আবহাওয়ার কবলে পড়ে ইঞ্জিন বিকল হয়ে ৫ দিন ধরে সমুদ্রে ভাসতে থাকেন জেলেরা। পরবর্তীকালে রোববার কোস্ট গার্ড জাহাজ পটুয়াখালী টহলরত অবস্থায় সুন্দরবনের আকরাম পয়েন্টের কাছে ত্রিকোণা দ্বীপের কাছ থেকে ২১ জন জেলেসহ ‘রিভার মেট’ নামক ফিশিং ট্রলারটি উদ্ধার করে।

তিনি আরও বলেন, ফিশিং বোটটিকে উদ্ধারের পর জেলেদের প্রাথমিক চিকিৎসা দিয়ে প্রয়োজনীয় খাদ্য সরবরাহ করা হয়েছে। উদ্ধারকৃত জেলেরা রামগতি থানার বাসিন্দা।

এছাড়া, এদিন সকাল সাড়ে ১০টায় অপর একটি উদ্ধার অভিযানে কোস্ট গার্ড পটুয়াখালীর কলাপাড়া উপজেলার মহিপুর সাগরের মোহনার আনুমানিক ৬ নটিক্যাল মাইল দূর থেকে ইঞ্জিন বিকল হয়। এরপর নিয়ন্ত্রণহীনভাবে সমুদ্রে ভাসতে থাকা ফিসিং ট্রলার ‘এফ ভি মায়ের দোয়া’ থেকে ২৩ জেলেকে জীবিত উদ্ধার করে।

জানা যায়, বৈরী আবহাওয়ার কবলে পড়ে ট্রলারটির ক্রাংকস্যাফ্ট এবং পিস্টন ভেঙে যাওয়ায় পাঁচদিন ধরে সমুদ্রে ভাসতে থাকে। উদ্ধারকৃত জেলেরা চট্রগ্রামের বাঁশখালী উপজেলার বাসিন্দা।