রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইরানে বন্যায় মৃত বেড়ে ২২

news-image

অনলাইন ডেস্ক : ইরানে ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্ট আকস্মিক বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ২২ জনে দাঁড়িয়েছে। দেশটির দক্ষিণাঞ্চলীয় ফারস প্রদেশে এসব প্রাণহানির ঘটনা ঘটে। আজ রোববার বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এর আগে গত শুক্রবার বন্যায় ১৮ জনের মৃত্যুর খবর দিয়েছিল রয়টার্স।

ফারসের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের প্রধান খলিল আবদুল্লাহি বলেন, আকস্মিক বন্যায় কমপক্ষে একজন নিখোঁজ রয়েছে। বন্যায় ১৫টি গাড়ি ডুবে গেছে এবং কবলিত এলাকা থেকে আরও ৫৫ জনকে উদ্ধার করা হয়েছে। তবে ব্লুমবার্গের প্রতিবেদনে তিনজন নিখোঁজ থাকার কথা উল্লেখ করা হয়েছে। একইসঙ্গে এ ঘটনায় শোক দিবস পালনের ঘোষণা দিয়েছেন ফারস প্রদেশের গভর্নর।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, ইরানে আকস্মিক বন্যায় অন্তত ২২ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে স্থানীয় রেড ক্রিসেন্ট সোসাইটির কর্মকর্তারা। তারা জানিয়েছেন, প্রাদেশিক রাজধানী শিরাজ থেকে ১৭৪ কিলোমিটার পূর্বে ইস্তাহবান শহরে জরুরি বিভাগের ১৫০ জন কর্মী এবং আকাশপথে দায়িত্বপালন করা পৃথক একটি ইউনিট ঘটনাস্থলে কাজ করছে।

গত এক দশকে বারবার খরার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে ইরান। একইসঙ্গে কয়েক বছর ধরে নিয়মিত আকস্মিক বন্যা পরিস্থিতিও তৈরি হচ্ছে। বিজ্ঞানীরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণেই এমন পরিস্থিতি তৈরি হয়েছে। তাদের মতে অসময়ে কোথাও খরা, কোথাও বন্যা পরিস্থিতি আসলে জলবায়ু পরিবর্তনের কারণেই হচ্ছে।

এর আগে ২০১৯ সালে ভয়াবহ বন্যায় দেশটির দক্ষিণাঞ্চলে কমপক্ষে ৭৬ জনের মৃত্যু হয়। সে সময় প্রায় ২০০ কোটি ডলারের ক্ষয়ক্ষতি হয়েছে। গত জানুয়ারিতে ফারস প্রদেশে ভারী বৃষ্টি ও বন্যায় দুজনের মৃত্যু হয়।

 

এ জাতীয় আরও খবর

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: পরিবারের দাবি নির্যাতন

ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হবে অক্টোবরে : রেলমন্ত্রী

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ : আইজিপি

ঢাকার তাপমাত্রা কমেছে ৬ ডিগ্রি, বৃষ্টি হয়ে আরো কমবে

কী কারণে ডিবিতে গেলেন মামুনুল হক?

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪