বৃহস্পতিবার, ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিনজো আবের প্রতি শ্রদ্ধা জানালো বিএনপি

news-image

অনলাইন ডেস্ক : সন্ত্রাসী হামলায় জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে’র নিহত হওয়ার ঘটনায় দেশটির ঢাকাস্থ দূতাবাসে শ্রদ্ধা জানিয়েছে বিএনপি।

বুধবার বিকালে বাড়িধারা কূটনৈতিক এলাকায় জাপান দূতাবাসে দলের পক্ষ থেকে শ্রদ্ধা জানান বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খরু মাহমুদ চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ।

জাপান দূতাবাসে শোক বইতে স্বাক্ষর করে আমির খসরু বলেন, ‘শিনজো আবে বাংলাদেশের একজন ঘনিষ্ঠ বন্ধু ছিলেন এবং জাপান বাংলাদেশ সম্পর্ক গড়ে উঠার পেছনে উন্নয়ন কর্মকাণ্ডের পেছনে তার অনেক অবদান আছে। বিশেষ করে বেগম খালেদা জিয়ার সাথে তিনি অনেক কাজ করেছেন। বিএনপির আমলে বাংলাদেশের অনেক বড় বড় উন্নয়নে জাপানের ভূমিকা ছিল এবং পদ্মা সেতুর ব্যাপারেও জাপানের ফাইনেন্সিং কিন্তু প্রস্তুত ছিল। পরবর্তীতে সেটা বাতিল হয়ে গিয়েছিল। তারেক রহমান সাহেবেরও সুযোগ হয়েছে আবের সাথে কথা বলার। বাংলাদেশ জাপান উন্নয়নে ওনার অনেক বড় ভূমিকা ছিল এবং আমরা আশা করি সেটা অব্যাহত থাকবে জাপানের সাথে।’

তিনি বলেন, আমরা কন্ডোলেন্স বইতে সই করলাম। আমাদের কন্ডোলেন্সের উপরে কিছু বক্তব্য লিখেছি। যেটা জাপান বাংলাদেশের উপরে এই সম্পর্ক যাতে অব্যাহত থাকে জাপান কিন্তু বাংলাদেশের বাইলেট্রিয়ারি সবচেয়ে বড় ডোনার। জাপানের ভূমিকা অনেক বড় এবং শিনজো আবের ভূমিকা সেখানে অনেক বেশি ছিল।

সাবেক মন্ত্রী আমির খসরু বলেন, ‘আবে একজন আন্তর্জাতিক নেতা হিসেবে খুবই যোগ্য ছিলেন। দীর্ঘদিন ধরে রাজনীতিতে ছিল, প্রধানমন্ত্রী ছিলেন। রাজনীতিতে এতো দীর্ঘদিন অনেকেই থাকতে পারে না। জাপানের মানুষের ভালোবাসা নিয়ে এবং তার কর্মকাণ্ডের জন্য অনেকদিন ধরে জাপানের নেতৃত্ব দিয়েছেন এবং বাংলাদেশ জাপান সম্পর্কের ক্ষেত্রে তার যথেষ্ট ভূমিকা রয়েছে।’

খসরু উল্লেখ করেন, পদ্মা ব্রিজের বিষয়টা বেগম খালেদা জিয়া যখন জাপান যান পদ্মা ব্রিজের ফাইন্যান্সের ব্যাপারটা একমত হয়েছিলো এবং সেটা হয়েও যেতো। বিএনপি যদি অব্যাহতভাবে ক্ষমতায় থাকতো তাহলে ২০১৩ সালের ভিতরে পদ্মা ব্রিজ হয়ে যেত।

 

এ জাতীয় আরও খবর

সরাইল  উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে জয়ী হলেন মোঃ শের আলম 

৪৮ বছরে বিদেশ গেছেন এক কোটি ৬৩ লাখ ১২ হাজার ৩২৪ জন

উপজেলায় শান্তিপূর্ণ ভোটে উপস্থিতি সন্তোষজনক : কাদের

জামিন পেলেন জবি শিক্ষক দ্বীন ইসলাম

৫৮ বলে ১৬৭, বিনা উইকেটে জিতল হায়দরাবাদ

প্রথম ধাপের উপজেলা নির্বাচনে জয়ী হলেন যারা

জুলাইয়ের প্রথম সপ্তাহে বেইজিং যাবেন প্রধানমন্ত্রী

ঢাকায় ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রা

পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি অনেকাংশে সংযত করতে পেরেছি; সংসদে প্রধানমন্ত্রী

পুলিশ হেফাজতে মৃত্যু : ওসি, ডাক্তার ও জেল সুপারের বিরুদ্ধে মামলা

দুই পোলিং এজেন্টসহ তিনজনকে কারাদন্ড

ওমরাহ পালন শেষে দেশে ফিরলেন মির্জা ফখরুল