শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আশ্রয়কেন্দ্রে দুধের জন্য কাঁদছে নবজাতক

news-image

জগন্নাথপুর প্রতিনিধি : সুনামগঞ্জের জগন্নাথপুর পৌর এলাকার বাসস্ট্যান্ড কলোনিতে গত ১৬ জুন দুপুরে পুত্র সন্তানের জন্ম দেন তানিয়া বেগম নামের এক নারী। ওইদিন রাতেই তাদের ঘরে ওঠে বন্যার পানি। উপায় না পেয়ে পরের দিন সকালে নবজাতককে নিয়ে উপজেলা সদরের আবদুস সামাদ আজাদ অডিটোরিয়ামের আশ্রয়কেন্দ্রে ওঠেন তানিয়া। সেখানে পাঁচ শতাধিক বন্যাকবলিত মানুষের সঙ্গে নবজাতককে নিয়ে থাকছেন তিনি।

তবে ঠিকমতো বুকের দুধ না পাওয়ায় নবজাতককে নিয়ে বিপাকে পড়েছেন তানিয়া। হাতে টাকা–পয়সা নেই, তাই দুধ কিনে নবজাতককে খাওয়াতেও পারছেন না। এর ফলে সবসময় কেঁদেই চলেছে শিশুটি।

গতকাল বুধবার দুপুরে আশ্রয়কেন্দ্রে সরজমিনে গিয়ে দেখা যায়, শিশুটি মায়ের কোলে বসে কাঁদছিল। মা তানিয়া শিশুটিকে সান্ত্বনা দেওয়ার চেষ্টা করছেন।

জানতে চাইলে তানিয়া বলেন, ১৬ জুন তাদের ঘরে পুত্র সন্তানের জন্ম হয়। ১৭ জুন সকাল থেকে তিনি আশ্রয়কেন্দ্রে আছেন। অধিকাংশ সময় শিশুটি বুকের দুধ পাচ্ছে না। তাই সবসময়ই শিশুটি কাঁদছে।

তার ননদ দুলন বিবি বলেন, ‘আমরা খুব কষ্টে আছি। একবার সামান্য চাল ও দুবেলা শুকনা খিচুড়ি ছাড়া কিছু পাইনি। টাকার অভাবে বাচ্চাটাকে দুধ কিনে এনে খাওয়ানো যাচ্ছে না। এখন পর্যন্ত মা ও ছেলে কোনো ধরনের ওষুধ বা চিকিৎসাও পায়নি।’

আশ্রয়কেন্দ্রের প্রতিবেশী ইয়ামিন বেগম বলেন, ‘নবজাতক ও মা চরম অপুষ্টিতে ভুগছেন। আমরা তাদের নিয়ে চিন্তিত। অভাব–অনটনের কারণে আমরাও কোনো সহযোগিতা করতে পারছি না। একটু সহযোগিতা পেলে মা ও শিশু ভালো থাকবে।’

খুব ছোটবেলায় মা-বাবার সঙ্গে জগন্নাথপুর আসেন তানিয়া। তবে তাদের বাড়ি নেত্রকোনার আটপাড়া উপজেলার মঙ্গলসিট কাঁচাবাজার এলাকায়। জগন্নাথপুরে আসার পর তার বাবা হাফিজ উল্যাহ পৌর শহরের বাসস্ট্যান্ড এলাকায় আবদুল কাইয়ুমের কলোনিতে ভাড়া বাসায় থাকতেন। গত বছরের মার্চ মাসে একই কলোনিতে বসবাসকারী দিনমজুর ইলিয়াস মিয়ার (৪০) সঙ্গে তানিয়ার বিয়ে হয়।

ঘটনাস্থলে কথা হয় জগন্নাথপুর পৌর শহরের ইকড়ছই গ্রামের বাসিন্দা সাইফুল ইসলামের সঙ্গে। তিনি বলেন, ‘নবজাতক ও তার মাকে দেখে খুব কষ্ট লাগছে। দ্রুত তাদের চিকিৎসকের শরণাপন্ন করা গেলে ভালো হতো। আমি ব্যক্তিগতভাবে দুধ কেনার জন্য কিছু টাকা দিয়েছি।’

এ প্রসঙ্গে জগন্নাথপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মধুসূদন ধর বলেন, হাসপাতালে নিয়ে এলে নবজাতক ও তার মায়ের সুচিকিৎসা এবং প্রয়োজনীয় সহায়তা নিশ্চিত করা হবে।

 

এ জাতীয় আরও খবর

৬ তারিখে বাজেট দেবো, বাস্তবায়নও করবো : প্রধানমন্ত্রী

চিঠির উত্তর দিতে না পারলে নিপুণের সদস্যপদ বাতিল!

র‍্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না যুক্তরাষ্ট্র

সরকার পরিবর্তনে ঐক্যবদ্ধ আন্দোলনের বিকল্প নেই : মির্জা ফখরুল

‘বিদেশি ঋণ পরিশোধের অবস্থায় নেই সরকার’

ছোট ভাই শাহাদাতকে ‘কুলাঙ্গার’ বললেন মেয়র কাদের মির্জা

ঋণের সুদ দিতে গিয়ে হিসাব মেলানো কঠিন হচ্ছে, গভর্নরকে জানালেন ব্যবসায়ীরা

তাপপ্রবাহ বাড়ছে, হিট স্ট্রোকে ৩ জনের মৃত্যু

কোপা আমেরিকায় শাকিরার গান ‘পুন্তেরিয়া’

এক অভিযানেই ইসরায়েলের ১২ সেনা নিহত: হামাস

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

সৌদি পৌঁছেছেন ২১ হাজার হজযাত্রী