সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যে হারেও তৃপ্তি মিশে রয়

news-image

ক্রীড়া প্রতিবেদক : ফিফা র‌্যাংকিংয়ে ৫৪ ধাপ এগিয়ে থাকা তুর্কমেনিস্তানের কাছে ২-১ গোলে হেরেছে বাংলাদেশ। এই স্কোর লাইন একপাশে রেখে দিয়ে বাংলাদেশের প্রশংসা করতেই হবে। যে ফুটবল উপহার দিয়েছেন জামাল, ইব্রাহিম, বিশ্বনাথরা- তা দুর্দান্ত। দেশের ফুটবলের যে মান বেড়েছে- এই ম্যাচটিই প্রমাণ দেওয়ার সবচেয়ে বড় সার্টিফিকেট হতে পারে। দ্বিতীয় গোলটা না হলে জয়ের সমান একটি ড্র উপহার দিতে পারতো বাংলাদেশ। অথবা টুটুল হোসেন বাদশা যদি গোলটি মিস না করতেন তাহলেও বড় তৃপ্তির একটি ড্র নিয়ে মাঠ ছাড়তে পারতো দেশের ফুটবলাররা।

শেষ পর্যন্ত ড্র নিয়ে মাঠ ছাড়তে না পারলেও তুর্কমেনিস্তানের বিপক্ষে এই হারও তৃপ্তি আছে বাংলাদেশের। শক্তিশালী প্রতিপক্ষকে যে ভাবে ভড়গে দিয়েছেন জামালরা- সেটির প্রশংসা আলাদা করে করতেই হবে। গোল হজম করার পর মিনিট পাঁচেকের মধ্যে শোধ দেওয়ার কৃতিত্ব দেখিয়েছে বাংলাদেশ। চোখ ধাঁধানো পাস, আক্রমণ-পাল্টা আক্রমণ, উপর উঠে খেলা, চমৎকার রক্ষণভাগ, বার বার প্রতিপক্ষের গোলরক্ষকের পরীক্ষা নেওয়া, গোলের সুযোগ তৈরি করা ও অনেক সময় বল পায়ে রাখা ইত্যাদি- এসব কিছুর প্রদর্শনী ছিল এই ম্যাচটিতে। শুধু স্কোর লাইন দিয়ে ম্যাচটি বিবেচনা করা যাবে না।

খেলার শুরুতে বাংলাদেশকে চেপে ধরেছিল তুর্কমেনিস্তান। তার সুফলও তারা পেয়েছে। মাত্র ৭ মিনিটে গোল আদায় করে নেয় দলটি। হ্যাটট্রিক কর্নার কাজে লাগিয়ে ১-০ গোলে এগিয়ে যায় তুর্কমেনিস্তান। কর্ণার থেকে বক্সের মধ্যে তৈরি হওয়া জটলায় বল পেয়ে আলতো টোকায় গোল করেন আলতিমিরাত আনাদুর্দি (১-০)।

এর আগে দ্বিতীয় মিনিটে গোলের সুযোগ পেয়েছিল মধ্য এশিয়ার দলটি। যদিও শুরুতেই গোল খেয়ে ভড়কে যায়নি বাংলাদেশ। বরং দ্বিগুণ শক্তি নিয়ে ঝাঁপিয়ে পড়ে প্রতিপক্ষের ওপর। বল দখলে এগিয়ে থেকেই তুর্কমেনিস্তানের সীমানায় আক্রমণ করতে থাকেন জামাল ভূঁইয়ারা। মিনিট পাঁচেক পর সেই গোল শোধ দেয় বাংলাদেশ। বিশ্বনাথ ঘোষের লম্বা থ্রোতে বক্সের মধ্যে হেড করেন রাকিব হোসেন। রাকিবের হেড তুর্কমেনিস্তানের গোলকিপার বলে হাত লাগান। সেই বল গোললাইন প্রবেশের মুখে হেডে বল জালে জড়ান (১-১) ইব্রাহিম।

তুর্কমেনিস্তানের ডিফেন্ডার তাকে বাঁধা দিলেও ইব্রাহিম শেষ পর্যন্ত সফল হয়ে ম্যাচে সমতা আনেন। আরও দুইবার বাংলাদেশ ভালো সুযোগ পেয়েছিল প্রথমার্ধে। কিন্তু গোল বের করতে পারেনি। সাজ্জাদ হোসেন সহজ সুযোগ মিস না করলে এগিয়ে থেকেই বিরতিতে যেতে পারতো লাল-সবুজ জার্সিধারীরা। দ্বিতীয়ার্ধের শেষ দিকে হঠাৎই তুমুল বৃষ্টি। পিচ্ছিল মাঠে দুদলের খেলোয়াড়রা স্বাভাবিক নৈপূণ্য দেখাতে ব্যর্থ হন। তবে ম্যাচের ৭৭ মিনিটে আলতিমিরাতের ক্রস থেকে আমানভ আরসালানের প্লেসিংয়ে দ্বিতীয়বার এগিয়ে যায় তুর্কমেনিস্তান (২-১)। প্রানপণ চেষ্টা করেও সেই গোল আর শোধ দিতে পারেননি জামাল ভূঁইয়ারা। শেষে ২-১ গোলের হার নিয়েই মাঠ ছাড়ে বাংলাদেশ। আগামী মঙ্গলবার ‘ই’ গ্রুপের নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে স্বাগতিক মালয়েমিয়ার বিপক্ষে খেলবেন জামাল ভূঁইয়ারা।

 

এ জাতীয় আরও খবর

কারাগার থেকে বেরিয়ে মামুনুল হকের জ্বালাময়ী বক্তব্য

রসালো লেবু চেনার উপায়

আমদানির খবরে কেজিতে ১০ টাকা কমল পেঁয়াজের দাম

ঝড়ে কাকরাইলে ভেঙে পড়েছে গাছ, মোহাম্মদপুরে দেয়াল ধস

বিদ্যুৎ গেল কোথায়, আমার এলাকাতেই ৫ ঘণ্টা থাকে না : সংসদে চুন্নু

ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যানসহ পর্ষদের পদত্যাগ

বড় জয়ে সিরিজে আরও এগিয়ে গেল বাংলাদেশ

রাজধানীতে মৌসুমের প্রথম শিলাবৃষ্টি

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে