শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ত্বকের যত্নে এড়িয়ে চলবেন যেসব খাবার

news-image

নিউজ ডেস্ক : খাদ্য যেমন শরীরের উপকারি, তেমনই কিছু খাবার ত্বক ও স্বাস্থ্যের জন্য অপকারিও বটে। যেমন বেশি তেল জাতীয় খাবার আমাদের শরীর এবং ত্বকের জন্য একদমই ভালো নয়। এতে ত্বকের ও স্বাস্থ্যের ক্ষতি হয়। আমাদের জানতে হবে কোন খাবার গুলো ত্বকের যত্নে পুষ্টিকর আর কোন গুলো ত্বকের জন্য ভালো নয়। তাই আসুন আজ আমরা জেনে নেই ত্বকের যত্নে কোন খাবার গুলো এড়িয়ে চলবেন-

#ফ্যাট যুক্ত খাবার: ত্বকের যত্নে ফ্যাট যুক্ত খাবার খাওয়া থেকে বিরত থাকুন। এতে ত্বক থাকবে সুস্থ ও সুন্দর। বাইরের ফাস্টফুড খাবারগুলো খাওয়ার অভ্যাস থাকলে এই অভ্যাস থেকে এখনই নিজেকে বের করে আনুন। এগুলো ত্বক ও শরীর উভয় ক্ষেত্রেই ক্ষতিকর।

# অ্যালকোহল: অ্যালকোহল স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়। যতটা সম্ভব রতী খাওয়া থেকে বিরত থাকুন। অ্যালকোহল খাওয়ার পরিমাণ বেশি হয়ে গেলে শরীরের সঙ্গে ত্বকও ক্ষতিগ্রস্থ হয়। অতিরিক্ত পরিমাণে অ্যালকোহল খেলে শরীরে দেখা দিবে ডিহাইড্রেশন। ফলে ত্বকে ব্রন, বলিরেখা সহ নানান রকম সমস্যা দেখা দিবে। তাই অ্যালকোহল খাওয়া থেকে নিজেকে বিরত রাখুন।

#কার্বোহাইড্রেট: অতিরিক্ত কার্বোহাইড্রেট জাতীয় খাবার যেমন পাঁউরুটি, চকলেট, পাস্তা, সোডা ইত্যাদি খাবার শরীর ও ত্বকের পক্ষে খুবই ক্ষতিকর। এসমস্ত খাবার খাওয়া থেকে এড়িয়ে চলুন।

#কফি: অতিরিক্ত কফি খাওয়ার ফলে আপনার শরীরে দেখা দিবে ডিহাইড্রেশন এবং সেইসাথে ত্বকে বলিরেখার সমস্যা দেখা দিবে। তাই অতিরিক্ত কফি পান করা থেকে বিরত থাকুন।

#চিনি: চিনি শরীরের পক্ষে খুবই ক্ষতিকারক। খুব বেশি পরিমাণে চিনি খেলে শরীরে কোষের ক্ষতি হয়। এছাড়া চিনি ওজন বাড়িয়ে দেয় অনেক। তাই যতটা সম্ভব চিনি কম খাওয়ায়র চেষ্টা করুন।

#লবন: খাবারের সঙ্গে অতিরিক্ত লবন খাওয়া একদমই উচিৎ নয়। এতে ত্বকের ক্ষতি হয়ে থাকে। অতিরিক্ত লবন খাওয়ার ফলে চোখের নিচে কালি পড়ে যায়। অনেকের মুখের ফোলা ভাব চলে আসে। অনেক সময় দেখা যায় ঘুম পর্যাপ্ত হলেও চোখের নিচে কালো দাগ থেকেই যায়। তাই ত্বকের যত্নে অতিরিক্ত লবন খাওয়া থেকে বিরত থাকুন।

 

এ জাতীয় আরও খবর

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: পরিবারের দাবি নির্যাতন

ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হবে অক্টোবরে : রেলমন্ত্রী

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ : আইজিপি

ঢাকার তাপমাত্রা কমেছে ৬ ডিগ্রি, বৃষ্টি হয়ে আরো কমবে

কী কারণে ডিবিতে গেলেন মামুনুল হক?

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪