শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নকশা ঘষামাজাই শেষ হচ্ছে না

news-image

তাওহীদুল ইসলাম
রাজধানী ঢাকার যানজট নিরসনে সরকারের গৃহীত মেগা প্রজেক্টগুলোর মধ্যে অন্যতম ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কুড়িল, বনানী, মহাখালী, তেজগাঁও, মগবাজার, কমলাপুর, সায়েদাবাদ, যাত্রাবাড়ী হয়ে ঢাকা চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত দেশের প্রথম এই এলিভেটেড এক্সপ্রেসওয়েটি নির্মাণ করা হচ্ছে।

সেতু বিভাগের তত্ত্বাবধানে ২০১০ সালে শুরু হওয়া এ প্রকল্পের কাজ শেষ করার কথা ছিল ২০১৩ সালে। কিন্তু সেটি না হওয়ায় এর পর কয়েক দফা প্রকল্প মেয়াদ বাড়ানো হয়। অথচ এক যুগ পার হয়ে গেলেও নকশা জটিলতায় এখনো এই এক্সপ্রেসওয়ের কাজ পুরোপুরি বাস্তবায়ন করা যাচ্ছে না। আগে নকশার পাশাপাশি এই প্রকল্পে অর্থায়ন জটিলতা ছিল। অর্থের সংস্থান নিশ্চিত হলেও নকশা জটিলতা এখনো কাটেনি।

সংশ্লিষ্ট সূত্র বলছে, দফায় দফায় পরিবর্তন হলেও এখনো নকশা ঘষামাজার কাজ চলছে। তবে প্রকল্পের বিমানবন্দরের দক্ষিণ কাওলা থেকে তেজগাঁও রেলওয়ে স্টেশন পর্যন্ত অংশ আগামী বছর ডিসেম্বরে যান চলাচলের জন্য খুলে দেওয়া হতে পারে।

জানা গেছে, এক্সপ্রেসওয়ে নির্মাণে এখনো চারটি স্থানে জটিলতা রয়ে গেছে। এর একটি হচ্ছে মেট্রোরেলের অ্যালাইনমেন্টের সঙ্গে সাংঘর্ষিক অবস্থান। এমআরটি লাইন-৫ এর সঙ্গে এফডিসি গেটসংলগ্ন লেভেল ক্রসিং এলাকায় উড়ালসড়কের পিয়ারের অবস্থানগত অসুবিধা রয়েছে। এ ছাড়া খিলগাঁও ফ্লাইওভারের উত্তরে পিয়ার গিয়ে পড়ছে রাস্তায়, যা বাস্তবায়ন সম্ভব নয়। একইভাবে প্রিকাস্ট ইয়ার্ড নির্মাণেও সমস্যার তৈরি হয়েছে। আর কমলাপুর স্টেশন এলাকায় টোলপ্লাজা নির্মাণ নিয়ে বেকায়দায় পড়েছে প্রকল্প কর্তৃপক্ষ।

প্রকল্প সংশ্লিষ্টরা জানান, নকশা জটিলতার কারণে এফডিসি রেলগেট এলাকায় এক্সপ্রেসওয়ের পাইল ওয়ার্ক বন্ধ হয়ে গেছে। মেট্রোরেল লাইন-৫ (দক্ষিণ) এর সম্ভাব্যতা সমীক্ষা চলমান থাকায় এখন এ অংশে অ্যালাইনমেন্ট চূড়ান্ত করতে হবে। এ জন্য সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগকে চিঠি দেওয়া হচ্ছে। ঢাকার গাবতলী থেকে আসাদগেট-রাসেল স্কয়ার-পান্থপথ-হাতিরঝিল-নিকেতন হয়ে আফতাবনগর পর্যন্ত এ পাতাল মেট্রোরেল কারওয়ান বাজারের এফডিসি রেলগেট এলাকায় এলিভেটেড এক্সপ্রেসওয়ের নিচ দিয়ে যাওয়ার কথা রয়েছে। সেই স্থান চূড়ান্ত করাই এখন বড় কাজ।

এ ছাড়া খিলগাঁও ফ্লাইওভারের উত্তরে পিয়ার নম্বর ৪৯৫-৫০৬ পূর্ব-উত্তর দিকে সরানো হলে এগুলো অতীশ দীপঙ্কর হাইওয়ের ওপর পড়বে। সে ক্ষেত্রে গাড়ি চলাচল করতে পারবে না। এমনকি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন থেকে রাস্তার ওপর পিয়ার নির্মাণের অনুমতি মিলবে না। তাই সার্বিক বিবেচনায় প্রকল্পের বর্তমান অ্যালাইনমেন্ট অনুযায়ী নির্মাণকাজ সম্পন্ন করা প্রয়োজন। এ অ্যালাইনমেন্ট চূড়ান্ত না হওয়ার কারণে প্রকল্পের তৃতীয় ধাপের চূড়ান্ত ড্রয়িং ও ডিজাইনের জন্য রেলওয়ের কাছে অনুমোদনের জন্য পাঠানো সম্ভব হচ্ছে না। ফলে প্রকল্পের তৃতীয় ধাপের নির্মাণকাজ যাচ্ছে না শুরু করা। এ ছাড়া প্রকল্পের তৃতীয় ধাপের পিয়ার নম্বর ৫৩১-৫৩৭ অংশে এবং পিয়ার নম্বর ৫৪৩-৫৫৭ অংশে অস্থায়ীভাবে ব্যাচিং প্ল্যান্ট ও প্রি-কাস্ট ইয়ার্ড নির্মাণের জন্য বিনিয়োগকারী প্রতিষ্ঠান আবেদন করেছে। এ বিষয়ে গত ২৯ মে রেলওয়ে প্রতিনিধিদের নিয়ে প্রকল্প এলাকা পরিদর্শন করেছেন কর্মকর্তারা। এ জায়গা হস্তান্তরের জন্য রেলওয়ের কাছে চিঠি দেওয়া হয়েছে। জরুরি ভিত্তিতে অনুমোদন দরকার বলে তারা মনে করছেন।

এদিকে প্রকল্পের বর্তমান নকশা অনুযায়ী কমলাপুর স্টেশনের পূর্বপাশে ৮ লেনবিশিষ্ট টোলপ্লাজা নির্মাণের কথা রয়েছে। রেলওয়ে গঠিত কমিটি প্রস্তাবিত টোল প্লাজা দুই ভাগে বিভক্ত করে স্টেগার্ড ওয়েতে নির্মাণের জন্য সুপারিশ করা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে বিনিয়োগকারী প্রতিষ্ঠান টোল প্লাজা দুই ভাগে বিভক্ত করে অপশন ১ ও ২ হিসেবে প্রস্তাবটি রেলওয়েতে পাঠিয়েছে। এ ছাড়া এক্সপ্রেসওয়ের অংশবিশেষ কমলাপুর স্টেশনের পূর্বদিক দিয়ে আইসিডি এলাকার সীমানাপ্রাচীর বরাবর প্রায় ১১ মিটার ভেতর দিয়ে গেছে। রেলওয়ের প্রতিনিধি, বিনিয়োগকারী প্রতিষ্ঠান, ইন্ডিপেনডেন্ট ইঞ্জিনিয়ার, সেফটি ইঞ্জিনিয়ারসহ প্রকল্প কর্মকর্তারা কয়েক দফা কমলাপুর রেলস্টেশন ও আইসিডি এলাকা পরিদর্শন করেছেন। কারণ বিদ্যমান অ্যালাইনমেন্ট রেলওয়ে সীমানার সম্পূর্ণ বাইরে বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামসহ বেশ কয়েকটি উঁচু স্থাপনা ক্ষতিগ্রস্ত হবে। এ ক্ষেত্রে দেখা দেবে নতুন করে ভূমি অধিগ্রহণের প্রয়োজনীয়তা; যা সময়সাপেক্ষ, ব্যয়বহুল। সামাজিকভাবেও আসতে পারে বাধা। অর্থাৎ ২০১৩ সালে চালুর লক্ষ্য নিয়ে শুরু করা প্রকল্পটি ১০ বছর বা তারও বেশি সময় পর বাস্তবায়ন হলে এর প্রকৃত আর্থিক ও অন্যান্য সুফল পাওয়া নিয়েও থেকে যাচ্ছে বড় ধরনের আশঙ্কা। এ বিষয়ে প্রকল্প পরিচালক এএইচএম শাখাওয়াত আকতার বলেন, ডিসেম্বরে এক্সপ্রেসওয়ের একাংশ চালুর পরিকল্পনা ধরে কাজ এগিয়ে চলছে। অর্থনৈতিক জোগানের অসুবিধা ছিল। এখন তাও কেটে গেছে।

জানা গেছে, প্রকল্পের সার্বিক অগ্রগতি ৪৬ দশমিক ১৫ শতাংশ। প্রথম ধাপ বিমানবন্দর থেকে বনানী স্টেশন, দ্বিতীয় ধাপ বনানী থেকে মগবাজার লেভেল ক্রসিং। বাকি অংশ তৃতীয় ধাপ। সমস্যা বেশি দ্বিতীয় ও তৃতীয় ধাপ নিয়ে। বলা হচ্ছে, উড়ালসড়কটি ঢাকা উত্তর ও দক্ষিণের মধ্যে সহজ যাতায়াত ব্যবস্থা তৈরি করবে। পাশাপাশি ঢাকার গুরুত্বপূর্ণ বাণিজ্যিক ও ব্যবসাকেন্দ্রগুলোকে সংযুক্ত করবে। এক্সপ্রেসওয়েটির নির্মাণ ব্যয় ৮ হাজার ৯৪০ কোটি টাকা। নির্মান পরবর্তী ২৫ বছর টোল আদায়ের মাধ্যমে মুনাফাসহ ব্যয় তুলে আনবে বিনিয়োগকারী বিদেশি প্রতিষ্ঠান। এর পর তা হস্তান্তর করা হবে বাংলাদেশ সরকারকে।

 

এ জাতীয় আরও খবর

সরকার পরিবর্তনে ঐক্যবদ্ধ আন্দোলনের বিকল্প নেই : মির্জা ফখরুল

‘বিদেশি ঋণ পরিশোধের অবস্থায় নেই সরকার’

ছোট ভাই শাহাদাতকে ‘কুলাঙ্গার’ বললেন মেয়র কাদের মির্জা

ঋণের সুদ দিতে গিয়ে হিসাব মেলানো কঠিন হচ্ছে, গভর্নরকে জানালেন ব্যবসায়ীরা

তাপপ্রবাহ বাড়ছে, হিট স্ট্রোকে ৩ জনের মৃত্যু

কোপা আমেরিকায় শাকিরার গান ‘পুন্তেরিয়া’

এক অভিযানেই ইসরায়েলের ১২ সেনা নিহত: হামাস

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

সৌদি পৌঁছেছেন ২১ হাজার হজযাত্রী

বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা একসময় বিশ্বে রোল মডেল হবে : আহসান হাবিব

বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : ডিএমপি কমিশনার

শেয়ার হস্তান্তরে স্থিতাবস্থা : এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ বন্ধ