শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সিঙ্গাপুরের কথা বলে তোলা হলো চট্টগ্রামের প্লেনে

news-image

নিজস্ব প্রতিবেদক পরিবারে আর্থিক স্বচ্ছলতা আনতে বিদেশ যেতে চেয়েছিলেন লক্ষ্মীপুরের যুবক জুয়েল (৩০)। সে জন্য আস্থা রেখেছিলেন নিজের ফুফু ও ফুফাতো ভাইয়ের প্রতি। জুয়েলের ফুফাতো ভাই আওলাদ হোসেন বলেছিলেন, তিনি থাকেন সিঙ্গাপুরে। জুয়েলকেও সেখানে শ্রমিক ভিসায় নেওয়ার সুযোগ আছে।

এক পর্যায়ে ধার-দেনা করে খরচবাবদ আওলাদকে চার লাখ টাকা দেয় জুয়েলের পরিবার। এরপর গত ২৮ এপ্রিল সিঙ্গাপুরে যাওয়ার জন্য ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসেন জুয়েল। বিমানবন্দরে তিনি ‘সিঙ্গাপুরে’ থাকা ফুফাতো ভাই আওলাদকে দেখতে পান। সন্দেহ জাগলেও আওলাদের সঙ্গে উড়োজাহাজে ওঠেন তিনি।

ঘণ্টাখানেক পর ফ্লাইটটি থামে চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে। জুয়েল তখন বুঝতে পারেন, সিঙ্গাপুরের কথা বলে তাকে আনা হয়েছে বন্দরনগরী চট্টগ্রামে।

এমন অভিনব প্রতারণার ঘটনা ঘটেছে জেলার কমলনগর উপজেলার চর মার্টিন ইউনিয়নের বটগাছতলা এলাকার বাসিন্দা শহীজল মাঝির ছেলে মো. জুয়েলের সঙ্গে।

এ ঘটনায় ৯ মে লক্ষ্মীপুর জজ আদালতে প্রতারণার মামলা করেছেন জুয়েলের বাবা। মামলায় আসামি করা হয়েছে শহীজল মাঝির বোন আলেয়া বেগম, ভাগনে আওলাদ হোসেন, আওলাদের শ্যালক সানী, ভাগনির স্বামী শামীম, ভাগনের স্ত্রী আয়েশাসহ ছয়জনকে।

আওলাদ হোসেন ভোলার বোরহানউদ্দিন উপজেলার কুদবা ইউনিয়নের কুদবা গ্রামের পল্লি পশুচিকিৎসক বশির আহমেদের ছেলে।

মামলার আইনজীবী মুনসুর আহমেদ জানিয়েছেন, পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) মামলাটি তদন্তের নির্দেশ দিয়েছেন আদালত।

প্রতারণার শিকার জুয়েল বলেন, ‘ ওই দিন আওলাদ আমাকে ভয় দেখিয়ে প্লেনে উঠতে বাধ্য করে। চট্টগ্রাম বিমানবন্দরে অবতরণের পর শামীম নামের এক ব্যক্তি আমাকে নিয়ে হোটেলে ওঠে। হোটেলকক্ষে নিয়ে আওলাদ ও শামীম মিলে আমাকে অস্ত্র দেখিয়ে মেরে ফেলার ভয় দেখায় এবং তাদের কথামতো চলার নির্দেশ দেয়। আমার হাতে ফোন ধরিয়ে দিয়ে বাড়িতে ফোন করে সিঙ্গাপুর পৌঁছেছে বলে আমার বাবার কাছে জানাতে বলে। এরপর তারা সিঙ্গাপুরের পরিচয়পত্রের জন্য আমার বাবার কাছে আরও দেড় লাখ টাকা দাবি করে।’

জুয়েল দাবি করেন, ‘সুযোগ পেয়ে আমি হোটেলের এক ব্যক্তির ফোন থেকে বাড়িতে ফোন দিয়ে ঘটনাটি খুলে বলি। এর কিছুক্ষণ পর আওলাদ ও শামীম আমাকে সেখান থেকে বাসে করে ঢাকার সায়েদাবাদ নিয়ে এসে পালিয়ে যায়।’

জুয়েলের বাবা শহীজল মাঝি বলেন, ‘জুয়েলকে সিঙ্গাপুরে নেওয়ার ভিসা বাবদ আমার বোন প্রথমে ১২ লাখ টাকা দাবি করে। পরে ৯ লাখ টাকায় সমঝোতা হয়। ৫ লাখ টাকা আমি পরিশোধ করব। ভিসার বাকি টাকা আমার বোন আলেয়া নিজ থেকে পরিশোধ করবে বলে জানিয়েছিল।’

মামলার পর অভিযুক্তরা পলাতক থাকায় তাদের বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।