শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

চাকরি ছেড়ে ‘ছিনতাই চক্রে’ বস্ত্র প্রকৌশলী

news-image

নিজস্ব প্রতিবেদক : ব্যবহার করেন দামি মোটরসাইকেল, সবার কাছে পরিচিত ‘টেক্সটাইল ইঞ্জিনিয়ার’ হিসেবে। তবে এসবের আড়ালে আসলে তিনি পেশাদার ছিনতাই চক্রের সদস্য বলে দাবি গোয়েন্দাদের। এমন কোনো দিন নেই যে, তিনি কারও ব্যাগ টান দেননি। আশরাফুল ইসলাম নামে এক বস্ত্র প্রকৌশলীকে গ্রেপ্তারের পর এমনটাই ভাষ্য গোয়েন্দা পুলিশের। ছিনতাই চক্রের চার সদস্য গত রবিবার ধরা পড়ে গোয়েন্দা পুলিশের হাতে। তাদেরই একজন আশরাফুল, যিনি তিন বছর আগেও পেশায় ছিলেন প্রকৌশলী।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে গত সোমবার সংবাদ সম্মেলনে গোয়েন্দা পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার একেএম হাফিজ আক্তার জানান, বস্ত্র প্রকৌশলী আশরাফুল ৩৫ হাজার টাকা বেতনে রাজধানীর একটি কোম্পানিতে চাকরি করতেন। ২০১৯ সালে চাকরি ছেড়ে ওই কোম্পানির পিকআপ চালক লেলিন শেখের মাধ্যমে জড়ান ছিনতাই চক্রে। লেলিনকে মোটরসাইকেলের পেছনে নিয়ে প্রতিদিনই বাসা থেকে বেড়িয়ে পড়তেন।

কোনো না কোনো স্থানে টান মেরে রিকশা আরোহী বা পথচারীর ব্যাগ নিয়ে পালাতেন তারা। ছিনতাই চক্রের সদস্য লেলিনও ধরা পড়েছে গোয়েন্দা পুলিশের হাতে। গ্রেপ্তার বাকি দুজন হলেন- জিল্লুর রহমান খান ও সাইফুল ইসলাম ওরফে শাওন।

চক্রটির সন্ধান পাওয়া প্রসঙ্গে হাফিজ আক্তার জানান, রোজার আগে মিরপুর এলাকায় ১১ লাখ এবং ৪ লাখ টাকা ছিনতাইয়ের দুটি ঘটনা ঘটে। দুই ঘটনাতেই পল্লবী থানায় পৃথক মামলাও হয়। ডিবি গুলশানের একাধিক টিম মামলা দুটির ছায়া তদন্তে নেমে সিসি ক্যামেরার ফুটেজ ও প্রযুক্তির সহায়তায় প্রথম ঘটনায় ইঞ্জিনিয়ার আশরাফ ও লেনিন এবং দ্বিতীয় ঘটনায় জিল্লুর ও সাইফুলকে মোটরসাইকেল আরোহী হিসেবে শনাক্ত করে। এর পর রাজধানীর মগবাজার ও মোহাম্মদপুরের পশ্চিম কাঁটাসুর এলাকা থেকে তাদের রবিবার গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশের একটি দল। প্রাথমিক জিজ্ঞাসাবাদে চক্রটি মিরপুর, পল্লবী, বনানী, গুলশান, ধানমন্ডি, তেজগাঁও ও আগারগাঁও এলাকায় শতাধিক ছোট-বড় ছিনতাইয়ের কথা স্বীকার করেছে।

ছিনতাইয়ের কৌশল সম্পর্কে হাফিজ আক্তার বলেন, ‘এরা মূলত ভালো ব্র্যান্ডের মোটরসাইকেল নিয়ে রিকশারোহী বা ব্যাংক থেকে টাকা উত্তোলনকারীর কাছ থেকে আচমকা টান মেরে হাইস্পিডে পালিয়ে যায়। এর মধ্যে লেলিন শেখ ও শাওনের বিরুদ্ধে শাহবাগ, মিরপুর, তেজগাঁও শিল্পাঞ্চল, শেরেবাংলা নগর, মোহাম্মদপুর ও পল্লবী থানায় একাধিক ছিনতাইয়ের মামলা রয়েছে। গ্রেপ্তারের সময় তাদের কাছ থেকে ছিনতাইয়ে ব্যবহৃত দুটি মোটরসাইকেল এবং ছিনতাই করা ৩৪ লাখ টাকা, ৪ হাজার পিস ইয়াবা উদ্ধার করা হয়।’

গোয়েন্দা পুলিশের এ সংবাদ সম্মেলনে দাবি করা হয়, এবার রমজানে দুয়েকটি ছিনতাইয়ের ঘটনা ছাড়া অনকাক্সিক্ষত তেমন কোনো ঘটনা ঘটেনি। এ ছাড়া ঈদের ছুটিতে ঢাকার ফাঁকা রাস্তায় দুর্ঘটনা এড়াতে যানবাহনগুলোকে বেপরোয়াভাবে না চালানোরও পরামর্শ দেন হাফিজ আক্তার।