শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

গণতান্ত্রিক দেশ দেখতে চান খালেদা জিয়া

news-image

নিজস্ব প্রতিবেদক : ফ্যাসিবাদমুক্ত গণতান্ত্রিক বাংলাদেশ দেখতে চান বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। তিনি আশা করেন, দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে দলীয় নেতাকর্মীসহ দেশের মানুষ ফ্যাসিবাদমুক্ত ও গণতান্ত্রিক বাংলাদেশ গঠনে ভূমিকা রাখবে। ঈদের দিন মঙ্গলবার রাতে দলের স্থায়ী কমিটির নেতারা গুলশানে খালেদা জিয়ার ভাড়া বাসা ফিরোজায় ঈদের শুভেচ্ছা বিনিময় করতে গেলে তিনি এই আশাবাদ ব্যক্ত করেন বলে নেতারা জানান।

মঙ্গলবার রাত ৮টায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার,

মির্জা আব্বাস, গয়েশ্বরচন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, সেলিমা রহমান ফিরোজায় যান। বাসার দোতলায় দলীয় প্রধানের সঙ্গে তারা ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। সবশেষ গত বছরের কোরবানির ঈদের দিন খালেদা জিয়ার দেখা পেয়েছিলেন তারা। নেতারা জানান, লিভার সিরোসিসে আক্রান্ত ৭৭ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রীর শারীরিক অবস্থা অনেক দুুর্বল। তবে মানসিকভাবে বেশ চাঙ্গা আছেন। এর আগে খালেদা জিয়ার বোন সেলিমা ইসলাম ও ছোট ভাই শামীম এস্কান্দারসহ নিকট স্বজনদের নিয়ে খালেদা জিয়া দুপুরের খাবার খান। করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ায় গত রোজার ঈদে বিএনপি চেয়ারপারসনের সাক্ষাৎ পাননি দলের নেতারা।

দুর্নীতির মামলায় দ-িত হয়ে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি কারাগারে যান সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। দেশে করোনা ভাইরাস সংক্রমণ শুরু হওয়ার পর ২০২০ সালের ২৫ মার্চ সরকারের নির্বাহী আদেশে শর্তসাপেক্ষে সাজা স্থগিত করে সাময়িকভাবে মুক্তি দেওয়া হয় তাকে। এরপর থেকে গুলশানের ওই বাসায় থাকছেন বিভিন্ন শারীরিক সমস্যায় আক্রান্ত খালেদা জিয়া। যেখানে দলের নেতা-কর্মী-সমর্থক কেউই নেত্রীর সাক্ষাৎ পান না।

খালেদা জিয়ার সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় শেষে গত মঙ্গলবার মির্জা ফখরুল উপস্থিত সাংবাদিকদের বলেন, দেশনেত্রী বেগম খালেদা জিয়া দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন। তিনি দেশবাসীর মঙ্গল কামনা করে দোয়া করেছেন এবং তার নিজের জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন। তিনি আরও বলেন, দেশের মানুষ যেন ভালো থাকে, সুস্থ থাকে, গণতন্ত্র ফিরে পায়, মানুষ তার অধিকার ফিরে পায়- এই প্রার্থনা করেছেন দেশনেত্রী।

খালেদা জিয়ার শারীরিক অবস্থা সম্পর্কে মির্জা ফখরুল বলেন, এখনো তিনি অত্যন্ত অসুস্থ। খাবার টেবিলে হেঁটে যেতেও তার খুব কষ্ট হয়- এটাই বাস্তবতা। নেতাকর্মীদের উদ্দেশে তার কোনো বার্তা আছে কিনা জানতে চাইলে বিএনপি মহাসচিব বলেন, তিনি একই কথা বলেছেন, তারা যেন দেশের জন্য ভালোবাসা প্রবল করে এবং দেশকে মুক্ত করে।

তিনি বলেন, এই অসুস্থতার মধ্যে তিনি (খালেদা জিয়া) আগেও যেমন দেশবাসীর কথা চিন্তা করেছেন সব সময়, আজকে তিনি ঠিক একইভাবে দেশবাসীর অবস্থা জানতে চেয়েছেন। বর্তমানে যে সামগ্রিক অবস্থা এ ব্যাপারে অবগত হয়েছেন আমাদের মাধ্যমে।

বিএনপি মহাসচিব বলেন, সব সময় তিনি সেটা কাগজপত্রে (খবরের কাগজ) পড়ছেন, নানা জায়গায় পড়ছেন। তারপরও তিনি আমাদের কাছ থেকে শুনেছেন এবং উদ্বেগ প্রকাশ করেছেন।