শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নারীদের ড্রাইভিং লাইসেন্স দেবে না তালেবান

news-image

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানে তালেবান সরকার নারীদের আরও একটি অধিকার হরণ করল। শিক্ষা, চাকরির পর নারীদের গাড়ি চালাতেও দেবে না তালেবান সরকার। ইতোমধ্যে নারীদের ড্রাইভিং লাইসেন্স দেওয়া বন্ধ করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। রাজধানী কাবুলসহ বেশ কিছু শহরে নিয়মটি কার্যকরও হয়ে গেছে। খবর হিন্দুস্তান টাইমস।

খবরে বলা হয়েছে, এ ব্যাপারে কোনো লিখিত নির্দেশনা জারি করেনি তালেবান সরকার। কিন্তু দেশটির একাধিক সংবাদমাধ্যমে এ সংক্রান্ত খবর প্রকাশ হয়েছে।

ভারতের এনডিটিভি ও হিন্দুস্তান টাইমস বলছে, যেসব নারী গাড়ি চালানোর লাইসেন্সের জন্য আবেদন করেছিলেন, তাদের লাইসেন্স না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তালেবান। তালেবানরা গত বছর আগস্ট মাসে আফগানিস্তানের ক্ষমতা দখল করে। সেই সময় নারী অধিকার নিয়ে নানা প্রতিশ্রুতি দিলেও দিন যত গড়িয়েছে, নারীদের ব্যাপারে তারা ততই কঠোর হয়েছে। প্রতিশ্রুতি অনুযায়ী সরকারে নারী প্রতিনিধি থাকার কথা থাকলেও তা পূরণ হয়নি। কর্মক্ষেত্রে নারীদের অধিকার সংকুচিত করা হয়েছে। নারী শিক্ষায় নেমে এসেছে খড়্্গ। মেয়েদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ রাখা হয়েছে। যদিও দোহাই হিসেবে বলা হচ্ছে, শিক্ষা প্রতিষ্ঠানে প্রয়োজনীয়সংখ্যক শিক্ষক নেই। আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার অভিযোগ, তালেবান ক্ষমতাগ্রহণের পর থেকে আফগানিস্তানের মানবাধিকার পরিস্থিতির ভয়াবহ বিপর্যয় ঘটেছে।