রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আলোর মুখ দেখছে বগুড়া-সিরাজগঞ্জ রেলপথ নির্মাণ প্রকল্প

news-image

নিজস্ব প্রতিবেদক,বগুড়া : আলোর মুখ দেখতে যাচ্ছে বগুড়া-সিরাজগঞ্জ রেলপথ নির্মাণ প্রকল্প। ইতোমধ্যেই প্রকল্পের সম্ভাব্যতা যাচাইয়ের সর্বশেষ পর্যায়ের কাজ চলছে। আজ শনিবার রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন এ প্রকল্পের বগুড়া ও সিরাজগঞ্জ অংশের অ্যালাইমেন্ট ও প্রস্তাবিত নতুন রেল জংশন পরিদর্শন করেছেন। এতে করে বগুড়াসহ এ অঞ্চলের মানুষের বহুল প্রতিক্ষিত বগুড়া-সিরাজগঞ্জ রেলপথ প্রকল্পের কাজ দ্রুতই শুরু হচ্ছে।

পরিদর্শনকালে রেলমন্ত্রী জানান, প্রস্তাবিত নতুন রেল জংশন প্রকল্পের কাজ চলতি বছরের শেষ নাগাদ শুরু হতে পারে। এটি শুধু বগুড়াবাসীর চাহিদা নয়, বরং গোটা উত্তরাঞ্চলের লোকজনের দাবি। প্রধানমন্ত্রী এ অঞ্চলের মানুষের দাবি এবং চাহিদা বিবেচনা করে প্রকল্পটি বাস্তবায়নের ঘোষণা দিয়েছিলেন; এটি এখন বাস্তবায়নের পথে।

ভারত সরকারের লাইন অব ক্রেডিটে বগুড়া-সিরাজগঞ্জ ডুয়েলগজ রেলপথ নির্মাণ প্রকল্প পরিদর্শনে রেলমন্ত্রী শনিবার সকালে ঢাকা থেকে বগুড়া পৌছেন। তিনি বগুড়ার শহরের রেলগেট, সড়কের কয়েকটি সম্ভাব্য আন্ডারপাস ও ওভারপাস পয়েন্ট পরিদর্শন করেন। পরে তিনি বগুড়া রেলস্টেশনে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

তিনি বলেন, এ প্রকল্পের কিছু জটিলতা ছিল। সেসব জটিলতা কেটে গেছে। এ ছাড়াও প্রকল্প এলাকার সুবিধা ও অসুবিধা দেখতে আমি এখানে এসেছি। খুব দ্রুত রেলপথ নির্মাণের কাজ শুরু হবে।

এ সময় নুরুল ইসলাম সুজন জানান, ভারতের লাইন অব ক্রেডিটের আওতায় এ প্রকল্পটিতে অর্থ ব্যয় করা হবে। পাশাপাশি পুরো প্রকল্পে সাড়ে ৫ থেকে ৬ হাজার কোটি টাকার মতো খরচ হবে। এ ছাড়াও প্রকল্প পরামর্শকেরা ইতিমধ্যে কোথায় কোথায় ব্রিজ, ফ্লাইওভার, আন্ডারপাস নির্মাণ হবে তা নিয়ে কাজ শুরু করেছেন। দ্রুত রেলপথ যাচাইয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

রেলমন্ত্রীর সঙ্গে প্রকল্প পরিচালক সুবক্তাগীন, প্রকল্পের ভারতীয় ডেপুটি টিম লিডার কে নিবাস রাও, বগুড়া জেলা প্রশাসক জিয়াউল হক, পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী, রেলওয়ে পশ্চিমাঞ্চলের জেনারেল ম্যানেজার অসীম কুমার তালুকদার, বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু, সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু উপস্থিত ছিলেন। মন্ত্রী পরে বগুড়া-সিরাজগঞ্জ রেলওয়ে প্রকল্পের টেক অব পয়েন্টে বগুড়ার রানীরহাটে প্রস্তাবিত রেল জংশন পরিশর্দন করেন।

বগুড়া রেলস্টেশন সূত্র জানায়, বগুড়া-সিরাজগঞ্জ রেলপথ নির্মাণ প্রকল্পে মূল রুট ধরা হয়েছে ৭২ কিলোমিটার। বগুড়ার রানীরহাট এলাকা থেকে সিরাজগঞ্জের এম মনসুর আলী স্টেশন পর্যন্ত এ রুট নির্মাণ হবে। এ প্রকল্পের আওতায় ডুয়েল গেজের দুটি

এ জাতীয় আরও খবর

সুন্দরবনে আগুন নেভানোর কাজ শুরু, যোগ দিয়েছে নৌবাহিনী

দ্বিতীয় টি-টোয়েন্টিতে সন্ধ্যায় মুখোমুখি বাংলাদেশ-জিম্বাবুয়ে

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত