রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বুচার চেয়েও বোরোদ্যাঙ্কার পরিস্থিতি ‘অনেক বেশি ভয়ংকর’ : জেলেনস্কি

news-image

অনলাইন ডেস্ক : ইউক্রেনের বুচার চেয়েও বোরোদ্যাঙ্কা শহরের পরিস্থিতি ‘অনেক বেশি ভয়ংকর’ বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। গতকাল বৃহস্পতিবার গভীর রাতে ফেসবুকে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে তিনি এ মন্তব্য করেন।

জেলেনস্কি বলেন, বুচা থেকে বোরোদ্যাঙ্কা প্রায় ২৫ কিলোমিটার (১৫ মাইল) দূরে। শহরটিতে রাশিয়ান বাহিনী অনেক বেসামরিক নাগরিককে হত্যা করেছে। এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন প্রেসিডেন্ট।

তিনি বলেন, বোরোদ্যাঙ্কা থেকে রাশিয়ান সৈন্যরা চলে গেছে। সেখানে যখন ধ্বংসস্তূপ পরিষ্কারের কাজ শুরু হয়েছে, তখনই অনেক ভয়ংকর চিত্র দেখা গেছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, সম্প্রতি রুশ বাহিনী ইউক্রেনের বুচা ছেড়ে যাওয়ার পর ইউক্রেনীয় সেনারা শহরটিতে গণকবরের সন্ধান পায়। পথে পথে বেসামরিক নাগরিদের লাশ পড়ে থাকার দাবি করে কিয়েভ।

জেলেনস্কি অভিযোগ করে বলেন, বুচায় গণহত্যা চালিয়েছে রুশ বাহিনী। তবে একে সাজানো নাটক বলে অবিহিত করেছে মস্কো।

রাজধানী কিয়েভের আশপাশ এবং চেরনেহিভ ছেড়ে গেছে রুশ যোদ্ধারা। মস্কো বলছে, তারা এখন ইউক্রেনের পূর্ব দিকে মনোযোগ দেবে। পূর্ব ইউক্রেনের ডনবাস অঞ্চলে ইতোমধ্যে সামরিক তৎপরতা বাড়িয়েছে রাশিয়া।

এদিকে, ইউক্রেনের প্রতিটি হত্যাকাণ্ডের তদন্ত করা হবে উল্লেখ করে জেলেনস্কি বলেন, প্রতিটি লুটেরা, ধর্ষক এবং খুনিকে খুঁজে বের করা হবে। বুচায় বিশ্ব যা ঘটতে দেখেছে, এটি স্পষ্ট যে রাশিয়া মানবাধিকার ‘মান্য করে না’।

এর আগে বুচা শহরে রুশ সৈন্যরা গণহত্যা চালিয়েছে বলে অভিযোগ করে ইউক্রেন। দেশটি দাবি করে, বুচায় ইচ্ছাকৃতভাবে গণহত্যা চালানো হয়েছে।

তবে গণহত্যার বিষয়টি তদন্তের ঘোষণা দিয়েছে রাশিয়া। রুশ অনুসন্ধানী কমিটির প্রধান আলেক্সান্দার বাসত্রাইকিন এ নির্দেশ দিয়েছেন বলে এক বিবৃতিতে জানানো হয়েছে।

 

এ জাতীয় আরও খবর

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: পরিবারের দাবি নির্যাতন

ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হবে অক্টোবরে : রেলমন্ত্রী

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ : আইজিপি

ঢাকার তাপমাত্রা কমেছে ৬ ডিগ্রি, বৃষ্টি হয়ে আরো কমবে

কী কারণে ডিবিতে গেলেন মামুনুল হক?

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪