রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বিমানবন্দরের স্ক্যানার নষ্ট, বিপদে ফল-সবজি ব্যবসায়ীরা

news-image

নিউজ ডেস্ক : বিমানবন্দরের একমাত্র সচল এক্সপ্লোসিভ ডিটেকশন স্ক্যানার (ইডিএস) যন্ত্রটি নষ্ট হওয়ায় যুক্তরাজ্য ও ইউরোপের দেশগুলোতে কোনো কৃষিপণ্য পাঠানো যাচ্ছে না বলে জানিয়েছেন বিমানবন্দর কর্তৃপক্ষ ও ব্যবসায়ীরা। ১০ মার্চ থেকে যন্ত্রটি নষ্ট বলে জানান তারা। এতে দেশের ব্যবসায়ীরা যেমন বিপদে পড়েছেন তেমনি যুক্তরাজ্যে বাংলাদেশি প্রবাসীরাও পাচ্ছেন না দেশীয় সবজি।

দেশের কৃষিপণ্য রপ্তানির বড় বাজারটি যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোকে ঘিরে। অথচ রপ্তানি ব্যবস্থাপনা বিষয়ে রয়েছে নানা অভিযোগ। বিমানবন্দরের থাকা কার্গো ভিলেজের দুটি ইডিএস যন্ত্র নষ্ট হয়ে আছে বলে জানিয়েছেন বিমানবন্দর কর্তৃপক্ষ ও ব্যবসায়ীরা। এর মধ্যে একটি দুই বছর ধরে নষ্ট। আরেকটি ইডিএস যন্ত্র দুই থেকে তিন মাস পরপরই নষ্ট হয়ে যায়। সর্বশেষ ১০ মার্চ একমাত্র যন্ত্রটিও নষ্ট হয়ে যায়।

এদিকে, ইডিএস যন্ত্র নষ্ট হলেই বিপদে পড়তে হয় ব্যবসায়ী ও কৃষকদের। প্রতিবার নষ্ট হলে মেরামত করতে অন্তত দুই সপ্তাহ সময় লাগে। এ সময়ের মধ্যে পচে যায় অনেক সবজি ও ফল। আবার অনেক ব্যবসায়ী কম দামে বিক্রি করে দেন তাদের পণ্য। এতে ব্যপক লোকসান হয় তাদের।

বিদেশে পণ্য পাঠানো ব্যবসায়ীদের সংগঠন ‘বাংলাদেশ ফুড ভেজিটেবলস অ্যান্ড অ্যালাইড প্রোডাক্ট এক্সপোর্ট অ্যাসোসিয়েশন’ (বিএফভিএপিইএ) এর হিসেবে, বাংলাদেশ থেকে দৈনিক ১২০ টন মালামাল বিশ্বের বিভিন্ন দেশে যায়। এর মধ্যে ৮০ শতাংশ যায় যুক্তরাজ্যে। প্রতি কেজি পণ্য পাঠিয়ে তারা গড়ে চার ডলার আয় করেন। এই হিসেবে তাদের ধারণা, গত ১২ দিনে তারা ৪৪ কোটি ৯৫ লাখ টাকা মূল্যের কৃষিপণ্য রপ্তানি করতে পারেননি।

তবে এ বিষয়ে শাহজালাল বিমানবন্দরের নির্বাহী পরিচালক জানান, ইডিএস যন্ত্র মেরামতের কাজ চলমান আছে। যন্ত্রাংশ আমদানি করে স্ক্যানার মেরামত করতে আরও দুই সপ্তাহের মতো লাগতে পারে।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) বলছে, শাহজালাল বিমানবন্দরে কার্গো ভিলেজে দুটি এরিয়া রয়েছে। আরএথ্রি ও নন-আরএথ্রি। এর মধ্যে আরএথ্রি জায়গাটি ইউরোপীয় দেশগুলোতে পণ্য পাঠানোর জন্য। সেখানে আছে চারটি ইডিএস ও দুটি এক্স-রে স্ক্যানার যন্ত্র। এর মধ্যে দুটি ইডিএস এখন বিকল। বাকি দুটি ইডিএস নতুন বসানো হয়েছে গত বছর। তবে যুক্তরাজ্য কর্তৃপক্ষ দ্বারা স্বীকৃত নয় বলে সেগুলো চালু হয়নি।

আবার ইউকে অ্যাভিয়েশন রেগুলেশন অনুযায়ী, ইডিএস যন্ত্রে স্ক্যানিং ছাড়া অন্য কোনো যন্ত্রে স্ক্যান করা কৃষিপণ্য দেশটি ঢুকতে দেয়া হয় না।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এ এইচ এম তৌহিদ-উল আহসান গণমাধ্যমকে বলেন, রপ্তানি কার্গো কমপ্লেক্সের একটি ইডিএস স্ক্যানার যন্ত্র নষ্ট হয়েছে। এ কারণে যুক্তরাজ্যসহ ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে পণ্য পাঠানো সম্ভব হচ্ছে না। তবে অন্যান্য দেশে পণ্য পাঠানো যাচ্ছে। স্ক্যানার যন্ত্রটি মেরামতের জন্য যন্ত্রাংশ প্রয়োজন। যন্ত্রাংশ এলেই আবার সচল হবে।

অন্যদিকে, শাহজালাল বিমানবন্দরের কার্গো ভিলেজে প্রায়ই স্ক্যানার নষ্ট হওয়ার ঘটনা ঘটে এমনটি অভিযোগ ব্যবসায়ীদের। গত বছরের সেপ্টেম্বরের শেষের দিকে দুটি ইডিএস স্ক্যানার নষ্ট হয়। সে সময় কার্গো ভিলেজে ব্যাপক পণ্যজট হয়। দীর্ঘায়িত হয় রপ্তানি প্রক্রিয়া।

যুক্তরাজ্যে ফল ও সবজি রপ্তানি করে থাকেন এমন এক ব্যবসায়ী বলেন, ‘পণ্য নিয়ে বিমানবন্দরে এসে শুনি স্ক্যানার নষ্ট। পরে ওই পণ্য বাজারে খুবই কম দামে বিক্রি করে দিয়েছি।’

বিএফভিএপিইএর হিসেবে, ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশ থেকে ১ হাজার ৪১৯ কোটি টাকা মূল্যের ৮২ হাজার ৫১০ মেট্রিক টন ফল ও সবজি রপ্তানি করা হয়েছে। আর সর্বশেষ ২০২০-২১ অর্থবছরে বাংলাদেশ থেকে ১ হাজার ২৯ কোটি টাকা মূল্যের ফল ও সবজি বাংলাদেশ রপ্তানি করা গেছে।

বিএফভিএপিইএ সাধারণ সম্পাদক মনসুর আহমেদ গণমাধ্যমকে বলেন, বেবিচক এক কেজি পণ্য রপ্তানিতে স্ক্যানিংয়ের জন্য ছয় সেন্ট করে মাশুল নেয়। এক সপ্তাহের মাশুলের পয়সা দিয়ে এ রকম চারটি স্ক্যানার যন্ত্র কেনা যায়। কিন্তু বেবিচক কোনো উদ্যোগই নেয় না।

 

এ জাতীয় আরও খবর

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: পরিবারের দাবি নির্যাতন

ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হবে অক্টোবরে : রেলমন্ত্রী

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ : আইজিপি

ঢাকার তাপমাত্রা কমেছে ৬ ডিগ্রি, বৃষ্টি হয়ে আরো কমবে

কী কারণে ডিবিতে গেলেন মামুনুল হক?

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪