রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতের পররাষ্ট্রনীতির প্রশংসায় ইমরান খান

news-image

অনলাইন ডেস্ক : ভারতের পররাষ্ট্রনীতিকে স্বাধীন উল্লেখ করে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, ভারতের পররাষ্ট্রনীতি জনগণের উন্নতির জন্য কাজ করে। এমন সময় ইমরান খান এই মন্তব্য করেছেন, যখন তিনি বিরোধীদের অনাস্থা প্রস্তাবের মুখোমুখি হতে চলেছেন। এ প্রসঙ্গে আগামী ২৫ মার্চ পাকিস্তানের জাতীয় পরিষদের অধিবেশন ডাকা হয়েছে।

খাইবার পাখতুনখোয়ার মালাকান্দ এলাকায় একটি জনসভা চলাকালীন ইমরান খান ভারতের প্রশংসা করে বলেন, দেশটি মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও রাশিয়া থেকে তেল আমদানি করেছে এবং তারা মার্কিন যুক্তরাষ্ট্রেরও বন্ধু। সে সময় ইমরান খান আরও বলেন, তার পররাষ্ট্র নীতিও পাকিস্তানের জনগণের পক্ষে হবে। রোববার (২০ মার্চ) এক্সপ্রেস ট্রিবিউন এ তথ্য জানিয়েছে।

ইমরান খান বলেন, ‘আমি আমাদের প্রতিবেশী দেশের প্রশংসা করি, কারণ তাদের সবসময় স্বাধীন পররাষ্ট্রনীতি ছিল। আজ ভারত মার্কিন জোটেও রয়েছে এবং তারা কোয়াডেরও (চতুর্পক্ষীয় নিরাপত্তা সংলাপের) অংশ। ভারতের দাবি যে এটি নিরপেক্ষ একটি জোট। অন্যদিকে নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও তারা রাশিয়া থেকে তেল আমদানি করছে কারণ তাদের নীতি মানুষের উন্নতির পক্ষে।’

ইমরান খানকে উদ্ধৃত করে দ্য এক্সপ্রেস ট্রিবিউন আরও জানিয়েছে, তিনি (ইমরান) কারও সামনে মাথা নত করেননি এবং তার জাতিকেও নত হতে দেবেন না।

গত ৮ মার্চ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের প্রতিক্রিয়া হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্রে রাশিয়ার তেল, প্রাকৃতিক গ্যাস এবং কয়লা আমদানি নিষিদ্ধ করার ঘোষণা করেন।

বাইডেন বলেন, ‘আমি ঘোষণা করছি যে মার্কিন যুক্তরাষ্ট্র রাশিয়ার অর্থনীতির মূল ধারাকে লক্ষ্যে পরিণত করছে। আমরা রাশিয়ার তেল-গ্যাস এবং জ্বালানি সব ধরনের আমদানি নিষিদ্ধ করছি।’ তিনি আরও বলেন, ‘এর ফলে রাশিয়ান তেল মার্কিন বন্দরে আর গ্রহণযোগ্য হবে না এবং আমেরিকান জনগণ পুতিনের যুদ্ধ ঘোষণায় আরেকটি শক্তিশালী ধাক্কা দেবে।’

যদিও ইউরোপীয় মিত্রদের ছাড়াই মার্কিন যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপ একতরফা। কারণ রাশিয়ান জ্বালানি আমদানি নিষিদ্ধ করার বিষয়ে ইউরোপীয় দেশগুলির মধ্যে কিছু মতবিরোধ ছিল।

 

এ জাতীয় আরও খবর

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: পরিবারের দাবি নির্যাতন

ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হবে অক্টোবরে : রেলমন্ত্রী

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ : আইজিপি

ঢাকার তাপমাত্রা কমেছে ৬ ডিগ্রি, বৃষ্টি হয়ে আরো কমবে

কী কারণে ডিবিতে গেলেন মামুনুল হক?

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪