সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইমরান খানের অসময়ে রাশিয়া সফরের নিন্দা পাকিস্তানি গণমাধ্যমে

news-image

অনলাইন ডেস্ক : ইমরান খানের রাশিয়া সফর নিয়ে পাকিস্তানি গণমাধ্যমে কঠোর অবস্থান নিয়েছেন দেশটির রাজনৈতিক বিশ্লেষক, গবেষক এবং ভাষ্যকাররা। এমনকি রাশিয়া-ইউক্রেন সংঘাত শুরুর দিনে ইমরানের মস্কোতে যাওয়ার বিষয়টিতে বিভ্রান্তিতে পড়েছেন তারা। যা তাদেরকে ভাবিয়ে তুলছে। অন্যান্য দেশগুলি যেখানে সতকর্তার সাথে পরিস্থিতির উপর নজর রাখছে সেখানে ইমরানের জরুরি ভিত্তিতে রাশিয়া সফরে যাওয়ার বিষয়টি বিস্মিত করছে। এমনকি এই সময়ে ইমরান খানের রাশিয়া সফর পাকিস্তানের সঙ্গে পশ্চিমা দেশগুলোর সম্পর্কের উপর প্রভাব ফেলবে।

কিছু বিশ্লেষক মনে করছেন, এটি উভয় সংকট। এই সময়ে সরকারকে সতর্কতার সঙ্গে চলতে হবে। যদিও পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (এনএসএ) মুইদ ইউসুফ এই সফরের এই ইস্যুকে পুরোপুরি দ্বি-পাক্ষিক বলে চালিয়ে দেওয়ার চেষ্টা করছেন। তবে রাজনৈতিক বিশ্লেষকরা সাম্প্রতিক সময়ে ইমরান খানের দ্বিপাক্ষিক সফরের চিত্র তুলে ধরেছেন।

তারা আশঙ্কা করছেন, অন্যান্য সফরের মতো তার বক্তব্যের ফলে ইউক্রেন-রাশিয়া সংঘাতের মধ্যে পাকিস্তান বিব্রতকর পরিস্থতিতে পড়তে পারে। সাম্প্রতিক শীতকালীন অলিম্পিকের সময় ইমরান খান ঘোষণা করেছিল চীন এবং যুক্তরাষ্ট্রের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। এর আগে তিনি সৌদি আরব ও ইরানের মধ্যে বন্ধুত্ব গড়ে তোলার কথা বলেছিলেন। এ ছাড়াও মস্কো সফরের আগে একটি সাক্ষাতকারে তিনি যেভাবে ভারতের নাম টেনে এনেছিলেন-তা ভালো হতে পারে না। তারপরও দেশিয় গণমাধ্যমগুলো এই মতামতগুলো ছাপিয়েছিল যেনো ইমরানের খানের অহংবোধ ক্ষুণ্ন হয় এবং মস্কো সফরের সময় না বাড়ানো হয়। ইমরান খানের এই অসময়ে সফরের জন্য পাকিস্তানের ভঙ্গুর অর্থনীতি এবং রাষ্ট্র আরও সমস্যার মুখোমুখি হতে যাচ্ছে।

নয়া দৌর দ্য ফ্রাইডে টাইমস-এর বিশিষ্ট সাংবাদিক মুর্তজা সোলাঙ্গি মন্তব্য করেছেন, রাশিয়া-ইউক্রেন উত্তেজনাকে পূর্ণাঙ্গ যুদ্ধের দিকে নিয়ে যাওয়া যে কেউ দেখতে পাবে। ইমরান খানকে কি বলা হয়নি, এই নাটকীয় যুদ্ধ থামানো যেতে পারে এবং এটাই উচিত? মস্কোতেই এই কাজ করা বুদ্ধিমানের কাজ নয় কী? এই মুহুর্তে আপনি পুতিনের সাথে কোন ধরনের ব্যবসা পরিচালনা করতে পারেন?

নয়া দৌর ইউটিউব চ্যানেলের সাক্ষাতকারে একজন বিখ্যাত টিভি প্যানেলিস্ট রাজা রুমি বলেছেন, রাশিয়া সফরে থাকা ইমরান খান বলেছিলেন-তিনি রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে বন্ধুত্বের জন্য তার ভূমিকা পালন করবেন। এতে তিনি অবাক হয়েছিলেন, ইমরান খান নিজের দেশে বিরোধীদের সাথে কথা বলেন না, সেখানে তিনি কীভাবে অন্য দেশের মধ্যে সমঝোতার কথা বলতে পারেন! সূত্র: দ্য জেনেভা ডেইলি

 

এ জাতীয় আরও খবর

কারাগার থেকে বেরিয়ে মামুনুল হকের জ্বালাময়ী বক্তব্য

রসালো লেবু চেনার উপায়

আমদানির খবরে কেজিতে ১০ টাকা কমল পেঁয়াজের দাম

ঝড়ে কাকরাইলে ভেঙে পড়েছে গাছ, মোহাম্মদপুরে দেয়াল ধস

বিদ্যুৎ গেল কোথায়, আমার এলাকাতেই ৫ ঘণ্টা থাকে না : সংসদে চুন্নু

ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যানসহ পর্ষদের পদত্যাগ

বড় জয়ে সিরিজে আরও এগিয়ে গেল বাংলাদেশ

রাজধানীতে মৌসুমের প্রথম শিলাবৃষ্টি

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে