শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনায় মারা গেলেন ‘বৃক্ষপ্রেমী’ শাহজাহান

news-image

মানিকগঞ্জ প্রতিনিধি : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন মানিকগঞ্জের হরিরামপুরের কৌড়ী গ্রামের বৃক্ষপ্রেমী শাহজাহান বিশ্বাস (৬৫)। আজ মঙ্গলবার দুপুর আড়াইটার দিকে ঢাকার বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন তার ভাতিজা আহসান হাবিব শোভন। তিনি জানান, তার চাচা ১৫ দিন আগে করোনাভাইরাসে আক্রান্ত হন। তিনি ঢাকার বারডেম হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

জানা যায়, তিনি কৌড়ী গ্রামে ৭০ হাজারেরও বেশি গাছ রোপণ করেছেন। এলাকায় তাই বৃক্ষপ্রেমী শাহজাহান নামেই তিনি বেশি পরিচিত। ১৯৭৬ সালে উচ্চমাধ্যমিক পাস করে প্রবাসে চলে যান শাহজাহান বিশ্বাস। সেখানে প্রায় পাঁচ বছর কাটান তিনি।

এরপর চলে আসেন নিজ গ্রামে। বাড়ির উঠানে গড়ে তোলেন বিশাল নার্সারি। সেখান থেকে ফলদ, বনজ ও ঔষধি গাছের চারা নিয়ে রোপণ করতে শুরু করেন গ্রামের রাস্তাঘাটের দুপাশের পতিত জমিতে।

নিজ খরচে রাস্তাঘাটের পাশের জায়গাগুলো পরিষ্কার করে গাছ রোপণ করেই থেমে যাননি তিনি। এরপর গ্রামের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, ধর্মীয় উপাসনালয়, খেলার মাঠ, পুকুরের পাড় এবং বিভিন্ন মানুষের বাড়ির আঙিনায় গাছের চারা রোপণ করেন তিনি।

তার রোপণ করা গাছের চারায় তিনি কোনো ভাগ রাখেননি। নেই কোনো অর্থলোভ। এভাবেই প্রায় ৩৭ বছর ধরে কৌড়ি গ্রামে পরিকল্পিতভাবে ফলদ, বনজ এবং ঔষধি গাছের চারা রোপণ করে সময় পার করেছেন শাহজাহান বিশ্বাস।

 

এ জাতীয় আরও খবর