শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শীতকালে ডাস্ট অ্যালার্জি থেকে সাবধান থাকুন

news-image

ডা. জাহেদ পারভেজ
ডাস্ট অ্যালার্জি হলো কিছু প্রতিক্রিয়া। এর মধ্যে রয়েছে রাইনাইটিস, কনজাংটিভাইটিস (চোখ ওঠা), অ্যাকজিমা (চামড়ার রোগ) ও অ্যাজমা (হাঁপানি বা শ্বাসকষ্ট), যা ধুলোর কারণে হয়। এই প্রতিক্রিয়াগুলো তৈরি করে ক্ষুদ্র পোকামাকড়, যা ধুলোর অংশ। সাধারণত এসব বাড়িতে পাওয়া যায়। এ পোকাগুলোকে বলে ডাস্ট মাইটস বা ধুলোর পোকা। এগুলো আকারে অণুবীক্ষণিক হয় এবং খালি চোখে দেখা যায় না। সারা বিশ্বে প্রায় ৮৬ শতাংশ অ্যাজমা রোগী ডাস্ট মাইটস অ্যালার্জিতে আক্রান্ত।

লক্ষণ ও উপসর্গ : ডাস্ট অ্যালার্জির অ্যালার্জেন বাড়িতে আর্দ্র পরিবেশে বড় হয় এবং ভেতরের পরিবেশের সঙ্গে খুব ভালোভাবে মানিয়ে নেয়। যদি আপনার ডাস্ট অ্যালার্জির প্রবণতা থাকে, তাহলে যেসব উপসর্গগুলোর মধ্যে এক বা দুটি অনুভব করতে পারেন তা হলো- হাঁচি, সর্দি বা নাক দিয়ে জল পড়া, চোখে জ্বালা বা চুলকানি এবং জলপূর্ণ চোখ, চামড়ায় জ্বালা বা চুলকানি, বন্ধ নাক। ডাস্ট অ্যালার্জি থেকে সৃষ্ট অ্যাজমার যেসব উপসর্গ অনুভ‚ত হতে পারে তা হলো- শ্বাস নিতে কষ্ট, বুক থেকে শাঁ শাঁ করে নিঃশ্বাস ফেলার শব্দ, ঘুমাতে অসুবিধা।

ডাস্ট মাইটসের পোকাগুলো মানুষের খসে পড়া মরা চামড়ার কোষ খায়। যা দিয়ে প্রধানত বাড়ির ধুলো তৈরি হয়। ডাস্ট মাইটসের পোকাদের বাড়ির ডাস্ট মাইটস ও স্টোরেজ মাইটস- এ দুই শ্রেণিতে ভাগ করা যায়। এগুলো বাতাস চলাচলের সময় নাকের ভেতরে ঢুকে জ্বালা সৃষ্টি করে।

ডাস্ট মাইটের মতো অ্যালার্জেনের উপস্থিতিতে শরীর অ্যান্টিবডি বা প্রতিরোধক তৈরি করে, যা এ প্রতিক্রিয়া থেকে বাঁচতে এবং নিজের প্রতিরক্ষা করতে সাহায্য করে। এ প্রতিক্রিয়া স্থানীয় বা শরীরের কোনো একটি অংশকে নিয়ে হতে পারে।

কিছু বিরল ক্ষেত্রে এটি শরীরে অ্যানাফাইলেটিক শক তৈরি করতে পারে, যা এক ধরনের মারাত্মক অবস্থা। ডাস্ট মাইট খেয়ে ফেলায়ও হতে পারে। এ ডাস্ট মাইট গদি, কার্পেট ও আসবাবপত্র ওপর বাস করে। কিছু ক্ষেত্রে ডাস্ট মাইট খাবার নষ্ট বা বিষাক্ত করে দিতে পারে। অল্পবয়সী শিশু, অ্যাজমা রোগী ও গর্ভবতীর এ ধরনের অ্যালার্জি হওয়ার প্রবণতা বেশি থাকে।

নির্ণয় পদ্ধতি ও চিকিৎসা : ঠিক কোন অ্যালার্জেন বা জীবটি ডাস্ট অ্যালার্জির জন্য দায়ী, তা নির্ণয় করতে কিছু পরীক্ষার প্রয়োজন। প্রচলিত পরীক্ষার সময় ত্বক ছিদ্র করে পরীক্ষা করা হয়, যেখানে অ্যালার্জি ধরতে বাড়ির ডাস্ট মাইটের একটি নির্যাস ব্যবহার করা হয়। কতক্ষণ পর ওই জায়গায় অ্যালার্জির প্রতিক্রিয়া শুরু হচ্ছে, তা পর্যবেক্ষণ করা হয় এবং কতটা জায়গা ফুলে গেছে বা লাল হয়ে গেছে, তা মাপা হয়। যদি ত্বক বা চামড়ার পরীক্ষা করতে সংবেদনশীল হন, তবে রক্ত পরীক্ষা করানো সুবিধাজনক। রক্ত পরীক্ষার মাধ্যমেও অ্যালার্জির নির্দেশক কিছু অ্যান্টিবডি শনাক্ত করা যেতে পারে। নাকের ভেতরের মিউকোসাল বা চোখের লালভাবের শারীরিক পরীক্ষা করেও অ্যালার্জির প্রতিক্রিয়া নিশ্চিত করা যেতে পারে। কোন অ্যালার্জেন ডাস্ট অ্যালার্জির কারণ, তা জানতে পারলে ডাস্ট অ্যালার্জির চিকিৎসা সহজ হয়। শরীরের মধ্যস্থতাকারীর ওপর চিকিৎসা নির্ভর করে। যেমন- হিস্টামাইন ও লিউকোট্রাইন, যা অ্যালার্জিক প্রতিক্রিয়া ঘটাতে সাহায্য করে।

রোগপ্রতিরোধক থেরাপি : এটি দীর্ঘস্থায়ী। ভালো ফলাফলও দেখায়। কিছু প্রতিরোধমূলক পদক্ষেপে অ্যালার্জিটি প্রতিরোধে সাহায্য করে। যেমন- বিছানার চাদর ও বালিশের কভার গরম জলে ধুয়ে নিন। কার্পেট ঢাকা দিয়ে রাখুন। আসবাবপত্রের ভ্যাকুয়াম ক্লিনিং করুন। অ্যালার্জেন থেকে রক্ষা পাওয়ার উপায় হলো- ধুলো জমতে না দেওয়া। একজন অ্যালার্জি বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে চলা ও ওষুধ সেবন করলে রোগমুক্ত থাকা যায়।

লেখক : সহকারী অধ্যাপক; ত্বক, চর্ম, যৌন ও অ্যালার্জি রোগ বিভাগ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ ও হাসপাতাল

চেম্বার : ডা.জাহেদ’স হেয়ার অ্যান্ড স্কিনিক

সাবামুন টাওয়ার (ষষ্ঠতলা), পান্থপথ মোড়, ঢাকা

০১৫৬৭৮৪৫৪১৯; ০১৭৩০৭১৬০৬০

 

এ জাতীয় আরও খবর

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: পরিবারের দাবি নির্যাতন

ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হবে অক্টোবরে : রেলমন্ত্রী

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ : আইজিপি

ঢাকার তাপমাত্রা কমেছে ৬ ডিগ্রি, বৃষ্টি হয়ে আরো কমবে

কী কারণে ডিবিতে গেলেন মামুনুল হক?

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪