শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আরএমপির সিসি ক্যামেরায় অপরাধ নেমেছে অর্ধেকে

news-image

সাড়ে ৩০০ ক্লোজড সার্কিট ক্যামেরায় রাজশাহী নগরীজুড়ে চোখ রাখছে নগর পুলিশ (আরএমপি)। গত বছরের ২৭ ডিসেম্বর অপারেশন কন্ট্রোল অ্যান্ড মনিটরিং সেন্টার চালু হলেও এর সুফলও মিলেছে এক বছরেই। বছর ঘুরতেই অপরাধ নেমেছে প্রায় অর্ধেকে।

নগর পুলিশের দেওয়া তথ্যানুযায়ী, ২০২০ সালে নগরীতে ৩০টি ছিনতাই, ২৬টি খুন, ১০৬টি ধর্ষণ, ১১টি অপহরণ, ৭০টি চুরি, ২ হাজার ৬৫৫টি চোরাচালান এবং অন্যান্য ৫৮৪টি অপরাধ সংগঠিত হয়। তবে সিসি ক্যামেরা বসানোর পর ২০২১ সালে অপরাধ কমে ছিনতাই হয় ১৮টি, খুন ২৯টি, ধর্ষণ ৫০টি, অপহরণ ৫টি, চুরি ৭০টি, মাদক চোরাচালান ১৯৮০টি এবং অন্যান্য ৩২১টি অপরাধ সংগঠিত হয়।

এই তথ্য নিশ্চিত করেছেন আরএমপির সহকারী কমিশনার ও সাইবার ক্রাইম ইউনিটের প্রধান উৎপল চৌধুরী। তিনি জানিয়েছেন, আরএমপির এই ইউনিট ২৭০টির অধিক ঘটনার রহস্য উদঘাটন ও আসামি শনাক্ত করতে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কাজ করেছে। এই ইউনিটটির সার্বক্ষণিক নজরদারিতে গত বছরের তুলনায় নগরীতে প্রায় ৩০ থেকে ৪৫ শতাংশ অপরাধ কমেছে।

এই এক বছরে ইউনিটের কার্যক্রমের পরিসংখ্যান তুলে ধরে সহকারী কমিশনার বলেন, এই এক বছরে ১০টির বেশি ক্লুলেস হত্যা মামলার রহস্য উদঘাটনসহ আসামি শনাক্তকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে আরএমপির এই ইউনিট। ১০০টিরও বেশি চুরির রহস্য উদঘাটন হয়েছে এক বছরে। ১৫টির বেশি হারানো ঘটনার রহস্য উদঘাটন হয়েছে। ছেলে কিংবা মেয়ে হারানো বা হারিয়ে যাওয়ার নাটক- এমন ঘটনার রহস্যভেদ হয়েছে ১৫টির।

২০টির বেশি ইভটিজিংয়ের ঘটনায় অপরাধী শনাক্ত করেছে এই ইউনিট। নগরীর কিশোর অপরাধ দমনেও চালিয়ে যাচ্ছে সার্বক্ষণিক মনিটরিং। ২০টির বেশি মারামারি, ১০ অজ্ঞান পার্টির ঘটনা এবং ৫০টির বেশি সড়ক দুর্ঘটনার প্রকৃত কারণ ও দায়ীদের শনাক্ত করেছে এই ইউনিট। এছাড়া ট্রাফিক কন্ট্রোল, বিভিন্ন রাজনৈতিক কর্মসূচি, বিশেষ দিবসের পর্যবেক্ষণের জন্য সার্বক্ষণিক মনিটরিং হচ্ছে এখান থেকেই।

তিনি আরও বলেন, নগরজুড়ে ৫০০ সিসি ক্যামেরা বসানোর পরিকল্পনা রয়েছে আরএমপির। এরই মধ্যে বসানো হয়েছে ৩৫০টির বেশি আইপি ক্যামেরা। প্রত্যেকটি ক্যামেরা হাই রেজুলেশন ভিডিও ধারণ করতে পারে।

উচ্চ গতিসম্পন্ন ডাটা ট্রান্সফারের জন্য ১২ কোরের অপটিক্যাল ফাইবার ব্যবহার করা হয়েছে। এক কথায় সর্বাধুনিক তথ্য-প্রযুক্তি ও কমিউনিকেশন টেকনোলজি ব্যবহার করা হচ্ছে এখনে। নগরবাসীর নিরাপত্তা, অপরাধ ও অপরাধী শনাক্তকরণে এই সংযোজন আরএমপির।

সহকারী পুলিশ কমিশনারের নেতৃত্বে অপারেশন কন্ট্রোল অ্যান্ড মনিটরিং সেন্টারে একজন ইন্সপেক্টর, একজন সাব-ইন্সপেক্টর ও ছয় জন কনস্টেবল এবং বেতার কমিউনিকেশনের জন্য তিনজন কনস্টেবল দায়িত্ব পালন করেন। পালক্রমে সার্বক্ষণিক দায়িত্ব পালন করেন তারা।

সাইবার ক্রাইম ইউনিটের প্রধান উৎপল চৌধুরী বলেন, একটি আধুনিক নগরীর পূর্বশর্ত হচ্ছে সবকিছু ডিজিটালাইজড করা। রাজশাহী নগরীকে ডিজিটাল মহানগরীতে রূপান্তরিত করার প্রথম ধাপ হচ্ছে পুরো নগরীকে সিসি ক্যামেরা দিয়ে নিরাপত্তার চাদরে ঢেকে দেওয়া। যা রাজশাহী মেট্রোপলিটন পুলিশ অত্যন্ত দক্ষতা ও সফলতার সঙ্গে তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে।