শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কোভিড জটিলতায় গর্ভেই মৃত্যু ১৫ শতাংশ শিশুর

news-image

নিউজ ডেস্ক : করোনা ভাইরাসে আক্রান্ত অবস্থায় গর্ভবতী ছিলেন এমন নারীদের ১৫ শতাংশের বেশি শিশুর মৃত্যু হয়েছে ভূমিষ্ঠ হওয়ার আগেই। এ ছাড়া কোভিড-১৯ জটিলতার কারণে নির্দিষ্ট সময়ের আগে (৩৭ সপ্তাহ) প্রসব হয়েছে ৭৮.৭৯ শতাংশ গর্ভবতীর। ৪.৪ শতাংশ শিশু বেড়ে উঠেছে জরায়ুর বাইরে। কোভিড আক্রান্ত অবস্থায় মারা গেছেন ০.৫ শতাংশ গর্ভবতী। কোভিড আক্রান্ত নন এমন প্রসূতিদের তুলনায় আক্রান্তদের ক্ষেত্রে গর্ভকালীন ঝুঁকি ছিল ৮.৬৩ গুণ। ‘গর্ভবতী নারী এবং নবজাতকের স্বাস্থ্যের ওপর কোভিড ১৯-এর প্রতিক্রিয়া’ শীর্ষক জাতীয় গবেষণায় এসব তথ্য উঠে এসেছে। এ বিষয়ে জাতীয় পর্যায়ে এটিই বাংলাদেশে প্রথম কোনো গবেষণা। গতকাল মঙ্গলবার রাজধানীর মহাখালীর ন্যাশনাল ইনস্টিটিউট অব প্রিভেন্টিভ অ্যান্ড সোশ্যাল মেডিসিন (নিপসম) মিলনায়তনে জরিপের ফল উপস্থাপন করেন প্রতিষ্ঠান পরিচালক অধ্যাপক ডা. বায়েজীদ খুরশীদ রিয়াজ।

গবেষণার ফলে জানানো হয়, কোভিড আক্রান্ত ৪৩.৫ শতাংশ প্রসূতির সন্তান নানা জটিলতা নিয়ে জন্ম নিয়েছে। এর মধ্যে ২১ শতাংশ শিশুর জন্মগত ত্রুটি ছিল এবং জন্মের পর ১৪ শতাংশ শিশুর মৃত্যু হয়েছে। এনআইসিইউতে ভর্তি করতে হয়েছে ১৩ শতাংশ শিশুকে। কোভিড আক্রান্ত নন এমন প্রসূতিদের তুলনায় আক্রান্তরা পেরিনেটাল সময়ে (প্রসবের সাত দিন আগে থেকে সাত দিন পর পর্যন্ত) ২৮.২ গুণ বেশি দুর্যোগকাল পার করেছেন।

গবেষণার ফলে আরও বলা হয়েছে, কোভিড পজিটিভ গর্ভবতীদের ৫৪ শতাংশের স্বাভাবিক প্রসব হলেও ৪৬ শতাংশের মাতৃত্বজনিত নানা জটিলতা দেখা গেছে। কোভিড আক্রান্ত হয়নি এমন গর্ভবতীদের তুলনায় আক্রান্তদের প্রসবকালীন ঝুঁকি ছিল দ্বিগুণেরও বেশি। কোভিড পজিটিভ গর্ভবতীদের ৮৩ শতাংশের সিজার করতে হয়েছে। তবে বাকি ১৭ শতাংশের স্বাভাবিক প্রসব হয়েছে। যদিও নন-কোভিড গর্ভবতীদের তুলনায় তাদের ১.২ শতাংশ বেশি ঝুঁকি ছিল। অন্যদিকে নন-কোভিড গর্ভবতীদের সিজার করতে হয়েছে ৬৮ শতাংশের। সাধারণ গর্ভবতীদের তুলনায় কোভিট পজিটিভদের প্রসবজনিত জটিলতা দেখা গেছে ১.৫ গুণ বেশি। এ ছাড়া কোভিড পজিটিভ গর্ভবতীদের মধ্যে ৯১.২ শতাংশের শরীরে রোগটির লক্ষণ সুস্পষ্ট ছিল। বাকি ৮.৪ শতাংশের ক্ষেত্রে কোনো লক্ষণ প্রকাশ পায়নি। আক্রান্তদের মধ্যে ৭৭.৬ শতাংশের জ্বরের লক্ষণ, ৪৩.৯ শতাংশের কাশি, ৩৯.৮ শতাংশের শ্বাসকষ্ট, ৩৭.২ শতাংশের খাবারে স্বাদ না পাওয়া এবং ৩২.৭ শতাংশের ক্ষেত্রে সুস্পষ্ট ছিল গন্ধ না পাওয়ার লক্ষণ। এ ছাড়া ২৬.৫ শতাংশের মাথাব্যথার লক্ষণ ছিল।

৮৯০ জন গর্ভবতীর ওপর এ গবেষণা পরিচালিত হয়। এর মধ্যে কোভিড নেগেটিভ ছিলেন ৬৭৫ জন, পজিটিভ ছিলেন ২১৫ জন। ২০২১ সালে জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত এ গবেষণা পরিচালিত হয়। ঢাকার চারটি সরকারি ও একটি বেসরকারি হাসপাতালে ভর্তি থাকা গর্ভবতীদের চিকিৎসাকালীন রেকর্ড এবং ফোনে কথা বলে পাওয়া তথ্য এ ক্ষেত্রে মূল্যায়ন করা হয়েছে। জরিপে অংশগ্রহণকারীদের গড় বয়স ছিল ২৬.৩ বছর। এর মধ্যে ৫৪ শতাংশের বয়স ছিল ২৪ থেকে ৩৫ এর মধ্যে। গবেষণার বিষয়ে নিপসমের পরিচালক অধ্যাপক ডা. বায়েজীদ খুরশীদ রিয়াজ বলেন, গর্ভবতীরা কোভিড আক্রান্ত হলে কতটা ক্ষতিগ্রস্ত হন সে বিষয়ে আমাদের দেশে কোনো তথ্য ছিল না। সে পরিপ্রেক্ষিতেই এ গবেষণা পরিচালিত হয়। গবেষণার তথ্য থেকে আমরা জানতে পেরেছি, গর্ভবতীদের এবং গর্ভের সন্তানের ক্ষেত্রে কোভিড কতটা ক্ষতিকর। গবেষণায় প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এ সিদ্ধান্তে উপনীত হয়েছি যে, কোভিডকালীন যদি গর্ভধারণ অনিবার্য হয়, তা হলে অবশ্যই টিকা নিতে হবে। একই সঙ্গে দেশব্যাপী সচেতনতা সৃষ্টি করতে হবে নিরাপদ গর্ভ এবং প্রসব নিশ্চিতে। কারণ আমরা জানি না, করোনা মহামারী থেকে আমরা কবে মুক্তি পাব।

স্ত্রী রোগ বিশেষজ্ঞ এবং ওজিএসবি সভাপতি অধ্যাপক ডা. রওশন আরা বেগম বলেন, এ তথ্যগুলো আমাদের প্রয়োজন ছিল। কারণ গর্ভবতীরা কোভিড আক্রান্ত হলে কী ধরনের ক্ষতির সম্মুখীন হন সেটা আমাদের জানা ছিল না। প্রাপ্ত তথ্যের আলোকে বলা যায়, কোভিডকালীন নারীরা যেন গর্ভধারণ থেকে বিরত থাকেন। যদি গর্ভধারণ হয়েই যায়, তা হলে অবশ্যই টিকা নিতে হবে। যদি টিকা নেওয়া না থাকে তা হলে গর্ভকালীন যেন টিকা নিয়ে নেন। কারণ টিকা ছাড়া অন্য কোনো নিরাপত্তা আমাদের কাছে নেই।

 

এ জাতীয় আরও খবর

চৌদ্দগ্রামে বাস উল্টে নিহত ৫

৬ তারিখে বাজেট দেবো, বাস্তবায়নও করবো : প্রধানমন্ত্রী

চিঠির উত্তর দিতে না পারলে নিপুণের সদস্যপদ বাতিল!

র‍্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না যুক্তরাষ্ট্র

সরকার পরিবর্তনে ঐক্যবদ্ধ আন্দোলনের বিকল্প নেই : মির্জা ফখরুল

‘বিদেশি ঋণ পরিশোধের অবস্থায় নেই সরকার’

ছোট ভাই শাহাদাতকে ‘কুলাঙ্গার’ বললেন মেয়র কাদের মির্জা

ঋণের সুদ দিতে গিয়ে হিসাব মেলানো কঠিন হচ্ছে, গভর্নরকে জানালেন ব্যবসায়ীরা

তাপপ্রবাহ বাড়ছে, হিট স্ট্রোকে ৩ জনের মৃত্যু

কোপা আমেরিকায় শাকিরার গান ‘পুন্তেরিয়া’

এক অভিযানেই ইসরায়েলের ১২ সেনা নিহত: হামাস

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ