শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বর্ণের দাম ভরিতে কমল ১১৬৬ টাকা

news-image

নিজস্ব প্রতিবেদক : স্বর্ণের দাম ভরিতে এক হাজার ১৬৬ টাকা ক‌মানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। ফলে দে‌শের বাজা‌রে ভালো মানের স্বর্ণের ভরিপ্রতি দাম দাঁড়িয়েছে ৭৩ হাজার ১৬৮ টাকা। নতুন এ দর আজ বুধবার থেকে কার্যকর হবে।

গতকাল মঙ্গলবার রাত ১১টার দিকে বাজুস সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, করোনার নতুন ধরন ওমিক্রনের প্রাদুর্ভাব ও বিশ্ব অর্থনীতির নানা জটিল সমীকরণের মধ্যে আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম কিছুটা নিম্নমুখী। দেশের বাজারেও পাকা স্বর্ণের দাম নিম্নমুখী। সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে বাজুসের সিদ্ধান্ত মোতাবেক বুধবার থেকে দেশের বাজারে স্বর্ণের দাম ভরিপ্রতি (১১.৬৬৪ গ্রাম) এক হাজার ১৬৬ টাকা কমানো হলো। তবে রুপার দাম অপরিবর্তিত থাকবে।

নতুন দাম অনুযায়ী, ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট মানের প্রতি ভরি স্বর্ণের দাম এক হাজার ১৬৬ টাকা কমিয়ে ৭৩ হাজার ১৬৮ টাকা নির্ধারণ করা হয়েছে। ২১ ক্যারেটের স্বর্ণ ৬৯ হাজার ৯৮৪ টাকা, ১৮ ক্যারেটের স্বর্ণ ৬১ হাজার ২৩৬ টাকা ও সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম কমিয়ে ৫০ হাজার ৯১৩ টাকা নির্ধারণ করা হ‌য়ে‌ছে।

স্বর্ণের দাম কমলেও রুপার দাম আগের মতো আছে। ক্যাটাগরি অনুযায়ী, ২২ ক্যারেটের প্রতিভরি রুপার দাম এক হাজার ৫১৬ টাকা নির্ধারণ করা হয়েছে। ২১ ক্যারেটের রুপার ভরি এক হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের রুপা এক হাজার ২২৫ টাকা ও সনাতন পদ্ধতির রুপার দাম ৯৩৩ টাকা অপরিবর্তিত রয়েছে।

দেশের সব জুয়েলারি ব্যবসায়ীদের পরবর্তী সিদ্ধান্ত না জানানো পর্যন্ত বর্ণিত মূল্যে স্বর্ণ ও রুপা বিক্রি করার জন্য বিজ্ঞপ্তিতে অনুরোধ জানানো হয়েছে।

সর্বশেষ গত ১২ নভেম্বর ভরিতে দুই হাজার ৩৩৩ টাকা বাড়িয়ে স্বর্ণের দাম নির্ধারণ করেছিল বাজুস, যা ১৩ নভেম্বর থেকে কার্যকর হয়। মঙ্গলবার দেশের বাজারে ২২ ক্যারেট মানের প্রতিভরি স্বর্ণ বিক্রি হয়েছে ৭৪ হাজার ৩০০ টাকা। ২১ ক্যারেটের স্বর্ণ ৭১ হাজার ১৫০ টাকা, ১৮ ক্যারেটের স্বর্ণ ৬২ হাজার ৪০২ টাকা ও সনাতন পদ্ধতির প্রতিভরি স্বর্ণের দাম ছিল ৫২ হাজার ৮০ টাকা।

 

এ জাতীয় আরও খবর

সরকার পরিবর্তনে ঐক্যবদ্ধ আন্দোলনের বিকল্প নেই : মির্জা ফখরুল

‘বিদেশি ঋণ পরিশোধের অবস্থায় নেই সরকার’

ছোট ভাই শাহাদাতকে ‘কুলাঙ্গার’ বললেন মেয়র কাদের মির্জা

ঋণের সুদ দিতে গিয়ে হিসাব মেলানো কঠিন হচ্ছে, গভর্নরকে জানালেন ব্যবসায়ীরা

তাপপ্রবাহ বাড়ছে, হিট স্ট্রোকে ৩ জনের মৃত্যু

কোপা আমেরিকায় শাকিরার গান ‘পুন্তেরিয়া’

এক অভিযানেই ইসরায়েলের ১২ সেনা নিহত: হামাস

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

সৌদি পৌঁছেছেন ২১ হাজার হজযাত্রী

বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা একসময় বিশ্বে রোল মডেল হবে : আহসান হাবিব

বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : ডিএমপি কমিশনার

শেয়ার হস্তান্তরে স্থিতাবস্থা : এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ বন্ধ