শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রাণু দান করে শত শত সন্তানের বাবা!

news-image

অনলাইন ডেস্ক : একাধিক মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে শুক্রাণু দান করে শত শত সন্তানের বাবা হয়েছেন বেলজিয়ামের রাজধানী ঘেন্টের সাবেক এক বাসিন্দা। ২০০৭ সালে শুক্রাণু দানের বিষয়টি আইনি স্বীকৃতি পাওয়ার পর থেকে ওই ব্যক্তি ঘেন্ট ও ব্রাসেলসের নানা মেডিকেল বিশ্ববিদ্যালয়ে হাসপাতালে শুক্রাণু দান করেছেন।

জানা গেছে, এখন ওই ব্যক্তি বেলজিয়ামের বাইরে থাকেন। সে সময় তিনি ঘেন্টে বসবাস করতেন এবং শুক্রাণু দান করে সামান্য অর্থ উপার্জন করতেন। দুই বছর ধরে তিনি সপ্তাহে দুবার শুক্রাণু দান করেন, যা থেকে আয় হতো ৫০ ইউরো।

ওই ব্যক্তি ফ্লেমিশ ব্রাবান্টে চলে যাওয়ার পরও ব্রাসেলস ইউনিভার্সিটি হাসপাতালে শুক্রাণু দান করেন। একটি প্রাইভেট ডিএনএ ডাটাবেজ ব্যবহার করে অনেকে এখন আবিষ্কার করেছে, তিনি তাদের বাবা। আর লোকটিও বুঝতে পারেন, তার আরও অনেক সন্তান থাকতে পারে!

এ বিষয়ে ঘেন্ট ইউনিভার্সিটি হাসপাতালের ডা. ফ্রুক ভ্যানডেন মিরশট বিস্মিত হয়ে বলেন, ২০০৭ থেকে আইনি কাঠামোর অধীনে একজন দাতা ছয়টির বেশি ভিন্ন পরিবারকে শুক্রাণু দান করতে পারবেন না। সাধারণত ১০টি অনুদান এই লক্ষ্যে পৌঁছানোর জন্য যথেষ্ট। বয়সের একটা সীমা আছে।

ডা. মিরশট আরও বলেন, শুক্রাণু দানকারীদের নাম প্রকাশ করা হয় না। যদিও শিশুরা তাদের ‘স্বাভাবিক’ বাবাকে শনাক্তের আশায় ব্যক্তিগত ডাটাবেস ব্যবহার করতে পারে। দাতার নাম নিবন্ধিত, তবে কেউ যদি শুক্রাণু গ্রহণ করেন, তবে একটি নম্বর ব্যবহার করা হয়। হাসপাতালগুলো দাতার পরিচয় সম্পর্কে কোনো বিশদ তথ্য প্রকাশ করে না বলেও জানান বিশ্ববিদ্যালয়ে হাসপাতালের এই চিকিৎসক।সূত্র : ভিআরটি নিউজ।

 

এ জাতীয় আরও খবর

সরকার পরিবর্তনে ঐক্যবদ্ধ আন্দোলনের বিকল্প নেই : মির্জা ফখরুল

‘বিদেশি ঋণ পরিশোধের অবস্থায় নেই সরকার’

ছোট ভাই শাহাদাতকে ‘কুলাঙ্গার’ বললেন মেয়র কাদের মির্জা

ঋণের সুদ দিতে গিয়ে হিসাব মেলানো কঠিন হচ্ছে, গভর্নরকে জানালেন ব্যবসায়ীরা

তাপপ্রবাহ বাড়ছে, হিট স্ট্রোকে ৩ জনের মৃত্যু

কোপা আমেরিকায় শাকিরার গান ‘পুন্তেরিয়া’

এক অভিযানেই ইসরায়েলের ১২ সেনা নিহত: হামাস

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

সৌদি পৌঁছেছেন ২১ হাজার হজযাত্রী

বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা একসময় বিশ্বে রোল মডেল হবে : আহসান হাবিব

বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : ডিএমপি কমিশনার

শেয়ার হস্তান্তরে স্থিতাবস্থা : এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ বন্ধ