শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জয় দিয়ে অ্যাশেজ শুরু অস্ট্রেলিয়ার

news-image

স্পোর্টস ডেস্ক : তৃতীয় দিন শেষে রোমাঞ্চকর হয়ে উঠেছিল অ্যাশেজের প্রথম টেস্ট। অস্ট্রেলিয়ার বিশাল লিড পেরিয়ে যাওয়াও তখন সহজ মনে হচ্ছিল দুই প্রান্তে সেঞ্চুরির অপেক্ষায় থাকা ইংলিশ ব্যাটার ডেভিড মালান ও জো রুটের জন্য। কিন্তু চতুর্থ দিনের শুরুতেই এই দুই ব্যাটারকে সাজঘরে ফিরিয়ে ম্যাচের মোড় ঘুরিয়ে দেয় অজিরা। এক সেশনেই ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে জয় নিয়ে অ্যাশেজ শুরু করে স্বাগতিকরা।

২০২১-২২ অ্যাশেজের প্রথম টেস্ট প্রায় ৫ সেশন বাকি থাকতেই জিতে নেয় অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে ৪২৫ রানের লিড গড়া অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে ১৯ রানের লিড পেরিয়ে ৯ উইকেটের জয় নিশ্চিত করে। দারুণ লড়াইয়ের আভাস দিলেও শেষমেষ হার দিয়ে অ্যাশেজ শুরু ইংলিশদের। প্রথম ইনিংসে ১৪৭ রান করা ইংলিশরা দ্বিতীয় ইনিংসে থামে ২৯৭ রানে।

প্রথম ইনিংসে ব্যাট করতে এসে অজি পেসারদের সামনে দাঁড়াতে পারেননি ইংলিশ ব্যাটাররা। জস বাটলারের সর্বোচ্চ ৩৯ রানের ইনিংসে ভর করে ১৪৭ রানে থামে সফরকারীরা। প্যাট কামিন্সের পাঁচ উইকেট শিকারের দিনেই তিন সেশনে ইংলিশদের গুটিয়ে দিয়ে ব্যাটিং শুরু করে অজিরা। দুর্দান্ত শুরু করেন ডেভিড ওয়ার্নার। শেষ দশ টেস্টে ৯৫ রান করা এই ব্যাটার অ্যাশেজে এসেই ৯৪ রানের দারুণ এক ইনিংস খেলেন।

অস্ট্রেলিয়ার হয়ে তিনে খেলতে আসা মার্নাস লাবুশানে খেলেন ৭৪ রানের দুর্দান্ত এক ইনিংস। তবে অস্ট্রেলিয়াকে বড় পুঁজির দিকে নিয়ে যায় ট্রাভিস হেড। শেষ উইকেট পর্যন্ত ক্রিজে থাকা এই ব্যাটার করেন ১৫২ রান। তাতেই ৪২৫ রানের সংগ্রহ পায় অজিরা। লিড হিসেবে তাদের ঝুঁলিতে জমা হয় ২৭৮ রান। বল হাতে তিনটি করে উইকেট শিকার করেন অলি রবিনসন ও মার্ক উড।

বড় লিড ও টেস্ট হারের শঙ্কা নিয়ে ব্যাটিং করতে এসে ধাক্কা খায় ইংলিশরা। মাত্র ২৩ রানের মাথায় ররি বার্নসকে হারায় তারা। ১৩ রান করে কামিন্সের শিকার হন তিনি। ৬১ রানের মাথায় আরেক ওপেনার হাসিব হামিদকে (২৭) সাজঘরে ফেরান মিচেল স্টার্ক। শুরুতে হোঁচট খেলেও দলকে প্রতিরোধের পথ দেখান অধিনায়ক জো রুট ও ডেভিড মালান।

তৃতীয় দিন রুট ৮৬ ও মালান ৮০ রানে অপরাজিত ছিলেন। তাতেই দারুণ কিছুর আভাস দিচ্ছিল ইংলিশরা। কিন্তু এই যুগলের ১৬১ রানের জুটি চতুর্থ দিনে এসে ভাঙেন নাথান লায়ন। আগের দিনের সঙ্গে দুই রান যোগ করে ফেরেন মালান (৮২)। তিন রান যোগ করে ক্যামেরন গ্রীনের শিকার হন রুট। এরপর ৬৮ রান তুলতেই বাকি ৬ উইকেট হারায় ইংলিশরা। ২০ রানের লিড নিয়ে চতুর্থ দিনের প্রথম সেশনে গুটিয়ে যায় রুটরা। ছোট সংগ্রহ পেয়ে এক উইকেট হারিয়ে দ্রুত জয় নিশ্চিত করে অজিরা।

 

এ জাতীয় আরও খবর

র‍্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না যুক্তরাষ্ট্র

সরকার পরিবর্তনে ঐক্যবদ্ধ আন্দোলনের বিকল্প নেই : মির্জা ফখরুল

‘বিদেশি ঋণ পরিশোধের অবস্থায় নেই সরকার’

ছোট ভাই শাহাদাতকে ‘কুলাঙ্গার’ বললেন মেয়র কাদের মির্জা

ঋণের সুদ দিতে গিয়ে হিসাব মেলানো কঠিন হচ্ছে, গভর্নরকে জানালেন ব্যবসায়ীরা

তাপপ্রবাহ বাড়ছে, হিট স্ট্রোকে ৩ জনের মৃত্যু

কোপা আমেরিকায় শাকিরার গান ‘পুন্তেরিয়া’

এক অভিযানেই ইসরায়েলের ১২ সেনা নিহত: হামাস

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

সৌদি পৌঁছেছেন ২১ হাজার হজযাত্রী

বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা একসময় বিশ্বে রোল মডেল হবে : আহসান হাবিব

বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : ডিএমপি কমিশনার