শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ছুটির দিনে পাতে থাক বাসন্তি পোলাও ও মাটন কষা

news-image

লাইফস্টাইল ডেস্ক : ছুটির দিনে বিশেষ খাবারের আয়োজন কমবেশি সবার ঘরেই হয়। বিশেষ করে পোলাও ও মাংস রান্না করেন অনেকেই! আজকে না হয় স্বাদ পাল্টাতে ঝটপট রাঁধুন বাসন্তি পোলাও সঙ্গে মাটন কষা। এই দুই পদ একবার খেলে সব সময়ই মুখে লেগে থাকবে। জেনে নিন রান্নার সহজ রেসিপি-

বাসন্তি পোলাও রাঁধবেন যেভাবে

পরিমাণমতো সুগন্ধি চাল নিয়ে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। তারপর ঘি ও হলুদ দিয়ে মাখিয়ে রাখুন আধা ঘণ্টা। এবার প্যানে ঘি দিয়ে কাজুবাদাম আর কিসমিস দিয়ে হালকা করে ভেজে তুলে নিন।

এবার ওই পাত্রেই আরও একটু তেল দিয়ে ভেজে নিন তেজপাতা, লবঙ্গ, এলাচ ও দারুচিনি। এরপর মিশিয়ে দিন আদা বাটা। তারপর চাল মিশিয়ে ভেজে নিন কিছুক্ষণ। এবার পরিমাণমতো পানি দিয়ে লবণ ও সামান্য চিনিও মিশিয়ে নিন।

jagonews24

পানি শুকিয়ে আসালে চাল সেদ্ধ হয়েছে কি না দেখে নিন। তারপর ভাজা কাজুবাদাম আর কিসমিসগুলো মিশিয়ে দিন। ব্যাস তৈরি বাসন্তি পোলাও।

মটন কষা রাঁধবেন যেভাবে

প্রথমে সামান্য পাকা পেঁপে ব্লেন্ড করে নিন। ধুয়ে রাখা খাসির মাংসের সঙ্গে পেঁপে বাটা মাখিয়ে মেরিনেট করুন ৪-৬ ঘণ্টা। এতে মাংস দ্রুত সেদ্ধ হবে। এবার প্যানে সরিষার তেল গরম করে আস্ত শুকনো মরিচ, তেজপাতা, পাঁচফোড়ন, এলাচ, লবঙ্গ ও দারচিনি মিশিয়ে ভেজে নিন।

এরপর পেঁয়াজ কুচি মিশিয়ে ভেজে নিন। তারপর মেরিনেট করা মাংস দিয়ে কষিয়ে নিতে হবে বেশ কিছুক্ষণ। কষানো হয়ে গেলে এক কাপ গরম পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রান্না করুন। মাঝে মাঝে ঢাকনা খুলে নাড়বেন যাতে লেগে না যায়।

jagonews24

এবার একটি পাত্রে আদা বাটা, রসুন বাটা, শুকনো মরিচ বাটা, জিরা গুঁড়া ও লবণ একসঙ্গে মিশিয়ে নিন। অন্য একটি পাত্রে দু’চামচ সরিষার তেল গরম করে তাতে মশলাগুলো কষিয়ে নিন।

এবার ওই কষানো মসলা মাংসের উপর ঢেলে দিয়ে ভালো করে নেড়ে নিন। এ পর্যায়ে মিশিয়ে দিন মরিচের গুঁড়া ও সামান্য টকদই। এভাবেই আধা ঘণ্টা রান্না করন।

এরপর মাংস থেকে তেল ছাড়তে শুরু করলে গরম মশলার গুঁড়া উপরে ছড়িয়ে নামিয়ে নিন জিভে জল আনা মাটন কষা। এবার গরম গরম উপভোগ করুন বাসন্তি পোলাও সঙ্গে মাটন কষা।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা