বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ধনেপাতায় রয়েছে যেসব স্বাস্থ্য উপকারিতা

news-image

নিউজ ডেস্ক : ধনেপাতা খুব পরিচিত একটি রান্নার উপাদান, যেটা কিনা রান্নার স্বাদ বাড়িয়ে দেয় দ্বিগুন। শুধু বাঙালি রান্নায়ই নয়, ভারতীয় রান্নায়ও ধনেপাতার ব্যবহার রয়েছে অনেক। এর সুগন্ধ যেকোনো খাবারের আকর্ষণ বাড়িয়ে দেয় কয়েকগুণ। খাবারে এর ব্যবহারের উপকারিতা সম্পর্কে কমবেশি সবারই জানা আছে। এটি খেতে যেমন দারুন তেমন রয়েছে স্বাস্থ্য উপকারিতা।

চলুন জেনে নেই ধনেপাতার উপকারিতা সম্পর্কে-

চোখ ভালো রাখতে সহায়তা করে

আমাদের চোখ ভালো রাখতে কাজ করে এই পরিচিত সুগন্ধি পাতা। ধনে পাতায় আছে ভিটামিন এ ও ভিটামিন সি। এতে আরও আছে ভিটামিন ই। সেইসঙ্গে এর অ্যান্টি অক্সিড্যান্টস উপাদান দৃষ্টিশক্তি ভালো রাখে। এমনকী কনজাঙ্কটিভাইটিসের আশঙ্কাও দূর করে। চোখের ছোটখাটো আরও অনেক সমস্যাও সারিয়ে তোলে ধনেপাতা। চোখ ভালো রাখতে নিয়মিত ধনেপাতা খান।

ডায়াবেটিস থেকে দূরে রাখে

ধনেপাতায় কিন্তু পর্যাপ্ত প্রোটিনও আছে। সেইসঙ্গে আছে ফাইবারও। আপনি যদি প্রতিদিন ধনেপাতার রসের সঙ্গে লেবুর রস ও মধু মিশিয়ে খেতে পারেন তবে আপনার ওজন নিয়ন্ত্রণে থাকবে, বারবার ক্ষুধা লাগার অনুভূতি কমবে এবং নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিসও। তাই সুস্থ থাকার জন্য নিয়মিত ধনেপাতা খান।

পেটের সমস্যা দূর করতে সাহায্য করে

পেটের নানা ধরনের সমস্যায় ভুগতে থাকলে আজ থেকে ধনেপাতা রাখুন খাবারের তালিকায়। এতে আছে অ্যান্টি ইনফ্ল্যামটেরি উপাদান। উপকারী এই পাতা স্টমাক আলসারের মতো সমস্যা সমাধান করতে পারে। আপনার যদি বদ হজমের সমস্যা থাকে তবে তাও ঠিক করে দিতে পারে ধনেপাতা। পাশাপাশি দূর করে গ্যাসট্রিকের সমস্যাও।

লিভার ভালো রাখে

সুস্থ থাকার জন্য লিভার ভালো রাখা অত্যন্ত জরুরি। এক্ষেত্রে কাজে লাগতে পারে ধনেপাতা। এটি লিভারের জন্ডিসের মতো সমস্যাও সারিয়ে তুলতে পারে। সেইসঙ্গে দূর করে অন্যান্য সমস্যাও। যার ফলে লিভার ভালো থাকে। বাড়ে লিভারের কর্মক্ষমতা। শরীর থেকে দূষিত পদার্থ বের করে দিতে সাহায্য করে ধনেপাতা।

হাড়ের শক্তি বৃদ্ধি করে

আমাদের হাড়ের শক্তি বাড়াতে প্রয়োজনীয় সব উপাদান পাওয়া যাবে ধনেপাতায়। এতে আছে প্রচুর ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস আছে। ডালের সঙ্গে বা সালাদে ধনে পাতা খেতে পারেন। তাতে হাড়ের ক্ষয় রোধ করা সহজ হয়। এই পাতা আপনার হাড়কে যথেষ্ট মজবুত করবে। ভালো রাখবে হাড়ের সংযোগস্থল। আর্থারাইটিসের সমস্যা সমাধান করতে পারে ধনেপাতা। পপক্সো অবলম্বনে

 

এ জাতীয় আরও খবর

৮৭ হাজার টাকার মদ খান পরীমণি, পার্সেল না দেওয়ায় চালান তাণ্ডব

যুদ্ধ পরিস্থিতি মোকাবিলায় আগাম প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

ভারতের পররাষ্ট্র সচিব ঢাকায় আসছেন শনিবার

পি কে হালদারের বিরুদ্ধে প্রথম চার্জশিট দিচ্ছে দুদক

কেমন ছিল জিম্মিদশার দিনগুলো, জানালেন জাহাজের ক্যাপ্টেন রশিদ

ইসরায়েলে ড্রোন হামলা হিজবুল্লাহর, ১৪ সেনাসদস্য আহত

হাথুরুকে নিয়ে ধোঁয়াশা নেই, ২১ এপ্রিল রাতে ফিরছেন ঢাকায়

উপজেলা নির্বাচন সরকারের আরেকটা ভাওতাবাজি : আমীর খসরু

গরমে গতি কমিয়ে ট্রেন চালানোর নির্দেশ

পশ্চিমবঙ্গে ৪৬ ডিগ্রিতে পৌঁছাবে তাপমাত্রা

গুলশানে চুলোচুলি করা সেই ৩ নারী গ্রেপ্তার

দায়িত্বশীল ও টেকসই সমুদ্র ব্যবস্থাপনার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর