শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জয়ের পথে পুতিনের দল

news-image

অনলাইন ডেস্ক : রাশিয়ার পার্লামেন্ট নির্বাচনের তিন দিনের ভোটগ্রহণ গতকাল রোববার সন্ধ্যায় শেষ হয়েছে। এর আগে গতকাল রোববার সকালে রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশন জানায়, রাশিয়ার মোট ভোটারের ৩৫ দশমিক ৭ শতাংশ এই নির্বাচনে ভোট দিয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, ভোটগ্রহণ শেষে পুতিনের দলেরই জয়ের পূর্বাভাস পাওয়া যাচ্ছে। রাশিয়ার সংসদ নির্বাচনে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দল ইউনাইটেড রাশিয়া পার্টি সংখ্যাগরিষ্ঠতা অর্জনের দিকে এগিয়ে যাচ্ছে। তবে ভোটে জালিয়াতির অভিযোগ উঠেছে। ক্রেমলিনের সবচেয়ে সক্রিয় বিরোধীদের ভোট দেওয়া থেকে বিরত রাখা হয়েছে। এছাড়া ব্যালট বাক্স ভোটে পূর্ণ করার বেশ কিছু অভিযোগ পাওয়া গেছে। এমনকি ভোটারদের ভোটদানে বাধ্য করার অভিযোগও পাওয়া গেছে। তবে নির্বাচন কমিশন এসব অভিযোগ অস্বীকার করেছে। রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ স্টেট দুমার ৪৫০ আসনের জন্য ভোটাররা ভোট দিয়েছেন। ভোটে অংশ নেয় ১৪টি দল।

দেশটির নির্বাচন কমিশন বলছে, এ পর্যন্ত ৫০ শতাংশ ভোট গণনা করা হয়েছে। ভোট গণনায় দেখা গেছে, ৪৬ শতাংশের বেশি ভোট পেয়েছে ভ্লাদিমির পুতিনের দল ইউনাইটেড রাশিয়া পার্টি। কমিউনিস্ট পার্টি পেয়েছে ২১ শতাংশ ভোট।

এদিকে ভোটগ্রহণ শেষের কয়েক ঘণ্টা পরই পুতিনের দল ইউনাইটেড রাশিয়া পার্টি জয়ের দাবি করে। এমনকি রাষ্ট্রীয় টেলিভিশনে ইউনাইটেড রাশিয়া পার্টির পক্ষ থেকে মস্কোতে দলের সমর্থকদের জয়ের জন্য অভিনন্দন জানানো হয়।

রাষ্ট্রায়ত্ত জরিপ সংস্থাগুলো বলছে, ৬৮ বছর বয়সী প্রেসিডেন্ট পুতিনকে সমর্থন দেওয়া ইউনাইটেড রাশিয়ার জনসমর্থন আগের তুলনায় কমেছে। তবে দলটির জনপ্রিয়তা এখনো এর নিকটতম প্রতিদ্বন্দ্বী কমিউনিস্ট পার্টি ও জাতীয়তাবাদী এলডিপিআর পার্টির তুলনায় বেশি বলে উল্লেখ করা হয়েছে জরিপ ফলাফলে।

উল্লেখ্য, এর আগে পুতিনের দল ২০১৬ সালে ৫৪ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছিল।