রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সংক্রমণ বাড়লেই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হবে : স্বাস্থ্যমন্ত্রী

news-image

নিজস্ব প্রতিবেদক : দেশে চলমান করোনা সংক্রমণের মাত্রা এখনো ৫ শতাংশের ওপরে। তারপরও ঝুঁকি নিয়ে আগামী সপ্তাহ থেকে শিক্ষার্থীদের সশরীরে পাঠদান চালু করছে সরকার। তবে সংক্রমণের তীব্রতা আবারও বাড়লে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। আজ শুক্রবার সকালে রাজধানীর সরকারি তিতুমীর কলেজ বিডিএস কোর্সের সকল সরকারি ও বেসরকারি ডেন্টাল কলেজ/ডেন্টাল ইউনিটের ভর্তি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে এসব কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বর্তমানে সংক্রমণের হার ৮ শতাংশে নেমে এসেছে, মৃত্যুও উল্লেখযোগ্য হারে কমেছে। তাই, স্কুল-কলেজ খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে সংক্রমণ যদি ফের আশঙ্কাজনক হারে বাড়ে তাহলে আবারও শিক্ষাপ্রতিষ্ঠা বন্ধ করার ব্যবস্থা নিবে শিক্ষা মন্ত্রণালয়। আমরাও সেভাবেই পরামর্শ দেব। আমরা চাই না আমাদের শিশুরা আক্রান্ত হোক। তাই, পাঠদান চালু করার পর আমাদের ছেলে-মেয়েরা সংক্রমিত হলে অবশ্যই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হবে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার পর আড়াই লাখের বেশি শিক্ষার্থী করোনার শিকার হয়েছেন। বাংলাদেশেও এমন শঙ্কা আছে কি-না জানতে চাইলে জাহিদ মালেক বলেন, অনেক দেশেই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিয়ে আবার বন্ধ করে দিয়েছে। আমরাও সেই নীতি অবলম্বন করব। আমাদের ছেলে-মেয়েদেরকে নিরাপদ এবং সুরক্ষিত রাখতে চাই।

আগামী তিন মাসে সপ্তাহে ৫০ লাখ করে টিকা আসবে জানিয়ে মন্ত্রী বলেন, চলতি মাসে টিকার চারটি শিডিউল আছে। এ মাসে অন্তত দুই কোটি টিকা পাওয়ার আশা করছি আমরা।

এবার সরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটে ৫৪৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষার জন্য ৫৩ হাজার ৪ জন আবেদন করেছেন। সে হিসাবে এবারের পরীক্ষায় প্রতি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবেন ৯৭ শিক্ষার্থী। এর আগে চলমান মহামারির কারণে কয়েক দফা এই পরীক্ষার তারিখ পরিবর্তন করা হয়।

এ জাতীয় আরও খবর

সুন্দরবনে আগুন নেভানোর কাজ শুরু, যোগ দিয়েছে নৌবাহিনী

দ্বিতীয় টি-টোয়েন্টিতে সন্ধ্যায় মুখোমুখি বাংলাদেশ-জিম্বাবুয়ে

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত