শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

উন্নয়ন ও ট্রাফিক অব্যবস্থাপনায় তীব্র যানজটে নগরবাসী

news-image

মো.ফরহাদ উজজামান

করোনা সংক্রমণে রোধে কঠোর বিধিনিষেধ শিথিল করার পর থেকেই রাজধানীতে দেখা দিয়েছে তীব্র যানজট। একটা গাড়ির সঙ্গে আরেকটা গাড়ির ছুঁই ছুঁই অবস্থা।এর ওপর রাজধানীর নানা জায়গায় রাস্তা কেটে চলছে উন্নয়নযজ্ঞ। ছোট-বড় মিলিয়ে নগরীর ৫০টির বেশি জায়গায় এখন রাস্তা কাটা। ফলে দুর্ভোগ পৌঁছেছে চরমে। তীব্র এই যানজটের জন্য উন্নয়নযজ্ঞের খেসারত, ট্রাফিক অব্যবস্থাপনা ও বাস চালকদের নিয়ম না মানাকেই দায়ী করছেন যাত্রীসহ সংশ্লিষ্টরা।

সাপ্তাহিক কর্মদিবসে গুগল ম্যাপে ঢাকার রাজপথের স্যাটেলাইট ইমেজ বিশ্লেষণ করে তথ্যপ্রযুক্তির ফলাফল বলে, নগরীর বেশিভাগ রাস্তা যানজটে ঠাসা। গাজীপুর থেকে গুলিস্তান জিরো পয়েন্টের দূরত্ব প্রায় ৪০ কিলোমিটার। এই দূরত্বের রাস্তা পাড়ি দিতে যাত্রীদের সময় লাগছে ৩ ঘন্টা বা তারচেয়েও বেশি।

কঠোর বিধিনিষেধের পর থেকেই প্রতিদনি সকাল থেকেই তীব্র যানজট লক্ষ্য করা গেছে রাজধানীর প্রধান সড়কগুলোতে। আগে দুপুরে কিছুটা কম থাকলেও এখন প্রায় সকাল-দুপুর, বিকাল পেরিয়ে রাত গড়িয়ে যায় যানজটের তীব্রতা।

প্রতিদিনের মতো বৃস্হপতিবার সকাল থেকে রাজধানীর মোহাম্মদপুর, ধানমন্ডি, কারওয়ান বাজার, শাহবাগ, টিকাটুলি মোড়, গুলিস্তান, জিপিও মোড়, পল্টন মোড়, কাকরাইল, মালিবাগ, রামপুরা, বাড্ডা, নতুনবাজার, নিউ মার্কেটসহ বেশ কয়েকটি এলাকা ঘুরে তীব্র যানজটের চিত্র দেখা যায়।

সরেজমিন দেখা যায়, ঢাকার সড়ক ব্যবহারকারীরা যানবাহন ও পথচারী কেউ-ই আইন মানে না। সুযোগ পেলেই ট্র্যাফিক আইন লঙ্ঘন করছেন তারা। ভুল বা রং সাইড’ দিয়ে যানবাহন চালানো, ট্র্যাফিক সিগন্যাল অমান্য করা, ফুটপাথ দিয়ে যানবাহন চালানো ঢাকার একটি পরিচিত চিত্র৷ সবাই আগে যেতে চায়, তা সে যেভাবেই হোক না কেন৷ এর ফলাফল হলো, কেউই আর শেষ পর্যন্ত আগে যেতে পারে না৷ তার ওপর ফুটওভার ব্রিজ বা ফুট ব্রিজ ব্যবহার না করে পথচারীরা মূল সড়কের মাঝখান দিয়ে রাস্তা পারাপার করে সড়কের গতি কমিয়ে দেন।

পরিস্থান পরিবহনের বাসের চালক খাইরুল বলেন, সড়কে যেখান-সেখান দিয়ে পথচারীরা পার হন। আর দুর্ঘটনা ঘটলে দায় বর্তায় চালকের ওপর। তিনি বলেন, রাস্তায় বাস চলছে। হঠাৎ পথচারী রাস্তায় নেমে হাত উঠিয়ে গাড়ি থামিয়ে রাস্তা পার হতে লাগল। কারও গাড়ির ব্রেক দুর্বল হলে তখন গাড়ি তার ওপর উঠে যেতে পারে। আর ঘটে যেতে পারে অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা।

এদিকে যাত্রী ও পথচারীরা বলছে ভিন্ন কথা। নিষেধ থাকা সত্ত্বেও নির্ধারিত স্টপেজের বাইরেও মাঝ রাস্তায় চলন্ত গাড়িতে যাত্রী তোলা, অতিরিক্ত যাত্রী বহন, রেষারেষি করে গাড়ি চালাতে গিয়ে জটলা তৈরি করে অহরহ যানজট সৃষ্টির নানা অব্যবস্থাপনার জন্য ট্রাফিকের গাফিলতি ও চালকদের দায়ী করছেন তারা।

এছাড়াও সরেজমিন দেখা যায়, গাজীপুর থেকে গুলিস্তান সড়কে অসংখ্য অঘোষিত বাসস্টপেজ। প্রতিটি বাস এসব স্টান্ডে গড়ে ৫-৮ মিনিট করে সময় দেয়। ফলে পেছনে গাড়িগুলোকে দাড়িয়ে তাকতে হয়। ব্যস্ততম গুলিস্তানের বঙ্গভবনের সামনের রাস্তায় এমনিতেই যানজট থাকে, তবে এবার তা সীমা ছাড়িয়েছে। কেননা এখান থেকে টয়নবি সার্কুলার রোডে মাস খানেকের বেশি সময় ধরে চলছে কাজ।

ভিআইপি ২৭ পরিবহনের যাত্রী শফিক মাহমুদ বাংলাদেশ জার্নালকে বলেন, বাসস্টপ ছাড়াও যেখানে সেখানে দাড়িয়ে যাত্রী তুলে কন্ডাকটাররা। ট্রাফিক পুলিশের সামনেই এমন ঘটনা ঘটলেও তারা কোন পদক্ষেপ নেয় না।

ধানমন্ডি মিরপুর সড়কের বিভিন্ন সড়কে দেয়া যায় ট্রাফিক সদস্য ছাড়াই চলছে গাড়ি। এমন চিত্র রাজধানীর বিভিন্ন ট্রাফিক মোড় গুলোতেই দেখা যায়।

ট্রাফিক বিভাগের সূত্রমতে, ৪ হাজার ট্রাফিক সদস্যের মধ্যে তিন পালায় দিনরাত কাজ করেন ঢাকা শহরের প্রায় ৬০০ ট্রাফিক সিগন্যাল পয়েন্টে। প্রথম পালায় প্রতিদিন ভোর ছয়টা থেকে বেলা দুইটা পর্যন্ত কাজ করেন ১ হাজার ৩৫০ জন কনস্টেবল। বিকেলের পালার কাজ বেলা দুইটা থেকে রাত ১১টা পর্যন্ত দায়িত্বে থাকেন ১ হাজার ৪০০ কনস্টেবল। এ ছাড়া ৪০টি গুরুত্বপূর্ণ পয়েন্টে রাত ১১টা থেকে তিনটা পর্যন্ত ১৫০ জন ট্রাফিক কনস্টেবল দায়িত্ব পালন করেন।

ট্রাফিক বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক এ্যাডমিন এন্ড রিসার্চ) শফিকুর রহমান বাংলাদেশ জার্নালকে বলেন, শাহবাগ থেকে প্রধান সড়কে মেট্রোরেলের কাজ চলায় এখন যানজটের মাত্রা বেশি। ট্রাফিক ব্যবস্থাপনা ও ট্রাফিকের সংশ্লিষ্টরা তাদের দায়িত্ব ঠিকভাবে না করায় আরো বেশি যানজটের সৃষ্টি হচ্ছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা সচেতনামূলক বিভিন্ন কাজ করছি। নাগরিকেরা তাদের দায়িত্ব পালন করছে না।সড়ক পরিবহন আইন ভঙ্গ করলে তাদের বিরুদ্ধে মামলা দেয়া হচ্ছে। আইন প্রয়োগের পর আবারু যদি বারবার আইন ভঙ্গ করে সেক্ষত্রে কিছু করার থাকে না।

সরেজমিনে দেখা যায়, প্রগতি সরণীর মালিবাগ এলাকা, কয়েক জায়গায় রাস্তা খুড়ে করে তুলে রাখা হয়েছে ইন্টারনেটের ক্যাবল। কোথাও কোথাও চলছে মেট্রোরেল কর্তৃপক্ষের মাটি পরীক্ষার কাজও।

এদিকে সড়কে চলমান যাত্রীদের কণ্ঠেও বিরক্তি। তাদের ভাষ্য, ঢাকায় এখন ট্র্যাফিক জ্যামে ঘণ্টার পর ঘণ্টা নিশ্চল অবস্থায় যানবাহন দাঁড়িয়ে থাকাটাই যেনো স্বাভাবিক। এ শহরে কয়েক ঘণ্টা ট্র্যাফিক জ্যামে আটকে থাকা একটা সাধারণ নিয়ম হয়ে দাঁড়িয়েছে।

যানজটের কারণ হিসেবে অনেকে দায়ী করেন ট্রাফিক ব্যবস্থাপনায় অদক্ষতা ও গাফিলতিকে। কিন্তু ট্রাফিক বিভাগের দাবি, দীর্ঘমেয়াদি পরিকল্পনা ছাড়া কোনোভাবেই ট্রাফিক-ব্যবস্থাকে স্বাভাবিক করা সম্ভব নয়। তারা ঢাকার বুকে অনেকটা ঢাল-তলোয়ারহীন নিধিরাম সর্দার হয়েই কাজ চালিয়ে যাচ্ছে।

যাত্রীদের পাশাপাশি তীব্র যানজটে ভোগান্তিতে পড়েছে বাসচালকেরাও। নীলাচল পরিবহনের এক বাসচালক বাংলাদেশ জার্নালকে বলেন, চিটাগাং রোড থেকে আমাদের বাস নিয়ে পাটুরিয়া পর্যন্ত যেতে হয়। কিন্তু গুলিস্তান থেকে গাবতলী পার হতেই সময় লেগে যায় দুই ঘণ্টারও বেশি। সারাদিনে একবার যেয়ে আসতেই সময় শেষ হয়ে যায়। এমন হলে আমাদের পারিশ্রমিকও থাকে না।

এই শহরে একই রাস্তায় দ্রুতগামী যানবাহন আর ধীর গতির যানবাহন চলাচল করে, তাও আবার একসঙ্গে। একই সড়কে বাস-মিনিবাস, রিকশা, ঠেলাগাড়ি, ভ্যান, এমনকি ঘোড়ার গাড়িও চলে। করোনার সময়ে বিশিনিষেধ থাকায় রিকশা প্রধান যানবাহন হওয়ায় বিধিনিষেধ শিথিলের পরও এসব ছোট যানবাহন এখনো প্রধান সড়কগুলোতে দাপিয়ে বেড়াচ্ছে।

এবিষয়ে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক সারোয়ার জাহান বলেন, যানজট কমাতে হলে ব্যক্তিগত ছোট গাড়ির সংখ্যা কমাতে হবে। আর তা করতে হলে গণপরিবহন বাড়ানোরও বিকল্প নেই।

নগর পরিকল্পনাবিদ সারওয়ার জাহান বলেন, মেট্রোরেল বাস্তবায়ন হলে যানজট নিরসনে বড় ভূমিকা রাখবে। তবে অ্যালিভেটেড এক্সপ্রেসওয়ে প্রসঙ্গে তিনি বলেন, এক্সপ্রেসওয়েতে গণপরিবহনকে অগ্রাধিকার না দিলে ছোট গাড়ির সংখ্যা আরও বাড়াবে। যানজট নিরসনে তেমন কোনো ভূমিকাই রাখবে না। এছাড়া সড়কে পার্কিং বন্ধ করা, গাড়ি চলাচলের জন্য রাস্তাকে নিরবচ্ছিন্ন রাখার ওপর গুরুত্ব দেন তিনি।

কেন এমন যানজট? জানতে চাইলে রমনা জোন ট্রাফিক বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) জয়দেব চৌধুরী বাংলাদেশ জার্নালকে বলেন, সপ্তাহের বুধবার ও বৃস্পতিবার যানজট বেশি লক্ষ করা যাচ্ছে এবং সেটা অনেকদিন ধরেই। এদিন গাড়ি বেশি চলাচল করে। এছাড়াও মেট্রোরেল ও বিভিন্ন রাস্তায় খোঁড়াখুঁড়ির কারণে রোড সংকীর্ণ হওয়ায় এমন যানজটের সৃষ্টি হয়েছে।

যানজট নিরসনে কোন পদক্ষেপ নিয়েছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, আমাদের এডিসি, এসিসহ সবাই এ বিষয়ে কাজ করছে। তবাব মিলে সচেতন না হলে যানজট নিরসন করা যাবে না।

এর আগে ২০১৮ সালের ২৯ জুলাই জাবালে নূর পরিবহনের বাসের চাপায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থী রাজীব ও দিয়া খানম নিহত হওয়ার পর স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ৯ দফা দাবিতে আন্দোলনে নামেন।

তৎকালীন নৌমন্ত্রী শাজাহান খানের পদত্যাগসহ ৯ দফা দাবি ওঠে। রাস্তায় শৃঙ্খলা ফেরাতে শিক্ষার্থীরা নিজেরাই দায়িত্ব কাঁধে তুলে নেন। গণপরিবহনসহ ব্যক্তিগত গাড়ির কাগজ চেক করাসহ সব ধরনের যানবাহনকে নিয়ম মেনে চলতে বাধ্য করেন আন্দোলনরত শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা তখন সড়কের বাসগুলোকে একলেনে ও ছোট গাড়িগেুলোকে অন্য লেনে চলতে বাধ্য করায় যানজট অনেকটিই কমতে শুরু করে। পথচারীসহ তখন সবাই আইন মানতে বাধ্য হয়।

স্ট্র্যাটেজিক ট্রান্সপোর্ট প্ল্যান বা এসটিপি-র হিসাব অনুযায়ী, ঢাকায় ১৫ ভাগ যাত্রী দখল করে আছেন মোট সড়কের ৭০ ভাগ। বর্তমানে ঢাকায় কমবেশি ১৫ ভাগ যাত্রী প্রাইভেট গাড়িতে যাতায়াত করেন। এই প্রাইভেট কারের দখলে থাকে ৭০ ভাগেরও বেশি রাস্তা। বাকি ৮৫ ভাগ যাত্রী অন্য কোনো ধরনের গণপরিবহন ব্যবহার করেন। অর্থাৎ তারা গণপরিবহন সড়কের মাত্র ৩০ ভাগ এলাকা ব্যবহারের সুযোগ পান। এছাড়াও অনেক ফুটপাত এখনো দখলমুক্ত না হওয়ায় এবং নগরীতে রিকশার সংখ্যা বেশি হবার কারণে এমন যানজট। মূল সড়কগুলোতে এসব ছোট যানবাহনের ধীর গতিতে চলা যানজট আরো বাড়িয়ে দেয়।

মতিঝিল জোন ট্রাফিক বিভাগের সহকারী পুলিশ কমিশনার (এসি) এস এম বজলুর রশিদ বাংলাদেশ জার্নালকে বলেন, মেট্রোরেলের জন্যই যানজট বেশি হয় বলে তিনিও মনে করেন। মতিঝিল অফিস ও বাণিজ্যিক এলাকা হওয়ায় সকালে ও অফিস ছুটির পর থেকে যানজট শুরু হয়। শাপলাচত্বর থেকে জনতা ব্যাংক মোড় পর্যন্ত এই যানজট অনেক তীব্র হয়। মেট্রোরেলের কাজের কারণে রাস্তাগুলো অনেক সরু হয়ে যাওয়ায় জ্যামের সৃষ্টি হয়। তবে আমরা যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছি যেন ভোগান্তি কম হয়।

বিশ্লেষকরা বলছেন, রাজধানীতে গণপরিবহন ব্যবস্থা সত্যিকার অর্থে এখনো গড়ে ওঠেনি। বাস কোম্পানিগুলো যাত্রী পেতে প্রতিযোগিতা করে। তারা সড়ক আটকে যাত্রী পাওয়ার প্রতিযোগিতায় লিপ্ত হয়ে যান চলাচলই বন্ধ করে দেয়।

ঢাকা ট্রান্সপোর্ট কো-অর্ডিনেশন অথরিটির সাবেক চেয়ারম্যান এবং আন্তর্জাতিক ট্রান্সপোর্ট বিশেষজ্ঞ ড. এস এম সালেহউদ্দিন বলেন, রাজধানীর যানজট বা ট্র্যাফিক সমস্যাটার প্রধান কারণ, সমস্যা সমাধানে সমন্বয়হীনতা। আসলে যে যার মতো সমস্যা সমাধানের চেষ্টা করছেন। ফলে তা কাজে না এসে উল্টো আরো সংকট সৃষ্টি করছে৷

তিনি বলেন, ঢাকায় যানজটের কারণ অনেক এবং তা সবার জানা। কিন্তু এই সংকট নিরসনে স্বল্পমেয়াদেই কম খরচে কিছু পরিকল্পনা নিয়ে আমরা অতীতে কাজ করেছি। কিন্তু তা শেষ পর্যন্ত বাস্তবায়ন হয়নি। ঢাকার ফুটপাথ যদি দখলমুক্ত করা যায় আর অবৈধ পার্কিং যদি বন্ধ করা যায়, তাহলে যানজট উল্লেখযোগ্য পরিমাণে কমে আসবে। কিন্তু এখন উল্টো ঘটনা ঘটছে। ফটুপাত এবং সড়কেও এখন বাজার বসানো শুরু হয়েছে।

পুলিশের কর্মকর্তারা ট্রাফিক বিভাগের দক্ষতা বাড়ানোর ওপর জোর দেন। নাম প্রকাশে অনিচ্ছুক এসব কর্মকর্তা বলেন, ট্রাফিক বিভাগের নীতিনির্ধারণী পদগুলোতে যেসব কর্মকর্তা দায়িত্ব পালন করেন তাঁরা কাজ বুঝে ওঠার আগেই বদলি হয়ে যান। ফলে নীতিনির্ধারণে সমস্যা থেকেই যায়।

তবে এসবের বাইরেও খানাখন্দের প্রভাব শুধু কাটা রাস্তাগুলোতে নয়, থমকে থাকা গাড়ির সারি ভালো সড়কগুলোতেও রয়েছে। ছোট বড় মিলে এখন দক্ষিণ সিটির ৩১টি পয়েন্টে আর উত্তর সিটির ৫টি এলাকায় চলছে রাস্তার উন্নয়নযজ্ঞ।

 

এ জাতীয় আরও খবর

সরকার পরিবর্তনে ঐক্যবদ্ধ আন্দোলনের বিকল্প নেই : মির্জা ফখরুল

‘বিদেশি ঋণ পরিশোধের অবস্থায় নেই সরকার’

ছোট ভাই শাহাদাতকে ‘কুলাঙ্গার’ বললেন মেয়র কাদের মির্জা

ঋণের সুদ দিতে গিয়ে হিসাব মেলানো কঠিন হচ্ছে, গভর্নরকে জানালেন ব্যবসায়ীরা

তাপপ্রবাহ বাড়ছে, হিট স্ট্রোকে ৩ জনের মৃত্যু

কোপা আমেরিকায় শাকিরার গান ‘পুন্তেরিয়া’

এক অভিযানেই ইসরায়েলের ১২ সেনা নিহত: হামাস

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

সৌদি পৌঁছেছেন ২১ হাজার হজযাত্রী

বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা একসময় বিশ্বে রোল মডেল হবে : আহসান হাবিব

বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : ডিএমপি কমিশনার

শেয়ার হস্তান্তরে স্থিতাবস্থা : এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ বন্ধ