শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

চাপের কাছে মাথা নত করবে না ইরান: রাইসি

news-image

নিউজডেস্ক : ইরানের নতুন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেছেন, মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারে যেকোনো কূটনৈতিক তৎপরতাকে তেহরান সমর্থন করবে। কিন্তু কোনো চাপের কাছে মাথা নত করবে না তাঁর দেশ। রাইসি গতকাল বৃহস্পতিবার শপথ নেওয়ার পর এসব কথা বলেন। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

পার্লামেন্টে রাইসি বলেন, ‘ইরানের বিরুদ্ধে যেসব নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, তা অবশ্যই প্রত্যাহার কতে হবে। এই নিষেধাজ্ঞা প্রত্যাহারের লক্ষ্যে যেকোনো কূটনৈতিক পরিকল্পনা আমরা সমর্থন করব।’

গত ১৮ জুনের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হন অতিরক্ষণশীল রাইসি। তিনি আনুষ্ঠানিকভাবে চার বছরের মেয়াদে ক্ষমতা গ্রহণ করেছেন। গতকাল তিনি পার্লামেন্ট অধিবেশনে অংশ নেন।

প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর রাইসি তাঁর সরকারের অবস্থান স্পষ্ট করেন। তিনি বলেন, চাপ ও নিষেধাজ্ঞা আরোপের যে কৌশল নেওয়া হয়েছে, তা দিয়ে ইরানকে থামিয়ে রাখা যাবে না। ইরান তার অধিকার আদায়ে কাজ করে যাবে।

৬০ বছর বয়সী এই সাবেক প্রধান বিচারপতি বলেন, আঞ্চলিক দেশগুলোর সঙ্গে সম্পর্ক উন্নয়নে প্রাধান্য দেবে তাঁর সরকার। তিনি বলেন, এই অঞ্চলের প্রতিটি দেশ, বিশেষ করে প্রতিবেশীদের প্রতি তিনি বন্ধুত্ব ও ভ্রাতৃত্বের হাত বাড়িয়ে দিয়েছেন। এই অঞ্চলের শান্তি ও নিরাপত্তা বজায় রাখার সক্ষমতা ইরানের রয়েছে বলে মন্তব্য করেন তিনি।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়, পার্লামেন্টে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে শপথ গ্রহণ করেন রাইসি। অনুষ্ঠানে ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালেহ ও আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিভিন্ন দেশের ৮০ জন কূটনীতিক উপস্থিত ছিলেন। এ ছাড়া উপস্থিত ছিলেন পরমাণু চুক্তিবিষয়ক ইউরোপীয় ইউনিয়নের সমঝোতাকারী এনরিক মোরা, ফিলিস্তিনের হামাসের নেতা ইসমাইল হানিয়া।

রাইসি ইরানের বিচার বিভাগের প্রধান ছিলেন। ২০১৯ সালে ইরানের বিচার বিভাগের প্রধান হিসেবে তাঁকে নিয়োগ দেন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লা আলী খামেনি।

উত্তর-পূর্ব ইরানের মাশহাদ শহরে ১৯৬০ সালে জন্মগ্রহণ করেন রাইসি। মাত্র ২০ বছর বয়সেই তিনি কারাজ শহরের প্রসিকিউটর জেনারেল হন। ১৯৮৮ সালে তেহরানের বিপ্লবী আদালতের ডেপুটি প্রসিকিউটর হন। ওই সময় বামপন্থীদের গণহত্যার সঙ্গে তাঁর সংশ্লিষ্টতার অভিযোগ আছে।

কয়েক দশকের বিচারকার্যে অভিজ্ঞ রাইসি ১৯৮৯ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত তেহরানের প্রসিকিউটর জেনারেল, ২০০৪ সাল পর্যন্ত জুডিশিয়াল অথরিটির ডেপুটি চিফ ও ২০১৪ সাল পর্যন্ত জাতীয় প্রসিকিউটর জেনারেল হিসেবে কাজ করেন।

ইরানের অনেক গণমাধ্যমের চোখে দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লা আলী খামেনির উত্তরসূরি হিসেবে দেখা হয় রাইসিকে।

 

এ জাতীয় আরও খবর

সরকার পরিবর্তনে ঐক্যবদ্ধ আন্দোলনের বিকল্প নেই : মির্জা ফখরুল

‘বিদেশি ঋণ পরিশোধের অবস্থায় নেই সরকার’

ছোট ভাই শাহাদাতকে ‘কুলাঙ্গার’ বললেন মেয়র কাদের মির্জা

ঋণের সুদ দিতে গিয়ে হিসাব মেলানো কঠিন হচ্ছে, গভর্নরকে জানালেন ব্যবসায়ীরা

তাপপ্রবাহ বাড়ছে, হিট স্ট্রোকে ৩ জনের মৃত্যু

কোপা আমেরিকায় শাকিরার গান ‘পুন্তেরিয়া’

এক অভিযানেই ইসরায়েলের ১২ সেনা নিহত: হামাস

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

সৌদি পৌঁছেছেন ২১ হাজার হজযাত্রী

বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা একসময় বিশ্বে রোল মডেল হবে : আহসান হাবিব

বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : ডিএমপি কমিশনার

শেয়ার হস্তান্তরে স্থিতাবস্থা : এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ বন্ধ