রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বঙ্গবন্ধু সেতু এলাকায় ২৫ কিলোমিটারজুড়ে যানজট

news-image

নিজস্ব প্রতিবেদকটাঙ্গাইল : অতিরিক্ত যানবাহনের চাপে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে প্রায় ২৫ কিলোমিটার এলাকায় উত্তরবঙ্গমুখী লেনে যানজটের সৃষ্টি হয়। রোববার দুপুর ১২টার দিকে কালিহাতী উপজেলার এলেঙ্গায়ছবি: প্রথম আলো
শ্রমিকদের কর্মস্থলে ফিরতে গণপরিবহন চালু হওয়ায় অতিরিক্ত যানবাহনের চাপে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে প্রায় ২৫ কিলোমিটার এলাকায় উত্তরবঙ্গমুখী লেনে যানজটের সৃষ্টি হয়েছে। আজ রোববার ভোর থেকে এ যানজট শুরু হতে থাকে।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যানজট বেড়ে বঙ্গবন্ধু সেতুর পূর্ব প্রান্ত থেকে টাঙ্গাইল শহর বাইপাস সড়কের ঘারিন্দা পর্যন্ত প্রায় ২৫ কিলোমিটার এলাকায় ছড়ায়।

হাইওয়ে পুলিশ সূত্রে জানা গেছে, তৈরি পোশাক কারখানা খুলে দেওয়ার কারণে গতকাল শনিবার স্বাভাবিকের চেয়ে অনেক বেশি ট্রাক, পিকআপসহ বিভিন্ন যানবাহন বঙ্গবন্ধু সেতু অতিক্রম করে ঢাকার দিকে যায়। রাতে বাস চলাচলের ওপর নিষেধাজ্ঞা তুলে দেওয়ার পর প্রচুর বাসও রাস্তায় নামে। এসব যানবাহন গন্তব্যে যাত্রী নামিয়ে দিয়ে শনিবার গভীর রাত থেকে উত্তরবঙ্গের দিকে ফিরতে থাকে। ফলে অতিরিক্ত যানবাহনের চাপে এ যানজটের সৃষ্টি হয়েছে।
বঙ্গবন্ধু সেতুর টোল প্লাজা সূত্রে জানা গেছে, স্বাভাবিক অবস্থায় প্রতিদিন ১২-১৩ হাজার যানবাহন বঙ্গবন্ধু সেতু অতিক্রম করে। গতকাল শনিবার সকাল ছয়টা থেকে রোববার সকাল ছয়টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ৪৪ হাজার ৮৫৭টি যানবাহন সেতু পারাপার হয়। এর মধ্যে ২৭ হাজার ৯৮৯টি যানবাহন উত্তরবঙ্গ থেকে পার হয়ে ঢাকার দিকে গেছে।

বেলা ১১টার দিকে মহাসড়কের কালিহাতী উপজেলার এলেঙ্গা থেকে টাঙ্গাইল শহর বাইপাস পর্যন্ত ২৫ কিলোমিটার সরেজমিন ঘুরে দেখা যায়, উত্তরবঙ্গগামী লেনে শত শত যানবাহন আটকা পড়ে আছে। তবে এই লেনে যানবাহনের চাপ থাকলেও ঢাকাগামী লেনে যানবাহন এগিয়ে যাচ্ছে।

পুংলি এলাকায় কথা হয় ট্রাকচালক কোরবান আলির সঙ্গে। তিনি জানান, শনিবার বিকেলে বগুড়া থেকে যাত্রী নিয়ে গাজীপুর চৌরাস্তা পর্যন্ত যান। পরে গভীর রাতে রওনা হন। পথে বিভিন্ন স্থানে যাত্রাবিরতি দিয়ে সকালে টাঙ্গাইল এসে যানজটে পড়েন। টাঙ্গাইল শহর বাইপাসের রাবনা মোড় থেকে পুংলি পর্যন্ত পাঁচ কিলোমিটার রাস্তা পার হতে তাঁর দেড় ঘণ্টা সময় লাগে।

 

পিকআপ ভ্যানচালক রশিদুল ইসলাম জানান, রোববার দুপুর ১২টার পর যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা আবার শুরু হওয়ার কথা ছিল। তাই শুক্রবার যেসব যানবাহন ঢাকার দিকে গেছে, সেগুলো নিজ এলাকায় ফেরার জন্য রওনা হয়। একসঙ্গে অধিক যানবাহন আসায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।

হাইওয়ে পুলিশ সূত্র জানায়, সেতুর পশ্চিম প্রান্তে যানবাহন টানতে না পারায় যানবাহনের সারি সেতু পার হয়ে পূর্ব প্রান্ত টাঙ্গাইলের দিকে চলে আসে।

এলেঙ্গা হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইয়াসির আরাফাত বলেন, শ্রমিকদের কর্মস্থলে ফিরতে গণপরিবহন চালু হওয়ার পর ভোররাত থেকে অতিরিক্ত যানবাহনের চাপ রয়েছে।

 

এ জাতীয় আরও খবর

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: পরিবারের দাবি নির্যাতন

ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হবে অক্টোবরে : রেলমন্ত্রী

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ : আইজিপি

ঢাকার তাপমাত্রা কমেছে ৬ ডিগ্রি, বৃষ্টি হয়ে আরো কমবে

কী কারণে ডিবিতে গেলেন মামুনুল হক?

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪