শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রংপুর নগরীতে খেটে খাওয়া অসহায় মানুষের মাঝে দুই টাকায় ঈদ উপহার বিতরণ

news-image

রংপুর ব্যুরো : মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাব ও পবিত্র ঈদ ঊল আজহা উপলক্ষে খেটে খাওয়া অসহায় মানুষদের জন্য দুই টাকায় ঈদ উপহার বিতরণ করেছে রংপুরের এক দল তরুণ-তরুণী।

শনিবার (১৭ জুলাই) বিকেলে ফেসবুকভিত্তিক গ্রুপ ‘আপডেট রংপুর’ ও স্বেচ্ছাসেবী সংগঠন ‘নতুন সূর্য’-এর উদ্যোগে নগরীর বঙ্গবন্ধু ম্যুরাল চত্বরে অসহায়-দুস্থ মানুষের মাঝে এই ঈদ উপহার বিতরণ করেন তারা। এসময় মাত্র দুই টাকা দিয়ে  রিকশাচালক ও অসহায়-দুস্থ মানুষ এই ঈদ উপহার গ্রহণ করেন।
আয়োজকরা জানান, ঈদ উপহারের প্রতি প্যাকেটে পোলার চাল, সেমাই,চিনি, ডাল, তেল,সাবান, এক প্যাকেট মাস্কসহ আরও কয়েক পদ রয়েছে।ঈদ উপহার পেয়ে অটো চালক মহাসিন আলী বলেন, “লকডাউনে মাত্র দুই টাকা দিয়ে এমন ঈদ উপহারের প্যাকেট পেয়ে আমি খুবই খুশি।’’ফুটপাতে ঘুরে ঘুরে ভিক্ষাবৃত্তি করা আশরাফ মিয়া  বলেন,” ছাওয়াগুল্যা একটা করে ব্যাগ দেওছে, সাথে দুই টাকা নেওছে। কায়ো যাতে মাগনা ঈদের ত্রাণ নিতে শরম না করে, এজনতে এটা ভালো কাজ।”
স্বেচ্ছাসেবী সংগঠন নতুন সূর্য সংগঠনের মুখপাত্র আফ্রিদা জাহিন বলেন, করোনাকালে কর্মহীন হয়ে পড়েছেন রংপুর নগরীর অনেক মানুষ। তারা চরম মানবেতর জীবন যাপন করছেন। এমন দুর্যোগের মধ্যেই পবিত্র ঈদ ঊল আজহা।এমন অবস্থায় অনেকের ঠিক মতো খাবার জুটছে না। তাদের কথা চিন্তা করেই আমাদের এই উদ্যোগ।
ফেসবুক ভিত্তিক গ্রুপ ‘আপডেট রংপুর’ এর অ্যাডমিন হাসান আল সাকিব বলেন, দেশ আজ এক ক্রান্তিকাল পার করছে। যাদের সামর্থ্য আছে তাদের দুর্যোগে অসহায় হয়ে পড়া মানুষের পাশে দাঁড়ানো দরকার। এই চিন্তা থেকেই আমরা সাধারণ মানুষের মুখে হাসি ফোটাতেই এমন উদ্যোগ নিয়েছি।তিনি আরও বলেন, অনেকেই বিনে পয়সায় কোনো কিছু গ্রহণে দ্বিধাদ্বন্দ্বে ভোগেন। কেউ যাতে কোনো বিব্রতকর অবস্থায় না পড়েন এজন্য দুই টাকার বিনিময়ে ঈদ উপহার বিতরণ করছি। মূলত সাধারণ মানুষের মুখে হাসি ফোটাতে এমন উদ্যোগ নিয়েছি।
প্রসঙ্গত,এই তরুণ-তরুনীদের উদ্যোগে গত রমজান মাসে মাসব্যাপী হট লাইন নাম্বার চালু করা হয়েছিল। এখানে ফোন করলেই তারা অসহায় মানুষের মাঝে সেহরি ও ইফতার সামগ্রী পৌঁছে দিয়েছে।এছাড়া প্রায় প্রতিটি দিনই নগরীর বিভিন্ন পয়েন্টে এক টাকায় ইফতার বিতরণ,কর্মহীন মানুষের মাঝে খাবার বিতরণ করেছে।