শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

দখলে নেয়া বন্দর খুলে দিল তালেবান, আদায় করছে ‘প্রচুর অর্থ’

news-image

অনলাইন ডেস্ক : আফগানিস্তানের তিনটি স্থলবন্দর দখলে নেয়ার কয়েক দিনের মধ্যেই ফের বাণিজ্যিক কার্যক্রম চালু করেছে তালেবান। একই সঙ্গে ব্যবসায়ীদের কাছ থেকে ‘প্রচুর অর্থ’ টোল হিসেবে আদায় করছে তালেবান।

আফগানিস্তানের হেরাত প্রদেশের বেসরকারি খাতের কর্মকর্তাদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে দেশটির গণমাধ্যম টোলো নিউজ এ তথ্য জানায়। তবে কতদিন এ টোল আদায় তালেবান অব্যাহত রাখতে পারবে তার নিশ্চিয়তা নেই।

কয়েক দিন আগে হেরাত প্রদেশের তোড়গুন্দি ও ইসলাম কালা সীমান্ত শহর দুটি দখল করে তালেবান। তোড়গুন্দি হয়ে তুর্কমেনিস্তান ও ইসলাম কালা হয়ে ইরানের সঙ্গে বাণিজ্য চালায় আফগানিস্তান। দখলে নেওয়ার পর পরই এসব বন্দর হয়ে বাণিজ্য বন্ধ হয়ে যায়। তবে দ্রুতই এসব স্থলবন্দরে বাণিজ্যিক কার্যক্রম চালু করল তালেবান।
হেরাতের চেম্বার অব ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্টের উপপ্রধান সাদ সিদ্দিকী বলেন, জ্বালানি, গ্যাস এবং অন্যান্য পণ্যবহনকারী গাড়িকে ৩০ হাজার আফগানি (৩৭০ মার্কিন ডলার) থেকে ৫০ হাজার আফগানি পর্যন্ত টোল দিতে হচ্ছে।

ফারাহ প্রদেশের প্রাদেশিক কাউন্সিলের এক সদস্য বলেন, তালেবান শেখ আবু নাসের ফারাহি স্থলবন্দরও চালু করেছে। এ পথেও ইরানের সঙ্গে বাণিজ্য পরিচালনা করে আফগানিস্তান। এ বন্দর থেকে প্রতিদিন ‘কয়েক মিলিয়ন আফগানি’ আয় করছে তালেবান।

তবে কতদিন এ টোল আদায় তালেবান অব্যাহত রাখতে পারবে তার নিশ্চিয়তা নেই। কেননা দ্রুতই নিরাপত্তা বাহিনী এবং গণপ্রতিরোধ বাহিনীর সদস্যরা তালেবানের কবল থেকে এসব এলাকা উদ্ধারে অভিযানে নামতে যাচ্ছে।

 

এ জাতীয় আরও খবর

সরকার পরিবর্তনে ঐক্যবদ্ধ আন্দোলনের বিকল্প নেই : মির্জা ফখরুল

‘বিদেশি ঋণ পরিশোধের অবস্থায় নেই সরকার’

ছোট ভাই শাহাদাতকে ‘কুলাঙ্গার’ বললেন মেয়র কাদের মির্জা

ঋণের সুদ দিতে গিয়ে হিসাব মেলানো কঠিন হচ্ছে, গভর্নরকে জানালেন ব্যবসায়ীরা

তাপপ্রবাহ বাড়ছে, হিট স্ট্রোকে ৩ জনের মৃত্যু

কোপা আমেরিকায় শাকিরার গান ‘পুন্তেরিয়া’

এক অভিযানেই ইসরায়েলের ১২ সেনা নিহত: হামাস

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

সৌদি পৌঁছেছেন ২১ হাজার হজযাত্রী

বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা একসময় বিশ্বে রোল মডেল হবে : আহসান হাবিব

বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : ডিএমপি কমিশনার

শেয়ার হস্তান্তরে স্থিতাবস্থা : এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ বন্ধ