সোমবার, ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ ১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

মন ভালো রাখতে ‌‘মাইন্ড ডায়েট

news-image

অনলাইন ডেস্ক : কে না চায় ভালো থাকতে! ভালো থাকতে গেলে প্রথমেই শরীর ও মনের অবস্থা ভালো রাখতে হবে। শারীরিকভাবে সুস্থ থাকা যেমন প্রয়োজন শরীরচর্চা তেমনই স্বাস্থ্যকর খাবার খাওয়া, মানসিকভাবেও ভালো থাকতে দরকার মাইন্ড ডায়েটের। মাইন্ড ডয়েট করার ফলে অ্যালঝাইমার্স ডিজিজ বা পারকিনসন্সের মতো জটিল রোগ থেকে মুক্ত থাকা যেতে পারে।

বিভিন্ন সমীক্ষা থেকে জানা গেছে, যারা নিয়মিত মাইন্ড ডায়েট মেনে খাবার গ্রহণ করে, তাদের মধ্যে অ্যালঝাইমার্স ডিজিজ হওয়ার আশঙ্কা প্রায় ৫৩ শতাংশ পর্যন্ত কমে যায়।

প্রবক্তা মার্থা ক্লেয়ার মরিস প্রায় এক যুগের বেশি সময় ধরে ৯২৩ জন বয়স্ক মানুষকে নিয়ে গবেষণা চালান এ বিষয়ের উপর। গবেষণার ফল হিসেবে তিনি জানান, যত বেশি দিন ধরে এই ডায়েট কন্ট্রোল হয়েছে, উপকারের পাল্লা তত বেড়েছে।

দ্য জার্নাল অব দ্য অ্যালঝাইমার্স অ্যাসোয়িয়েশনের প্রকাশিত একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মূলত মাইন্ড ডায়েট তৈরি হয়েছে হার্টের বন্ধু মেডিটেরিয়ান ডায়েট ও রক্তচাপ ঠেকানোর ডায়েট ড্যাশের উপকার দেখে। এ ডায়েট মেনে চলতে গেলে নজর দিতে হবে ভেষজ খাবারের দিকে। যেমন- সবুজ শাকসবজি, ব্লুবেরি, বিনস, বাদাম ইত্যাদি। তাছাড়া ব্রাউন রাইস, আটা, ওটসের মতো হোল গ্রেন খাবার খেতে হয়। আমিষের জন্য খেতে হবে মাছ, মুরগি ও ডিম। এই খাবার রান্না করতে ব্যবহার করতে হবে অলিভ অয়েল।

এ ডায়েটের বিষয়ে পুষ্টিবিদ প্রিয়াঙ্কা মিশ্র জানান, এ ডায়েটে বাদ রাখা হয় মিষ্টি খাবার, প্রসেসড খাবার, অস্বাস্থ্যকর ফ্যাট, ফাস্টফুড, চিজ, মাখন, মার্জারিন ও রেডমিট জাতীয় খাবারকে। এর পাশাপাশি খাবারে লবণের পরিমাণ বা সোডিয়াম কম ব্যবহার করতে হয়।