সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বর হিসেবে যেমন ছেলে পছন্দ মেয়েদের

news-image

মেয়েরা নিজেদের জীবনসঙ্গী হিসেবে কেমন বর বেছে নেন? এমন প্রশ্নে অধিকাংশ মেয়েই বলবে তাকে রান্নাবান্না থেকে শুরু করে বাজার করা, কাপড় ধোয়া, বাচ্চাদের দেখাশোনা, ঘরের অন্যান্য সব কাজে সহায়তা, এমনকি সকালে অফিসে নামিয়ে দিয়ে আসা এসবে সমান দায়িত্ব পালন করার মানসিক অবস্থা তার মধ্যে থাকতে হবে। আর এমন ছেলেই মেয়েদের বেশি পছন্দ বর হিসেবে।

কেমন ধরনের পুরুষকে জীবনসঙ্গী হিসেবে বেছে নেবেন তারা এমন প্রশ্নের উত্তরে,অধিকাংশ নারীই সব ক্ষেত্রে সমান দায়িত্ব পালনের মানসিকতার পুরুষদের পছন্দের তালিকায় রেখেছেন।

শনিবার ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, ভারত ম্যাট্রিমনি ১১ হাজার ৬৮২ জন নারী ও পুরুষের ওপর এই জরিপটি চালিয়েছে।

জরিপ প্রতিবেদনে বলা হয়, অংশগ্রহণকারীদের প্রশ্ন করা হয়েছিল সঙ্গী বা সঙ্গিনী নির্বাচনের ক্ষেত্রে কোন বিষয়গুলো তারা আপস করবেন? এক্ষেত্রে ৫৬ শতাংশ পুরুষ বলেছেন, সঙ্গিনী যদি নিজে খুব ভালো আয় করেন, তাহলে তারা অনেক ক্ষেত্রেই আপস করতে রাজি আছেন।

আর ৫৫ শতাংশ নারী বলেছেন, সঙ্গী যদি ভালো মনের হন, তাহলে তার অল্প বেতন পাওয়ার ব্যাপারটাকে ছাড় দেবেন।

কোন ক্ষেত্রে আপস করবেন না তারা এমন প্রশ্নের জবাবে ৬৫ শতাংশ পুরুষ বলেছেন, বিয়ের পর স্ত্রীর মা-বাবার সঙ্গে এক বাড়িতে থাকার ক্ষেত্রে তারা কোনোভাবেই আপস করতে রাজি নন। অন্যদিকে অধিকাংশ নারী বলছেন, বিয়ের পর নিজের ক্যারিয়ার ও স্বাধীনতার ক্ষেত্রে সঙ্গীর সঙ্গে আপস করার প্রশ্নই ওঠে না।

সঙ্গী বা সঙ্গিনীর জন্য আপনি কী করতে মানসিকভাবে প্রস্তুত এমন প্রশ্নের উত্তরে, নারী ও পুরুষ উভয়ই বলেছেন, তাদের চাহিদা অনুযায়ী তারা নমনীয় থাকার চেষ্টা করবেন। এ বিষয়ে ৬৫ শতাংশ নারী বলেছেন, স্বামী যদি প্রতিদিন সকালে তাকে অফিসে পৌঁছে দিয়ে নাও আসেন, তাতে তেমন আপত্তি নেই। কিন্তু ঘর-গৃহস্থালির কাজের ব্যাপারে স্বামীর দায়িত্বহীনতা কোনোভাবেই তারা মেনে নেবেন না।

প্রতিবেদনে আরো বলা হয়, অংশগ্রহণকারীদের মধ্যে প্রায় ৮৫ শতাংশই আশা করেন, তাদের সঙ্গী বা সঙ্গিনী সব ব্যাপারে খোলামেলা আলোচনা করবেন। অন্যদিকে ৭৫ শতাংশ নারী বলেছেন, স্ত্রীর বাবা-মাকে সম্মান করার মানসিক অবস্থা থাকাটা হবু বরের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। এইদিকে ৬৫ শতাংশ পুরুষের প্রত্যাশা তার হবু বউয়ের কাছে। স্বামীর বাবা-মাকে যত্ন করার ব্যাপারে হবু স্ত্রীর মানসিক প্রস্ততি রাখতে হবে।

 

এ জাতীয় আরও খবর

কারাগার থেকে বেরিয়ে মামুনুল হকের জ্বালাময়ী বক্তব্য

রসালো লেবু চেনার উপায়

আমদানির খবরে কেজিতে ১০ টাকা কমল পেঁয়াজের দাম

ঝড়ে কাকরাইলে ভেঙে পড়েছে গাছ, মোহাম্মদপুরে দেয়াল ধস

বিদ্যুৎ গেল কোথায়, আমার এলাকাতেই ৫ ঘণ্টা থাকে না : সংসদে চুন্নু

ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যানসহ পর্ষদের পদত্যাগ

বড় জয়ে সিরিজে আরও এগিয়ে গেল বাংলাদেশ

রাজধানীতে মৌসুমের প্রথম শিলাবৃষ্টি

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে