সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকারি কর্মচারীদের বিদেশ ভ্রমণ ও গাড়ি কেনায় লাগাম

news-image

নিজস্ব প্রতিবেদক : করোনার কারণে আন্তর্জাতিক পর্যায়ের বৈঠক-সম্মেলন, সবই এখন বন্ধ। কোথাও কোনো সেমিনার বা প্রশিক্ষণের আয়োজনও নেই। আন্তর্জাতিক ফ্লাইট, তথা বিমান চলাচল আজ সীমিত পরিসরে চলছে, কাল আবার বন্ধ। এ কারণে বিদেশ ভ্রমণ বাবদ সরকারি কর্মচারীদের পেছনে রাষ্ট্রীয় কোষাগার থেকে অর্থ খরচ কমেছে। চাইলেও তাঁরা এখন বিদেশ যেতে পারছেন না। ব্যতিক্রম ছাড়া মন্ত্রী, সাংসদদেরও বিদেশ ভ্রমণে লাগাম টানতে হচ্ছে।

তারপরও ২০২১-২২ অর্থবছরে সরকারি কর্মচারীদের ভ্রমণ ও গাড়ি কেনায় অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ কৃচ্ছ্রসাধন করতে চায়। অর্থ বিভাগ এ ব্যাপারে ১ জুলাই দুটি আলাদা পরিপত্র জারি করেছে। সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও অন্যান্য প্রতিষ্ঠানের জন্য পরিপত্রটি প্রযোজ্য।

ভ্রমণের বিষয়ে জারি করা পরিপত্রে বলা হয়েছে, করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় চলতি অর্থবছরে পরিচালন ও উন্নয়ন বাজেটে ভ্রমণ ব্যয় কমিয়ে আনতে হবে। শুধু অগ্রাধিকার খাতগুলোতে অর্থ বরাদ্দের মাধ্যমে সীমিত সম্পদের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে হবে।

আরও বলা হয়েছে, সরকারিভাবে ভ্রমণের জন্য যে বরাদ্দ রয়েছে, তা থেকে ৫০ শতাংশ বরাদ্দ স্থগিত থাকবে। শুধু জরুরি ও অপরিহার্য ক্ষেত্রে ভ্রমণ ব্যয় বাবদ বরাদ্দ করা অর্থ খরচ করা যাবে। সব ধরনের নিয়মিত ভ্রমণও পরিহার করতে হবে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত।

অর্থ বিভাগ সূত্রে জানা গেছে, সদ্যবিদায়ী ২০২০-২১ অর্থবছরে কর্মকর্তাদের বিদেশ ভ্রমণের খরচ মেটানোর জন্য সরকার যে বরাদ্দ রেখেছিল, করোনার কারণে এর পুরোটা খরচ হয়নি।

সরকারি পরিপত্র অনুযায়ী, বিদেশ ভ্রমণে গেলে দেশওয়ারি জাতীয় সংসদের স্পিকার, মন্ত্রী, সচিব, সাংসদ ও বাংলাদেশি মিশনগুলোয় কর্মরত রাষ্ট্রদূতেরা হোটেল খরচ হিসেবে দৈনিক ২৩০ থেকে ৫৬০ ডলার পর্যন্ত ভাতা পান। এ ছাড়া খাবার, বকশিশ ও যাতায়াতের জন্যও গড়ে দিনে ১০০ ডলার পর্যন্ত ভাতা পান তাঁরা। করোনাভাইরাস আসার পর থেকে ব্যতিক্রম ছাড়া কেউ এ টাকা খরচ করতে পারেননি।

আর যানবাহন ক্রয়সংক্রান্ত অন্য পরিপত্রে বলা হয়েছে, পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় যানবাহন কেনা বাবদ যে অর্থ বরাদ্দ রয়েছে, তা থেকেও খরচ করা যাবে ৫০ শতাংশ। চলতি অর্থবছরের বাজেটে যানবাহন কেনাকাটা খাতে বরাদ্দ রয়েছে ৯ হাজার ৪০৮ কোটি টাকা। সেই হিসাবে গাড়ি কেনা বাবদ চলতি অর্থবছরের জন্য ৪ হাজার ৭০৪ কোটি টাকা স্থগিত থাকছে। অর্থাৎ, এ টাকা খরচ করা যাবে না।

 

এ জাতীয় আরও খবর

কারাগার থেকে বেরিয়ে মামুনুল হকের জ্বালাময়ী বক্তব্য

রসালো লেবু চেনার উপায়

আমদানির খবরে কেজিতে ১০ টাকা কমল পেঁয়াজের দাম

ঝড়ে কাকরাইলে ভেঙে পড়েছে গাছ, মোহাম্মদপুরে দেয়াল ধস

বিদ্যুৎ গেল কোথায়, আমার এলাকাতেই ৫ ঘণ্টা থাকে না : সংসদে চুন্নু

ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যানসহ পর্ষদের পদত্যাগ

বড় জয়ে সিরিজে আরও এগিয়ে গেল বাংলাদেশ

রাজধানীতে মৌসুমের প্রথম শিলাবৃষ্টি

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে