রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

দুই নেতার দ্বন্দ্ব, দলে বিভক্তি

news-image

 

অনলাইন ডেস্ক : ইউনিয়ন কমিটি গঠন নিয়ে তোফাজ্জল হোসেন খান ও আরিফুর রহমানের মতপার্থক্য থেকে বিরোধের সূত্রপাত।কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলা বিএনপির রাজনীতি দিন দিন উত্তপ্ত হয়ে উঠছে। বিরোধের সূত্রপাত ইউনিয়ন কমিটি গঠন নিয়ে উপজেলা বিএনপির আহ্বায়ক তোফাজ্জল হোসেন খান ও সদস্যসচিব আরিফুর রহমানের মতপার্থক্য নিয়ে। বিষয়টি এখন উপজেলার গণ্ডি ছাপিয়ে জেলায় প্রধান আলোচ্য হয়ে উঠেছে।

দুই নেতার এই বিরোধে জড়িয়ে পড়েছেন পৌর, ইউনিয়ন ও ওয়ার্ড কমিটির নেতারাও। এরই মধ্যে কটিয়াদী বিএনপির নয়টির ইউনিয়ন কমিটির সব আহ্বায়ক ও সদস্যসচিব একজোট হয়ে তোফাজ্জল হোসেনের পক্ষ নিয়েছেন। তাঁরা দলীয় পদ থেকে সদস্যসচিব আরিফুর রহমানকে সরিয়ে দেওয়ার দাবি জানিয়ে জেলা কমিটির কাছে আবেদনও করেছেন। আবেদনটি করা হয় ১৫ জুন। এ অবস্থায় দলের কর্মী-সমর্থকেরাও এখন দুভাগে বিভক্ত হয়ে পড়েছেন।

জেলা বিএনপির সভাপতি শরীফুল আলম ও সাধারণ সম্পাদক মাজহারুল ইসলামের মুঠোফোন নম্বর বন্ধ পাওয়া যায়। তবে কথা হয় সহসভাপতি জালাল উদ্দিনের সঙ্গে। তিনি বলেন, যেহেতু অভিযোগ এসেছে, সে কারণে প্রথমে কটিয়াদী উপজেলা বিএনপির সদস্যসচিবকে কারণ দর্শানো হবে। জবাব পাওয়ার পর সাংগঠনিক সিদ্ধান্ত।

গত বছর উপজেলা কমিটি ভেঙে দিয়ে আহ্বায়ক কমিটি গঠিত হয়। তোফাজ্জল আহ্বায়ক আর আরিফুর সদস্যসচিব পান। আগের কমিটির তাঁরাই সভাপতি, সাধারণ সম্পাদক ছিলেন। সম্মেলনের মাধ্যমে তিন মাসের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠনের কথা ছিল। এর প্রস্তুতি হিসেবে ইউনিয়ন কমিটি গঠনের কাজ চলছিল। দুই নেতা একমত হয়ে সাতটি ইউনিয়ন কমিটি গঠন করেন। বাকি ছিল চান্দপুর ও করগাঁও ইউনিয়ন। এই দুই কমিটি নিয়েই বিপত্তি বাধে। একপর্যায়ে আরিফুরকে পাশ কাটিয়ে তোফাজ্জল ওই দুটি কমিটি ঘোষণা করে বসেন।

এই কমিটির বিরুদ্ধে সম্প্রতি ফেসবুকে লেখেন আরিফুর। পরে সামাজিক যোগাযোগমাধ্যমে ঝড় ওঠে। এরপরই আরিফুরের বিরুদ্ধে সরাসরি অবস্থান নেন তোফাজ্জল। সপ্তাহখানেক আগে তিনি ইউনিয়ন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকদের নিয়ে জরুরি সভা করেন। ওই সভা থেকেই আরিফুরের বিরুদ্ধে জেলা কমিটিতে লিখিত অভিযোগ দেওয়ার সিদ্ধান্ত হয়। এরপরই দলীয় রাজনীতিতে বিভাজন আরও ঘনীভূত হয়।

আরিফুর রহমান প্রথম আলোকে বলেন, ‘সামনে উপজেলা বিএনপির কমিটি। ফলে ইউনিয়ন কমিটি নিজের পক্ষে রাখা চাই। এমন ভাবনা থেকেই তোফাজ্জল আমাকে না জানিয়ে দুটি ইউনিয়নে পকেট কমিটি ঘোষণা দিয়েছেন। আমি শুধু বলার চেষ্টা করেছি সদস্যসচিবের স্বাক্ষর ছাড়া কমিটি গঠনতন্ত্রবিরোধী। সত্য বলার কারণে আমাকে বহিষ্কার করার ষড়যন্ত্র চলছে।’

ইউনিয়ন বিএনপির নেতাদের লিখিত অভিযোগে বলা হয়, আরিফুর ফেসবুকে যে লেখা প্রকাশ করেছেন, তাতে দলের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে। তিনি দলীয় শৃঙ্খলাও ভঙ্গ করে আসছেন। তাই তাঁর কাছে দল আর নিরাপদ নয়। তাই ইউনিয়ন নেতারা তাঁকে আর দলীয় পদে দেখতে চান না।

সার্বিক বিষয়ে কথা হয় আহ্বায়ক তোফাজ্জল হোসেনের সঙ্গে। তিনি বলেন, ‘চান্দপুর ও করগাঁও কমিটি নিয়ে জেলা নেতাদের কিছু যৌক্তিক সুপারিশ ছিল। তা আমি মেনে নিলেও আরিফুর বেঁকে বসেন। তিনি এমন সব নাম প্রস্তাব করেন, যাঁরা চলাফেরা করেন আওয়ামী লীগের সঙ্গে।’ দীর্ঘদিন পদে থাকায় আরিফুর স্বৈরাচার হয়ে উঠেছেন অভিযোগ করে তিনি বলেন, দলীয় নেতা-কর্মীর সঙ্গে দূরত্ব সৃষ্টি করার কারণেই ইউনিয়ন নেতারা আরিফুরের বিরুদ্ধে একজোট হয়েছেন। সদস্যসচিবের স্বাক্ষর ছাড়া কমিটি ঘোষণা করা গঠনতন্ত্রবিরোধী কি না, এমন প্রশ্নের জবাবে তোফাজ্জল বলেন, এ বিষয়ে সিদ্ধান্ত নেবে জেলা কমিটি।

 

এ জাতীয় আরও খবর

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: পরিবারের দাবি নির্যাতন

ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হবে অক্টোবরে : রেলমন্ত্রী

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ : আইজিপি

ঢাকার তাপমাত্রা কমেছে ৬ ডিগ্রি, বৃষ্টি হয়ে আরো কমবে

কী কারণে ডিবিতে গেলেন মামুনুল হক?

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪