শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

চীনের ৩ নভোচারী নতুন বাড়িতে

news-image

অনলাইন ডেস্ক : নিজেদের নতুন মহাকাশকেন্দ্রে স্বদেশি তিন নভোচারীকে ঘুরতে পাঠিয়েছে চীন। আপনি যেখানে দাঁড়িয়ে এ লেখা পড়ছেন, সেখান থেকে আপনার মাথার ৩৮০ কিলোমিটার ওপরের এক কক্ষপথ ধরে ঘুরছেন নি হাইশেঙ, লিউ বোমিঙ ও তাঙ হঙবো। তিয়ানগঙ নামের মহাকাশ কেন্দ্রে তারা তিন মাস থাকবেন। চীনের এ পদক্ষেপ আন্তর্জাতিক মহাকাশকেন্দ্রের বিকল্প হিসেবে দেখা হচ্ছে।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম শিনহুয়া জানিয়েছে শেনচু ১২ নভোযানে চড়ে তিয়ানগঙয়ে গেছেন তিন খেচর। তারা বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল সাড়ে নটার দিকে জিউকুয়ান উপগ্রহ উৎক্ষেপণকেন্দ্র থেকে রওনা দেয়। লং মার্চ ২এফ রকেটের মাধ্যমে উৎক্ষেপণের সাত ঘণ্টা পরই তারা সেখানে পৌঁছে যান। প্রদক্ষিণরত কেন্দ্রের যে প্রকোষ্ঠে খেচররা থাকবেন, তাকে বলা হচ্ছে তিয়ানহে, বাংলা বলা চলে ‘স্বর্গীয় সুর’। শেনচু শব্দের অর্থ ‘স্বর্গীয় তরী’।

আন্তর্জাতিক মহাকাশকেন্দ্রের থেকে লম্বায় ও ভরে তুলনামূলকভাবে চারগুণ ছোট ও হালকা তিয়ানগঙ। লম্বায় প্রায় ২০ মিটার, ভরে ১০০ টন। এর মধ্যে নভোচারীরা যেখানে গিয়ে থাকবেন, সেই তিয়ানহে প্রকোষ্ঠটি ১৬.৬ মিটার লম্বা ও ২২.৫ টন ভারী।

২০২২ সালে পুরোপুরি প্রস্তুত হবে তিয়ানগঙ। এর আগে মোট ১১ দফায় প্রস্তুতি অভিযান চালানো হবে। শেনচু ১২ ছিল তৃতীয়। এর আগে এপ্রিলে তিয়ানহে এবং মে মাসে কার্গোজাহাজ তিয়ানচু পাঠানো হয়। ১১ পর্বের মধ্যে মোট চারটি মনুষ্য অভিযান চালানো হবে।

শিনহুয়ার প্রতিবেদন মতে, শেনচু ১২ যানের কমান্ডার হাইশেঙ বলেছেন, ‘মহাকাশকেন্দ্রটিকে পূর্ণরূপে কার্যকর করতে ধারাবাহিক মনুষ্য অভিযানের প্রথমেই থাকায় আমরা খুব গর্বিত। অনেক প্রত্যাশা আমাদের।’ তিনি বলেন, “তিয়ানহে মডিউলকে ‘শূন্যে বসতঘর’ হিসেবে গড়ে তোলার কাজেই কেবল ব্যস্ত থাকব তা নয়। আমরা কিছু কারিগরি নিরীক্ষাও চালাব। আমাদের সামনে অনেক কঠিন কাজ এবং অনেক বেশি চ্যালেঞ্জ।’

হাইশেঙ এর আগে দু’বার পৃথিবীর নিকট কক্ষপথে (লো আর্থ অরবিট) উড়েছেন। ২০০৫ সালে শেনচু ৬ অভিযানে একবার; আরকেবার ২০১৩ সালে, শেনচু ১০ অভিযানের কমান্ডার হিসেবে, তিয়ানগঙ ১ নামের পরীক্ষামূলক মহাকাশ স্টেশনে। এবারের অভিযানে তার সঙ্গী বোমিঙ, যিনি ২০০৮ সালে শেনচু ৭ অভিযানে ছিলেন। হঙবোর জন্য এটাই প্রথম কক্ষপথ-ভ্রমণ।

এ জাতীয় আরও খবর

সরকার পরিবর্তনে ঐক্যবদ্ধ আন্দোলনের বিকল্প নেই : মির্জা ফখরুল

‘বিদেশি ঋণ পরিশোধের অবস্থায় নেই সরকার’

ছোট ভাই শাহাদাতকে ‘কুলাঙ্গার’ বললেন মেয়র কাদের মির্জা

ঋণের সুদ দিতে গিয়ে হিসাব মেলানো কঠিন হচ্ছে, গভর্নরকে জানালেন ব্যবসায়ীরা

তাপপ্রবাহ বাড়ছে, হিট স্ট্রোকে ৩ জনের মৃত্যু

কোপা আমেরিকায় শাকিরার গান ‘পুন্তেরিয়া’

এক অভিযানেই ইসরায়েলের ১২ সেনা নিহত: হামাস

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

সৌদি পৌঁছেছেন ২১ হাজার হজযাত্রী

বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা একসময় বিশ্বে রোল মডেল হবে : আহসান হাবিব

বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : ডিএমপি কমিশনার

শেয়ার হস্তান্তরে স্থিতাবস্থা : এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ বন্ধ