শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ-ভারত বিমান আগামী মাসে উড়তে পারে

news-image

নিউজ ডেস্ক : বাংলাদেশ ও ভারতের মধ্যে স্থগিত থাকা বিশেষ ব্যবস্থায় বিমান চলাচল আগামী মাসে আবার শুরু হতে যাচ্ছে। গত বছরের ২৮ অক্টোবর থেকে উভয় দেশের মধ্যে তিন মাসের জন্য ‘এয়ার বাবল’ চুক্তির অধীনে এ বিমান চলাচল শুরু হয়েছিল। চুক্তির আওতায় উভয় দেশ ২৮টি করে ৫৬টি ফ্লাইট পরিচালনা করছিল। চুক্তির সুবিধা নিয়ে পর্যটক ভিসা ছাড়া অন্য সব ক্যাটাগরির ভিসাধারীরা ভারতে যেতে পারছিলেন; কিন্তু ভারতে করোনা মহামারীর দ্বিতীয় ঢেউ মারাত্মক রূপ নিলে গত ১৩ মার্চ থেকে দেশটির সঙ্গে স্থল-বিমানসহ সব ধরনের যোগাযোগ বন্ধ করে বাংলাদেশ। এতে দুই দেশে প্রচুর সংখ্যক মানুষ আটকা পড়েন। তবে ভারতে করোনার প্রকোপ কমে আসায় আবারও ‘এয়ার বাবল’ সুবিধা চালুর চিন্তা চলছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন জানান, প্রথম পর্যায়ে ভারতের রাজধানী দিল্লিতে করোনার প্রকোপ কমার পরিপ্রেক্ষিতে আগামী জুলাই থেকে ঢাকা-দিল্লি এয়ার বাবল চালু হতে পারে। এ নিয়ে আমাদের একটি প্রস্তুতি থাকা দরকার। আগামী সপ্তাহে বিষয়টি নিয়ে সিভিল এভিয়েশনের সঙ্গে বৈঠক হবে। সচিব আরও বলেন, এখন তো ভারত সব ধরনের ভিসা দিচ্ছেও না। তাই এয়ার বাবল সিস্টেমে যাদের ভারত থেকে আনতে হবে, তাদের আনা যেতে পারে।

‘এয়ার বাবল’ চুক্তির সুবিধা নিয়ে পর্যটক ভিসা ছাড়া অন্য সব ক্যাটাগরির ভিসাধারীরা ভারতে যেতে পারতেন। ‘এয়ার বাবল’ চুক্তির শর্তে ভারতের পক্ষ থেকে আগের প্রস্তাবে বলা হয়েছিলÑ যারা বাংলাদেশ থেকে সেখানে যাবেন, তাদের প্রত্যেককে আবার নতুন করে ভিসা নিতে হবে। আগের ভিসার মেয়াদ থাকলেও সেটি আর কার্যকর হবে না। এ ছাড়া ভিসা আবেদন দ্রুততম সময়ে সর্বোচ্চ সাত কর্মদিবসের মধ্যে সম্পন্নের প্রস্তাব দিয়েছিল বাংলাদেশ। ভারত ভিসা আবেদন দ্রুত সময়ের মধ্যে প্রক্রিয়া সম্পন্ন করা হবে বলে জানায়। এয়ার বাবল সুবিধায় রোগীর সহযোগী হিসেবে সর্বোচ্চ তিনজন ভিসা পাচ্ছেন। উভয় দেশের যাত্রীদের জন্য ৭২ ঘণ্টার আগের পিসিআর টেস্টের নেগেটিভ সার্টিফিকেট বাধ্যতামূলক করা হয়েছে।

করোনার সংক্রমণ ঠেকাতে গত ১৪ এপ্রিল থেকে আন্তর্জাতিক সব গন্তব্যে ফ্লাইট বন্ধ করে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। পরে প্রবাসীদের কর্মস্থলে ফেরাতে আটটি দেশে শর্ত দিয়ে ফ্লাইট চলাচলের অনুমতি দেওয়া হয়। ঘোষণা অনুযায়ী আর্জেন্টিনা, ব্রাজিল, কলম্বিয়া, কোস্টারিকা, সাইপ্রাস, জর্জিয়া, ভারত, ইরান, মঙ্গোলিয়া, ওমান, দক্ষিণ আফ্রিকা ও তিউনিসিয়া থেকে কেবল বাংলাদেশি প্রবাসী বা নাগরিকরা আসতে পারবেন। তবে এর জন্য দূতাবাসের বিশেষ অনুমতি নিতে হবে।

বাংলাদেশে আসার পর ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন বাধ্যতামূলক। কোয়ারেন্টিনের জন্য সরকারের নির্ধারিত স্থান বা নিজ খরচে সরকারনির্ধারিত হোটেলে থাকতে হবে। এ ছাড়া অস্ট্রিয়া, আজারবাইজান, বাহরাইন, বেলজিয়াম, চিলি, ক্রোয়েশিয়া, এস্তোনিয়া, ফ্রান্স, জার্মানি, গ্রিস, হাঙ্গেরি, ইরাক, কুয়েত, ইতালি, লাটভিয়া, লিথুনিয়া, নেদারল্যান্ডস, প্যারাগুয়ে, পেরু, কাতার, স্লোভেনিয়া, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড, তুরস্ক এবং উরুগুয়ে থেকে যে কেউ বাংলাদেশে আসতে ও যেতে পারবেন। তবে বাংলাদেশে এলে তাদেরও ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন মানতে হবে। আর কাতার, বাহরাইন ও কুয়েত থেকে বাংলাদেশে আসা ব্যক্তিদের প্রথমে তিন দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। এর পর করোনা পরীক্ষা শেষে থাকতে হবে ১১ দিনের হোম কোয়ারেন্টিনে।

বেবিচক বলছে, এ দুই তালিকার বাইরে থাকা দেশ থেকে বাংলাদেশে আসা যাবে। তবে ভ্রমণকারীদের করোনা নেগেটিভ সনদ রাখা এবং ১৪ দিনের হোম কোয়ারেন্টিনে থাকতে হবে। এ ছাড়া যাত্রা শুরুর ৭২ ঘণ্টা আগে করোনা পরীক্ষা করে নেগেটিভ সনদ নিতে হবে।

এ জাতীয় আরও খবর

সরকার পরিবর্তনে ঐক্যবদ্ধ আন্দোলনের বিকল্প নেই : মির্জা ফখরুল

‘বিদেশি ঋণ পরিশোধের অবস্থায় নেই সরকার’

ছোট ভাই শাহাদাতকে ‘কুলাঙ্গার’ বললেন মেয়র কাদের মির্জা

ঋণের সুদ দিতে গিয়ে হিসাব মেলানো কঠিন হচ্ছে, গভর্নরকে জানালেন ব্যবসায়ীরা

তাপপ্রবাহ বাড়ছে, হিট স্ট্রোকে ৩ জনের মৃত্যু

কোপা আমেরিকায় শাকিরার গান ‘পুন্তেরিয়া’

এক অভিযানেই ইসরায়েলের ১২ সেনা নিহত: হামাস

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

সৌদি পৌঁছেছেন ২১ হাজার হজযাত্রী

বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা একসময় বিশ্বে রোল মডেল হবে : আহসান হাবিব

বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : ডিএমপি কমিশনার

শেয়ার হস্তান্তরে স্থিতাবস্থা : এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ বন্ধ