রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রংপুরে করোনা সংক্রমণের হার বাড়ছে, সীমান্তে কড়াকড়ির আহ্বান

news-image

অনলাইন ডেস্ক : রংপুর বিভাগে প্রতিদিনই বাড়ছে করোনা সংক্রমণের হার। এ অবস্থা থেকে উত্তরণের সীমান্ত এলাকায় কড়াকড়ি চেয়েছে স্বাস্থ্য বিভাগ। অপরদিকে বিভাগের ৩ জেলায় করোনা টিকা শেষ হয়েছে। যেসব জেলায় টিকা রয়েছে তা খুবই কম। সময়মত টিকা না এলে দ্বিতীয় ডোজ থেকে বঞ্চিত হবেন দুই লাখের ওপর মানুষ।

রংপুর স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, রংপুরে করোনার ভারতীয় ধরন পাওয়া না গেলেও প্রতিদিনই সংক্রমণের হার বাড়ছে। গত রবিবার সংক্রমণের হার ছিল ১৩ দশমিক ৩৩ শতাংশ, সোমবার ছিল ১৪ দশমিক ২৫ শতাংশ এবং মঙ্গলবার সংক্রমণের হার ছিল ১৫ দশমিক ৪ শতাংশ। মৃত্যুহার ২ দশমিক ৭ শতাংশ। প্রতিদিন সংক্রমণের হার বেড়ে যাওয়ায় চিন্তিত হয়ে পড়েছে স্বাস্থ্য বিভাগ। তাদের আশঙ্কা এভাবে চলতে থাকলে ভারতীয় ধরনের সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে।

এদিকে বুড়িমারী, বাংলাবান্ধাসহ বিভিন্ন সীমান্ত এলাকা থেকে প্রতিদিন বিভিন্ন প্রযোজনে রংপুর সহ বিভিন্নস্থানে আসা যাওয়া করছেন। সীমান্তে যারা বৈধ পথে দেশে আসছেন সে সব মানুষকে কোয়ারেন্টাইনে রাখা হলেও সীমান্তবর্তী মানুষগুলো ওইসব মানুষের সংস্পর্শে থাকছেন। এছাড়া কোরবানির ঈদকে সামনে রেখে সীমান্তে অবৈধপথে ভারতীয় গরুসহ বিভিন্ন পণ্য আসতে শুরু করেছে। এটা বন্ধ করতে না পারলে সংক্রণের হার আরও বেড়ে যাবে আশঙ্কা করছে স্বাস্থ্য বিভাগ।
এদিকে, গত ২৪ ঘণ্টায় রংপুর বিভাগে ৩৭৯ জনের দেহের নমুনা পরীক্ষা করে ৫৭ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এ পর্যন্ত ১ লাখ ৩৩ হাজার ৩৭২ জনের নমুনা পরীক্ষা করে ১৯ হাজার ৭ জনের করোন শনাক্ত হয়েছে। মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল ৩৯২ জনে।

এছাড়া করোনার দ্বিতীয় ডোজের টিকা প্রায় শেষের পথে। ইতোমধ্যে লালমনিরহাট, কুড়িগ্রাম ও নীলফামারীর টিকা শেষ হয়েছে। অন্যান্য জেলায় যে টিকা রয়েছে তা খুই সামান্য। প্রথম ডোজের টিকা গ্রহণ করেছেন ৫ লাখ ৯৬ হাজার ৮৪৩ জন। দ্বিতীয় ডোজের টিকা পেয়েছেন এ পর্যন্ত ৩ লাখ ৮৫ হাজার ১৯৮ জন। সময়মত টিকা না এলে দুই লাখের বেশি মত মানুষ দ্বিতীয় ডোজের টিকা দেয়া থেকে বঞ্চিত হবেন।

রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা, আহাদ আলী জানান, সংক্রমণের হার দ্রুত কমাতে হলে সীমান্তে কড়াকড়ির বিকল্প নেই। দ্বিতীয় ডোজের টিকার বিষয়ে তিনি বলেন, টিকা প্রায় শেষ। কয়েকটি জেলায় টিকা প্রদান বন্ধ রয়েছে। হাতে যা আছে খুবই সামান্য।

 

এ জাতীয় আরও খবর

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: পরিবারের দাবি নির্যাতন

ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হবে অক্টোবরে : রেলমন্ত্রী

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ : আইজিপি

ঢাকার তাপমাত্রা কমেছে ৬ ডিগ্রি, বৃষ্টি হয়ে আরো কমবে

কী কারণে ডিবিতে গেলেন মামুনুল হক?

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪