শুক্রবার, ১৪ই মে, ২০২১ খ্রিস্টাব্দ ৩১শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

যেভাবে শিশুর রাগ সামলাবেন

news-image

অনলাইন ডেস্ক : বাড়ির ছোট্ট শিশু যখন রাগ করে, তাকে সামলাতে এক প্রকার চাপ অনুভব করেন বাবা-মা। সঠিকভাবে সামাল দিতে পারলে বাচ্চার জীবন থেকেই রাগ দূর করা সম্ভব। এজন্য কিছু বিষয় মাথায় রাখবেন-

রাগ করলে বাধা দেবেন না: অনেক বাবা-মা এ ক্ষেত্রে ভুল করেন। দ্রুত তাদের রাগ কমানোর চেষ্টা করেন। কিন্তু তারা যখন কাছে থাকবেন না, তখন কী হবে সেটা চিন্তা করেন না। শিশুদের শেখাতে হবে বাবা-মার অনুপস্থিতিতে রাগারাগি করা যাবে না। পরিবারের অন্য সদস্যদের সাথে মানিয়ে চলতে শেখাতে হবে।

ভয় না ভাঙানো: আপনার শিশু যদি কুকুর দেখে ভয় পায় তাকে অভয় দেবেন না। তাকে বলবেন না যে কুকুর তোমাকে কামড়াবে না, তারা কামড়ায় না। বরং তার পাশে থেকে বলবেন- আমি তোমার সঙ্গে আছি। তুমি অহেতুক ভয় পাচ্ছ- এমনটা বলবেন না। আপনার শিশুকে ভয় পেতে দিন, তবে এ সময় তার সঙ্গেই থাকবেন।

কোন বিষয়গুলো শিশুকে রাগান্বিত করে জেনে নিন: শিশুরা সব বিষয় বাবা-মায়ের কাছে বলতে চান না। তবে তারা কোন কোন বিষয়ে ভয় বা উদ্বিগ্ন সেগুলো জিজ্ঞেস করা ভালো অভ্যাস। এতে করে শিশুরাও কোন বিষয়গুলো তাদের ভীত করে আর কোনগুলোতে রাগ হয় সেগুলো শেয়ার করবে।

শিশুকে দ্রুত আপনার প্রতি বাধ্য করার চেষ্টা নয়: শিশুকে ধীরে ধীরে বাবা-মা এবং পরিবারের অন্য সদস্যদের ভালোবাসতে শেখান। যদি কেউ তাদের প্রতি কোনো ভুল করে, তবে তাকে ক্ষমা করতে শেখান। তাদের সব সময় আলাদা করে দূরে রাখবেন না।

খারাপ বাবা-মা নয়: শিশু রাগ করার সময় এটা মাথায় রাখবেন যে, বাবা-মায়ের সঙ্গে খারাপ আচরণ করলে তাদের করার কিছু নেই। রাগ করলে শিশুর আবেগকে গুরুত্ব দিন এবং নিজেদের উত্তেজিত হওয়া যাবে না।

এ জাতীয় আরও খবর