বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রমজানে ব্যতিক্রমী ও ঐতিহ্যবাহী ইফতার

news-image

অনলাইন ডেস্ক : মহামারি করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। ইতোমধ্যে করোনায় একটি রমজান পার করা হয়েছে, সামনেই আরও একটি রমজান। বিশ্ব মুসলিম জাতির জন্য বিশাল প্রাপ্তি এই মাস। বান্দারা তাদের ধৈর্যের পরীক্ষা দিয়ে ধনী-গরিব সকলে আল্লাহ’র ইবাদতে মশগুল থাকে। রমজানের শুরুর কয়েকদিন কিছুটা কষ্ট লাগলেও পরে কিন্তু সবার বেশ ভালোই লাগে। রমজানে অন্য সকল সময়ের থেকে খাবার তালিকা একটু ব্যতিক্রম হয়ে থাকে সবার। তুলনামূলকভাবে এ মাসে আয়োজন ও খরচ একটু বেশিই হয়। সাম্প্রতিক সময়ে করোনার জন্য অর্থনৈতিক সংকটে সময় পার করছে বিশ্ববাসী। কিন্তু রমজানে তো রোজা থাকতে হবে। এবার তাহলে রমজানে ব্যতিক্রমী ও ঐতিহ্যবাহী ইফতারের কিছু রেসিপি তুলে ধরা হলো-

চিকেন স্যুপ :

উপকরণ : আধা কেজি মুরগির মাংস, ২ টেবিল চামচ পেঁয়াজ কুচি, ১ টেবিল চামচ রসুন কচি, আধা চা চামচ আদাকুচি, ২টি কাঁচামরিচ কচি, হাফ কাপ গোল মরিচ গুঁড়া, লবণ স্বাদ মতো, লেবুর রস ১ চা চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ১ চা চামচ, ১টি ডিম, ৫ কাপ পানি, ধনে পাতার কুচি ১ চা চামচ।

প্রস্তুত প্রণালী : প্রথমে চুলায় একটি কড়াইতে পানি দিয়ে তাতে মাংস সেদ্ধ করতে দিন। পানি দুই কাপের মতো হয়ে আসলে নামিয়ে ভালো করে ছেকে নিতে হবে। পেঁয়াজ, রসুন ও আদাকুচি একসঙ্গে মাখিয়ে নিয়ে ভেজে বেরেস্তা করে নিতে হবে। আগে ছেকে নেয়া পানি চুলায় দিয়ে ডিম, কর্নফ্লাওয়ার ও লেবুর রস ছাড়া বাকী সকল উপকরণ একসঙ্গে মিশিয়ে নাড়তে থাকুন। এখন ডিম ও লেবুর রস ফাটিয়ে ধীরে ধীরে স্যুপে ঢেলে নিয়ে ভালো করে নাড়তে থাকুন। তারপর বেরেস্তা ঢেলে দেন। এবার উপরে ধনেপাতা ছিটিয়ে নামিয়ে ফেলুন।

সবজির সঙ্গে ওভেন সালমন :

উপকরণ : সালমন ৪০০ গ্রাম, বেগুন, লাল মরিচ, ঝুচিনি, পেঁয়াজ, রসুন, লবঙ্গ, জলপাই তেল ৩ চামচ, ১ চা চামচ মারজোরাম, গোল মরিচ স্বাদ মতো ও লবণ স্বাদ মতো।

প্রস্তুত প্রণালী : ওভেনটি প্রথমে ১৮০ ডিগ্রি প্রিহিট করুন। ঝুচিনি এবং বেগুন ভালো করে ধুয়ে নিয়ে ডাঁটা সরান এবং শাক-সবজিগুলো পাতলা করে কেটে নিন। এবার লাল মরিচ ধুয়ে বীজ ও ডাঁটা সরান। সালমন ফিললেট ধুয়ে নিন এবং রান্না ঘরে থাকা কাগজ দিয়ে শুকনো প্যাট করুন। এবার লবণ, গোলমরিচ ও মারজরমের সঙ্গে ফিললেটটি কিছুক্ষণ রেখে দিন। এখন একটি বড় কড়াইতে জলপাই তেল গরম করে রিং করা পেঁয়াজ কাটা এবং রসুন ভাজুন। চুলা বন্ধ করে এবার প্যানটি একপাশে রাখুন।

গোলমরিচ, কাটা বেগুন, পেঁয়াজ ও রসুনের সঙ্গে ভালো করে লবণ, গ্রাউন্ড ও লাল মরিচ মিশিয়ে নিন। কড়াইতে থাকা জলপাই তেল দিয়ে দিন। ওভেনে বেকিং ডিশ রাখুন এবং ২৫ মিনিটের জন্য শাক-সবজি রান্না করুন। মাঝারি আঁচে অন্য একটি কড়াইতে জলপাই তেল গরম করুন এবং মাছ রান্না হওয়া পর্যন্ত ১০ মিনিটের জন্য সালমন ফিললেটটি সরান। বেকিং ডিশের উপাদানগুলো প্লেটে রাখুন এবং একপাশে সালমন ফিললেট রাখুন। হয়ে গেল আপনার সবজির সঙ্গে ওভেন সালমন।

এ জাতীয় আরও খবর

স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ

সরাইলে আধিপত্য বিস্তার নিয়ে দ্বিমুখী সংঘর্ষ, আহত অর্ধশত

কমলার চেয়ে বেশি ভিটামিন সি আছে যেসব খাবারে

ঝালকাঠিতে সড়ক দুর্ঘটনা: দুই মেয়ে-জামাই ও নাতি-নাতনিদের হারিয়ে পাগলপ্রায় বৃদ্ধ

সাত বিভাগে বজ্রসহ বৃষ্টির আভাস

বাস-অটোরিকশার সংঘর্ষে সঙ্গীত শিল্পী ‘পাগলা হাসান’সহ নিহত ২

জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো : প্রধানমন্ত্রী

এখনও কেন সিঙ্গেল মিমি? 

থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

গলায় ঢুকে গেল জীবন্ত কৈ মাছ, অতঃপর…

৮৭ হাজার টাকার মদ খান পরীমণি, পার্সেল না দেওয়ায় চালান তাণ্ডব

যুদ্ধ পরিস্থিতি মোকাবিলায় আগাম প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর