রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দাপট দেখাচ্ছে সিএনজি-রিকশা-ক্ষ্যাপের মোটরসাইকেল

news-image

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে আজ থেকে সাতদিনের জন্য কঠোর বিধিনিষেধ আরোপ করেছে সরকার। নির্দেশনা অনুযায়ী সকাল থেকে সব ধরনের গণপরিবহন চলাচল বন্ধ আছে।

কিন্তু যেহেতু অফিসগুলো খোলা আছে তাই সকাল থেকে অফিসগামী মানুষের সংখ্যা অন্যান্য দিনের মতোই দেখা গেছে। কিন্তু গণপরিবহন না থাকায় বিপাকে পড়তে হয়েছে তাদের।

বাস বন্ধ থাকার সুযোগে অফিসগামী যাত্রীদের সঙ্গে ভাড়া নিয়ে দাপট দেখাচ্ছেন সিএনজি অটোরিকশা, রিকশা এবং ‘ক্ষ্যাপে ট্রিপ মারা’ মোটরসাইকেলওয়ালারা। যেহেতু চাকরিজীবিদের অফিসে যেতেই হবে আর সেই সঙ্গে বাস বন্ধ তাই এই সুযোগে তারা বেশি ভাড়া আদায় করছে। বাধ্য হয়ে যাত্রীরাও বেশি ভাড়া দিয়েই অফিসে যাচ্ছেন।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সাত দিনের জন্য কঠোর বিধিনিষেধে বলা হয়েছে- সরকারি-আধা সরকারি, স্বায়ত্তশাসিত অফিস-আদালত এবং বেসরকারি অফিসগুলো সীমিত পরিসরে কাজ চালাবে এবং তাদের কর্মীদের নিজস্ব পরিবহন ব্যবস্থাপনায় অফিসে আনা নেওয়া করতে পারবে। শিল্প-কারখানা ও নির্মাণকাজ চালু থাকবে। শিল্প-কারখানার শ্রমিকদের নিজ নিজ প্রতিষ্ঠানের পরিবহন ব্যবস্থাপনায় আনা-নেওয়া করতে হবে। বিজিএমইএ ও বিকেএমইএকে শিল্প-কারখানা এলাকায় নিকটবর্তী সুবিধাজনক স্থানে তাদের শ্রমিকদের জন্য ফিল্ড হাসপাতাল, চিকিৎসার ব্যবস্থা করতে হবে।

পল্টনে অফিসে যাওয়ার জন্য রাজধানীর উত্তর বাড্ডায় অপেক্ষা করছিলেন বেসরকারি চাকরিজীবি তৌহিদুল ইসলাম। তিনি বলেন, কঠোর বিধিনিষেধ আরোপ করা হলেও অফিস কিন্তু আমাদের খোলা আছে। আর যে কারণে অফিসে যেতেই হচ্ছে। অফিস খোলা রেখে বাস বন্ধ, লকডাউন দিয়ে কী লাভ? সবাইকে বাধ্য হয়ে অফিসে যেতেই হচ্ছে। সব অফিস তো আর সব কর্মীদের জন্য নিজস্ব পরিবহন ব্যবস্থা করেনি। তাহলে আমরা কিভাবে অফিস যাবো?

তিনি বলেন, বিধিনিষেধে বাস বন্ধ থাকায় এখন সিএনজি, রিকশা, ভাড়ায় মোটরসাইকেল ওয়ালার অতিরিক্ত ভাড়া চাচ্ছে। যাত্রীরাও বাধ্য হয়ে বেশি ভাড়াতে গন্তব্যে যাচ্ছেন। লকডাউন হলে লকডাউনের মতোই হতে হবে। এভাবে বিধিনিষেধ দিয়ে লাভ কী? আমাদের তো যেতেই হচ্ছে।

রামপুরা থেকে খিলক্ষেত যাওয়ার জন্য কমপক্ষে ৬টি সিএনজিচালকের সঙ্গে কথা বলেছেন বেসরকারি চাকরিজীবী এনামুল হক। তিনি বলেন, রামপুরা ব্রিজ থেকে খিলক্ষেত যেতে ৩০০ বা তার চেয়েও বেশি ভাড়া চাচ্ছেন সিএনজি চালকরা। অসহায় যাত্রীদের ভোগান্তির সুযোগ নিচ্ছেন তারা। ক্ষ্যাপের মোটরসাইকেল ওয়ালারও একইভাবে বেশি ভাড়া চাচ্ছেন। এছাড়া স্বল্প দূরত্বেও রিকশাওয়ালারা বেশি ভাড়া ছাড়া যাবে না। কিন্তু আমাদের কর্মক্ষেত্র তো আর বন্ধ না। এভাবে বেশি ভাড়াতেই যেতে হচ্ছে আমাদের।

গুলশান-বাড্ডা লিংক রোডে যাত্রীবেশে কথা হয় সিএনজিচালক মকিদুর রহমানের সঙ্গে। মিরপুর ১০ নম্বর পর্যন্ত তিনি ভাড়া চান ৪০০ টাকা। ভাড়া এত বেশি কেন জানতে চাইলে মকিদুর রহমান বলেন, সড়কে কোনো গণপরিবহন নেই। আমরা ঝুঁকি নিয়ে গাড়ি বের করেছি যাত্রীদের জন্যই। সে কারণে একটু ভাড়া তো বেশি দিতেই হবে।

উত্তর বাড্ডা ফুটওভার ব্রিজের নিচে যাত্রী পাওয়ার আশায় নিজের মোটরসাইকেল নিয়ে অপেক্ষা করছিলেন এমরান আলী নামের একজন চালক। তিনি বলেন, একদম সকাল থেকে বিভিন্ন রুটে চারটি ট্রিপ মেরেছি। সড়কে যেহেতু বাস নেই তাই আজ যাত্রী চাপ একটু বেশি। নিষেধাজ্ঞা থাকার পরও আমরা ঝুঁকি নিয়ে চলাচল করছি। তাই ভাড়া একটু বেশি নিচ্ছি। যাত্রীও যেহেতু আমাদের মাধ্যমে তাদের গন্তব্যে যেতে পারছেন তাই তারাও বেশি ভাড়া দিতে দ্বিধা করছেন না।

রাজধানীর মেরুল থেকে কাকরাইল যেতে ১৬০ টাকা ভাড়ায় রিকশা নিয়েছেন বেসরকারি চাকরিজীবী শোভন আহমেদ। তিনি বলেন, আজ সাধারণ ভাড়ায় কোনো রিকশা যাচ্ছে না। বাস না থাকায় তারা যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করে নিচ্ছে। তারা একটা ভাড়া চাচ্ছে, তার চেয়ে কিছুটা কম বললেই রিকশা চালকরা স্পষ্ট জানিয়ে দিচ্ছেন যাবো না। লকডাউন বা বিধিনিষেধ যাই বলেন না কেন, অফিস খোলা রেখে গণপরিবহন শুধু বন্ধ করে কী লাভ হলো। আমাদের তো যেতেই হচ্ছে। আমাদের ভোগান্তির সুযোগ নিয়ে সিএনজি, রিকশাওয়ালারা দাপট দেখাচ্ছেন। আমরা বেশি ভাড়াতেই যেতে বাধ্য হচ্ছি।

এ জাতীয় আরও খবর

সুন্দরবনে আগুন নেভানোর কাজ শুরু, যোগ দিয়েছে নৌবাহিনী

দ্বিতীয় টি-টোয়েন্টিতে সন্ধ্যায় মুখোমুখি বাংলাদেশ-জিম্বাবুয়ে

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত