রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বইমেলার দ্বিতীয় দিন : বিশাল পরিসরে স্বস্তিতে বইপ্রেমীরা

news-image

নিউজ ডেস্ক : শুক্রবার ছুটির দিন বলে বইমেলার দ্বার খুলেছে একটু দেরিতে- বেলা ১১টায়। একে তো সবে মেলার শুরু তার ওপর ছুটির দিন, ফলে বইপ্রেমীদের ভিড় জমতে কিছুটা সময় নিয়েছে। বেলা গড়াতে বেশ জমজমাট হয়ে ওঠে মেলার দুই প্রাঙ্গণ- বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান। অবশ্য এর পরও কেমন ফাঁকা ফাঁকাই ঠেকছিল। এর কারণ এবার বইমেলার আয়োজন করা হয়েছে আগের চেয়ে প্রায় দ্বিগুণ জায়গা নিয়ে। করোনা ভাইরাস মহামারীর এ দুঃসময়ে বইপ্রেমীরা যাতে ভিড় এড়িয়ে বইয়ের স্পর্শ নিতে পারেন সে জন্য এমন ব্যবস্থা। এতে ফাঁকা ঠেকলেও আগতরা ছিলেন স্বস্তিতে।

বাংলা একাডেমি ও ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যান ঘুরে দেখা গেছে, মেলার দ্বিতীয় দিনেও এখনো কোথাও কোথাও প্রস্তুতির কাজ চলছে। দুটি প্যাভিলিয়ন ও চারটি আশ্রয়কেন্দ্রের নির্মাণও এখনো শেষ হয়নি। কিছু কিছু জায়গায় বিদ্যুতের সংযোগ দেওয়ার কাজও বাকি। তবে ভেতরে প্রস্তুতি শেষ না হলেও মেলার প্রতিটি প্রবেশদ্বারে কোনো ঘাটতি নেই। একদল তরুণ-তরুণী সেখানে দাঁড়িয়ে আগতদের শরীরের তাপমাত্রা চেক করে, হাত স্যানিটাইজ করে এবং মুখে মাস্ক আছে কিনা তা নিশ্চিত করে মেলায় প্রবেশ করতে দিচ্ছেন। মেলার ভেতরে কেউ যেন মাস্ক ছাড়া ঘোরাফেরা না করেন সে জন্য তথ্যকেন্দ্র থেকে মাইকে কিছুক্ষণ পর পর আহ্বান জানানো হচ্ছে। এতে কোভিড ১৯-এর সংক্রমণ শঙ্কা কাটিয়ে মেলায় স্বস্তিতে ঘুরতে দেখা গেছে বইপ্রেমীদের।

গতকাল যারা মেলায় এসেছেন তাদের বেশিরভাগই এদিক-ওদিক ঘুরে, আড্ডা দিয়ে সময় কাটিয়েছেন। স্টলে স্টলে বইয়ের পাতা উল্টানোর ব্যস্ততা তেমন দেখা যায়নি। জনপ্রিয় প্রকাশনীগুলোও চেনারূপে আবির্ভূত হয়নি এখনো। তবে একেবারে ব্যতিক্রম দৃশ্য ছিল ‘অন্যধারা’য়। যেন মেলার সব আলো এসে ভিড় করেছে সেখানে।

অমর একুশে বইমেলার এক প্রান্তে অন্যধারা প্রকাশনীর স্টল। দৃষ্টিকাড়ার মতো সাজসজ্জাও নেই যে, সবার চোখ পড়বে সেখানে। কিন্তু মেলার অলিগলি ঘুরে পাঠক ঠিকেই চিনে নিয়েছেন অন্যধারাকে। কী আছে ওখানে? কাকে কেন্দ্র করে এমন জটলা পাকানো? এমন কৌতূহল থেকে সামনে এগোতেই দেখা মেলে সদাহাস্যোজ্জ¦ল কবি-কথাসাহিত্যিক সাদাত হোসেনের। তাকে কেন্দ্র করেই এমন ভিড়। বিকাল গড়ালেও ভক্ত-পাঠক ও লেখকের মেলবন্ধন থামেনি। সারিবদ্ধভাবে দাঁড়িয়ে ছিলেন ভক্ত-পাঠক আর একের পর এক অটোগ্রাফ ও ফটোগ্রাফের মধ্য দিয়ে সময় কাটাচ্ছিলেন সাদাত হোসেন। এমন মধুর ভিড় ঠেলে কথা হয় সাদাত হোসেনের সঙ্গে। মেলায় কেমন লাগছে জানতে চাইলে স্বভাবজাত হাসি দিয়ে বললেন, আমার কাছে সব সময়ই মনে হয় একজন লেখকের কাছে তার সবচেয়ে বড় প্রাপ্তি হচ্ছে পাঠক। সেদিক থেকে আমি নিজেকে ভাগ্যবান মনে করি। কারণ, আমি অসংখ্য পাঠকের ভালোবাসা পেয়েছি। সাদাত জানালেন, এবার তার তিনটি উপন্যাস ও একটি কবিতার বই এসেছে। অন্যধারা থেকে এসেছে ‘শেষ অধ্যায় নেই’, প্রথমা থেকে কবিতার বই ‘বিভা ও বিভ্রম’, অন্যপ্রকাশ থেকে উপন্যাস ‘তোমার নামে সন্ধ্যা নামে’।

কথা শেষ করে সামনে এগোতেই চোখ পড়ে ৭ মার্চের স্মৃতিবিজড়িত স্থান সোহরাওয়ার্দী উদ্যানের গ্লাস টাওয়ারে। সূর্য পশ্চিম আকাশে হেলে পড়ার সঙ্গে সঙ্গে গ্লাস টাওয়ার থেকে বিচ্ছুরিত হচ্ছে আলো। সেই আলো ছড়িয়ে পড়ছে মেলাজুড়ে। তখন অর্থবহ হয়ে ওঠে স্বাধীনতার মাসে শুরু হওয়া বইমেলা।

বাংলা একাডেমি থেকে জানানো হয়, গতকাল নতুন বই এসেছে ৫৫টি। বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী : বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে মূল প্রবন্ধে সুভাষ সিংহ রায় বলেন, কোনো পূর্বপ্রস্তুতি ছাড়াই ৭ মার্চের ভাষণ দিয়েছিলেন বঙ্গবন্ধু। তবু তার উচ্চারিত শব্দে কোনো দ্বিধা ও পুনরাবৃত্তি ছিল না। মুক্তিযুদ্ধের অন্যতম প্রধান প্রেরণা ছিল বঙ্গবন্ধুর এ ভাষণ। মুক্তিযুদ্ধের সময় তো বটেই, স্বাধীনতার পরও সেই ভাষণ আমাদের প্রাণিত ও উজ্জীবিত করে চলেছে। এ ভাষণ হলো সব ধরনের অন্যায়-অবিচারের বিরুদ্ধে বজ্রতুল্য ঘোষণা। ভাষণটি কেবল মুক্তিযুদ্ধের দিনগুলোতে আমাদের অনুপ্রেরণা হিসেবে কাজ করেছে তা নয়, ভবিষ্যৎ প্রজন্মের জন্যও দিশা হয়ে থাকবে।

সভাপতির বক্তব্যে অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণই বাংলাদেশের স্বাধীনতার বলিষ্ঠ ঘোষণা। এ ভাষণ মূলত বিন্দুতে সিন্ধু। মহাকাব্যিক ব্যঞ্জনার এ ভাষণের মধ্য দিয়ে বাংলার অবিসংবাদিত নেতা আসন্ন মুক্তির যুদ্ধে উপনীত জাতিকে সুসংগঠিত করেন এবং বিজয়ী প্রত্যয়ের প্রেরণা দেন। বস্তুত এ ভাষণের মধ্য দিয়ে বাঙালির মুক্তিযুদ্ধের সূচনা। আলোচনায় অংশ নেন আরমা দত্ত এমপি এবং নাসির উদ্দীন ইউসুফ।

এ ছাড়া গতকাল ‘লেখক বলছি’ অনুষ্ঠানে নিজেদের বই নিয়ে আলোচনা করেন রঞ্জনা বিশ্বাস, আশরাফ জুয়েল ও মঈনুল হাসান। আজ শনিবার মেলা বেলা ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে। বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী : স্বাধীনতার ঘোষণাপত্র’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করবেন আবুল মোমেন। আলোচনা করবেন আবুল কাশেম ও আবদুল মান্নান চৌধুরী। সভাপতিত্ব করবেন ব্যারিস্টার এম. আমীর-উল ইসলাম।

এ জাতীয় আরও খবর

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: পরিবারের দাবি নির্যাতন

ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হবে অক্টোবরে : রেলমন্ত্রী

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ : আইজিপি

ঢাকার তাপমাত্রা কমেছে ৬ ডিগ্রি, বৃষ্টি হয়ে আরো কমবে

কী কারণে ডিবিতে গেলেন মামুনুল হক?

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪