শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কোভিড টেস্ট ছাড়া যাওয়া যাবে না সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে

news-image

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিতে হলে আমন্ত্রিত অতিথিদের অবশ্যই করোনা নেগেটিভ সনদ দেখাতে হবে। অনুষ্ঠানে অংশ নেওয়ার আগের ৪৮ ঘণ্টার মধ্যে এই কোভিড টেস্টের রিপোর্ট সংগ্রহ করতে হবে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী অনুষ্ঠানের মুখ্য সমন্বয়ক কামাল আব্দুল নাসের এ তথ্য জানিয়েছেন।

বুধবার (১০ মার্চ) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে গঠিত নিরাপত্তা বিষয়ক উপ-কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা জানান। সাংবাদিকদের প্রশ্নের জবাবে কামাল আব্দুল নাসের জানান, পুরো অনুষ্ঠান সারা পৃথিবীতে সরাসরি সম্প্রচার করা হবে। তিনি বলেন, ‘একটি বড় আকারের প্রোগ্রাম। সবাই যাতে দেখতে পারে।’

তিনি বলেন, ‘অনুষ্ঠানে যেসব দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা আসবেন, সেই দিনগুলোতে আমরা বিশেষ ব্যবস্থা নিয়েছি। সেসব দিনে বিভিন্ন সেক্টরের সর্বোচ্চ ৫০০ অতিথিকে আমন্ত্রণ জানানো হয়েছে। যেহেতু স্বাস্থ্যবিধি মানতে হবে সেজন্য যারা দাওয়াত পাবেন তাদের কোভিড-১৯ নেগেটিভ সনদ সঙ্গে নিয়ে আসতে হবে। আমরা যাদের দাওয়াত দিচ্ছি তাদের বলে দিচ্ছি, কোভিড টেস্ট বাধ্যতামূলক। এই টেস্টের মেয়াদ থাকবে ৪৮ ঘণ্টা। ১০ দিনের প্রোগ্রামে চার দিন অতিথিরা সশরীরে উপস্থিত থাকবেন। বাকি ছয় দিন ভার্চুয়ালি হবে। অনেক দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা ভিডিও বার্তার মাধ্যমে যুক্ত হবেন।’অনুষ্ঠানে আইজিপিসহ বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে একই অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানান, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে এখন পর্যন্ত ভারত, শ্রীলঙ্কা, নেপাল ও মালদ্বীপের রাষ্ট্রপ্রধানদের আসার কথা রয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানান, ‘রাজধানীসহ বিভিন্ন জেলায় বছরব্যাপী যেসব অনুষ্ঠান হবে, সেসব স্থানেও নিরাপত্তা নিশ্চিত করা হবে। করোনা সংক্রমণ রোধে সব অনুষ্ঠানে স্বাস্থ্যবিধি মেনে চলতে অনুরোধ করছি।’

এ জাতীয় আরও খবর

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: পরিবারের দাবি নির্যাতন

ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হবে অক্টোবরে : রেলমন্ত্রী

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ : আইজিপি

ঢাকার তাপমাত্রা কমেছে ৬ ডিগ্রি, বৃষ্টি হয়ে আরো কমবে

কী কারণে ডিবিতে গেলেন মামুনুল হক?

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪