শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

৪ কোটি ডোজ টিকা সংগ্রহের কথা জানালেন স্বাস্থ্যমন্ত্রী

news-image

আগামী জুলাই পর্যন্ত করোনাভাইরাসের টিকার ৪ কোটি ডোজ সরকারিভাবে সংগ্রহ করা হবে। আজ বুধবার সচিবালয়ে নিজ দপ্তরের সম্মেলন কক্ষে এ তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

টিকা ডিপ্লয়মেন্ট ও ব্যবস্থাপনার বৈঠক শেষে তিনি বলেন, প্রতি ১৫ দিনে একবার স্বাস্থ্য মন্ত্রণালয় টিকা নিয়ে বৈঠক হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সেরামের পাশাপাশি অন্যান্য প্রতিষ্ঠানের টিকার অনুমোদন দিলে তা নিয়েও আলোচনা করা হবে।

তিনি বলেন, অর্ডার দেয়া ও কোভ্যাক্সের দেয়ার কথা ঠিক থাকলে ৪ কোটি ডোজ টিকা হাতে থাকবে। বিভিন্ন সময়ে আসবে এই টিকা, এতে পরিবর্তন লাগলেও করা হবে।

টিকা নেয়ার বয়সসীমা ৪০ বছর নির্ধারণ করা হয়েছে উল্লেখ করে জাহিদ মালেক বলেন, এ অনুযায়ী ৪ কোটি লোককে টিকা দিতে হবে। বয়সসীমা কমানোর প্রস্তাব এসেছে, বেশি টিকা পেলে তা নিয়ে ভাবা যাবে।

বেসরকারি পর্যায়ে টিকা আনার বিষয়ে তিনি বলেন, সরকার অনুমোদন দিলে কোম্পানিগুলোকে নিজ অর্থে টিকা আনতে হবে এবং তা নিজ অর্থে গ্রাহকদের নিতে হবে। তবে তা ডব্লিউএইচ ও ওষুধ প্রশাসনের অনুমোদিত গাইডলাইন অনুযায়ী আনতে হবে। এতে সরকারের কোনো হাত থাকবে না।

এখন পর্যন্ত ৩৩ লাখের বেশি মানুষ টিকা নিয়েছে জানিয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী বলেন, তারা সবাই সুস্থ আছেন, কোথাও অঘটন ঘটেনি। টিকার জন্য নিবন্ধন করেছে ৪৫ লাখের বেশি মানুষ।