রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

যে পাঁচ ব্যায়ামে মিলবে মুক্তি পায়ে ব্যথার

news-image

অনলাইন ডেস্ক : বয়স ত্রিশ পার হলে পা ব্যথার যন্ত্রণায় ভোগেন অনেকে। সিঁড়ি দিয়ে উঠতে গেলে হাঁটু ব্যথা করে, এমন অভিজ্ঞতা একেবারেই পরিচিত। কয়দিন পরপরই পায়ে ব্যথা ধরে যায় অনেকের। আসুন, এমন কয়েকটি ব্যায়াম সম্পর্কে জেনে নিই, যেগুলো আপনার পায়ের শক্তি বাড়াবে।

স্কোয়াটস:

পায়ের পেশিকে শক্তিশালী করতে স্কোয়াটসের জুড়ি নেই। আপনার পা দুটিকে প্রশস্ত করুন এবং শরীরকে সোজা রাখুন। এরপর শরীরকে সোজা রেখে হাত সামনের দিকে করে আপনার হাঁটু বাঁকান এবং আস্তে আস্তে হাঁটু ভেঙে অর্ধেক বসার চেষ্টা করুন, যতটা পারেন। এই অবস্থায় কিছুক্ষণ থাকুন। তারপরে আবার আগের অবস্থায় ফিরে আসুন। ১০ বার করে ২ সেট অর্থাৎ ২০ বার করতে হবে।

সাইড লাঞ্জস:

পেশির নমনীয়তা বাড়াতে এই ব্যায়াম খুব সহায়তা করে। আপনার পা দুটিকে প্রশস্ত করুন এবং শরীরকে সোজা রাখুন। সাইড বরাবর মেরুদণ্ড সোজা রেখে একটি পাকে ৯০ ডিগ্রি বাঁকান। একই রকমভাবে অন্য পায়ে ও করুন। এভাবে ১৫ বার করে ৩ সেট অর্থাৎ ৩০ বার করুন।

সুমো স্কোয়াট:

ঊরুকে কেন্দ্র করে এই ব্যায়াম যা আপনার পাকে শক্তিশালী করে। নিজের কাঁধ প্রশস্ত করে, পা ফাঁকা করে দাঁড়ান। দুই হাত সামনের দিকে মুঠো বন্ধ করে ভাঁজ করুন। খেয়াল রাখবেন দুই পায়ের পাতার সামনের অংশ যাতে দুই দিকে থাকে। এই অবস্থায় পেছনের অংশটি ঠেলে অর্ধেক বসুন। এ ক্ষেত্রে ঊরুর মধ্যে দূরত্ব যত বাড়বে তত পেশি মজবুত হবে। এভাবে ১২ বার করে ৩ সেট অর্থাৎ ৩৬ বার করতে হবে।

সাইড লেগ রাইজেস:

এটি বাইরের ঊরু এবং হিপ শক্তিশালী করে। প্রথমে একপাশ হয়ে পা সোজা করে শুয়ে পড়ুন। শরীরকে সোজা রেখে। আপনার ওপরের পা সিলিং-এর দিকে ধীরে ধীরে তুলুন এবং ধীরে ধীরে নামান। মাটিতে থাকা পা যেন কোনোভাবে বেঁকে না যায়। এভাবে দু-পায়ে ১২ বার করে ৪ সেট। অর্থাৎ, মোট ৪৮ বার করুন।

কিক বক্সিং:

এটি শরীরের বাড়তি ক্যালরি ঝরাতে সাহায্য করে। পা দুটো সামনে ফাঁকা করে দাঁড়ান। দুই হাত সামনের দিকে মুঠো বন্ধ করে ভাঁজ করুন। শরীরের ওপরের অংশকে সামান্য বাঁদিকে হেলিয়ে বাঁ পা তুলে সামনে কিক করুন এবং ঘুষিও চালান। একই ভাবে অন্য পায়েও করুন। এভাবে ১৫ মিনিট করে ২ সেট করুন। প্রতিদিন মোট ৩০ মিনিট ধরে করুন।

এ জাতীয় আরও খবর

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: পরিবারের দাবি নির্যাতন

ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হবে অক্টোবরে : রেলমন্ত্রী

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ : আইজিপি

ঢাকার তাপমাত্রা কমেছে ৬ ডিগ্রি, বৃষ্টি হয়ে আরো কমবে

কী কারণে ডিবিতে গেলেন মামুনুল হক?

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪