শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অকালে চুল ঝরে যেসব খাবারে খেলে

news-image

অনলাইন ডেস্ক : খাবার শুধু ক্ষুধা মেটানোর জন্যই নয়, শারীরিক সুস্থতারও এর সঙ্গে জড়িত। সৌন্দর্য চর্চার সঙ্গেও খাবার জড়িত, কিছু খাবার খেলে বাড়ে রঙের উজ্জ্বলতা। আবার চুল ঝরে যাওয়ার কারণও কিছু খাবার।

আপনার রোজকার খাবারের অভ্যাসে এমন কিছু উপাদান রয়েছে, যা আপনার চুলের মারাত্মক ক্ষতি করছে। অকালে মাথার চুল ঝরে যাওয়ায় অন্যতম কারণ কোন কোন খাবার, সে বিষয়ে জেনে নিই জি নিউজের প্রতিবেদন থেকে।

চিনি

খেতে যতই মিষ্টি হোক চিনি শরীরের উপকারে খুব বেশি লাগে না। চিনিকে হোয়াইট পয়জনও বলে থাকেন বিশেষজ্ঞরা। নানাভাবে স্বাস্থ্যের ক্ষতিকর এ জিনিস। তবে সাম্প্রতিক এক গবেষণায় বিজ্ঞানীরা দাবি করেছেন, অতিরিক্ত চিনি সেবনের ফলে মাথার চুল পড়ার গতি বেড়ে যায়।

ডায়েট সোডা

অনেকেই খাবারে সোডা ব্যবহার করেন। কিন্তু গবেষকদের পরামর্শ, যাদের এমনিতেই চুল পড়ার সমস্যা রয়েছে, তারা যেন সোডাযুক্ত খাবার একেবারেই না খান।

জাঙ্কফুড

কুড়মুড়ে, মুখরোচক, তেলে ভাজা চিকেন ফ্রাই, টিক্কা, মাটন চাপ কিংবা কাবাব অনলাইনে অর্ডার করে খাচ্ছেন। বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে দিতে ফুডকোর্টের জাঙ্কফুড ছাড়া তো চলেই না। এসব খাবার শরীরে যেমন নেতিবাচক প্রভাব ফেলে মাথার চুলের স্বাস্থ্যও দুর্বল করে দেয়।

মদ

কেরাটিন নামক এক ধরনের প্রোটিন মাথার চুলকে পোক্ত করে। সেগুলোকে সতেজ ও সুন্দর রাখে। কিন্তু মদের সঙ্গে এই প্রোটিনের শত্রুতার সম্পর্ক। তার ফলে চুলের গোড়া আলগা হতে শুরু করে।

ডিম

ডিমের অনেক উপকারিতা রয়েছে। কিন্তু কাচা ডিমের সাদা অংশ বায়োটিন ঘাটতির অন্যতম কারণ। আর এটিও কেরাটিন প্রোটিন তৈরি হতে বাধা দেয়।

এ জাতীয় আরও খবর