রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নারী ও শিশু আইনের সেই বিধান পালনে ফের সার্কুলার

news-image

নিজস্ব প্রতিবেদক : নির্ধারিত সময়ে বিচার শেষ না হলে তার কারণ উল্লেখ করে সুপ্রিম কোর্ট ও সরকারের কাছে একটি প্রতিবেদন দিতে হবে। নারী ও শিশু নির্যাতন দমন আইনের এমন বিধান প্রতিপালনে ২০১৬ সালের হাইকোর্টের আদেশ ও সুপ্রিম কোর্ট প্রশাসনের সার্কুলার জারির পরও সংশ্লিষ্টরা এমন প্রতিবেদন দিচ্ছে না।

ওই বিধান প্রতিপালনে দ্বিতীয় বারের মতো সার্কুলার জারি করেছেন সুপ্রিম কোর্ট প্রশাসন।

আইনের ২০ (৩) ধারায় বলা হয়েছে, বিচারের জন্য মামলা প্রাপ্তির তারিখ থেকে ১৮০ দিনের মধ্যে ট্রাইব্যুনাল বিচারকার্য শেষ করবে।

আইনের ৩১ ক (১) ধারায় বলা হয়েছে, কোন মামলা ধারা ২০ এর উপ-ধারা (৩) এ উল্লিখিত সময়ের মধ্যে নিষ্পত্তি না হওয়ার ক্ষেত্রে ট্রাইব্যুনালকে তার কারণ লিখে একটি প্রতিবেদন ত্রিশ দিনের মধ্যে সুপ্রিম কোর্টের নিকট দাখিল করতে হবে, যার একটি অনুলিপি সরকারের কাছে পাঠাতে হবে।

(২) অনুরূপ ক্ষেত্রে পাবলিক প্রসিকিউটর ও সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাকেও তার কারণ লিখে একটি প্রতিবেদন ত্রিশ দিনের মধ্যে সরকারের নিকট দাখিল করতে হবে, যার একটি অনুলিপি সুপ্রিম কোর্টে পাঠাতে হবে।

(৩) উপ-ধারা (১) বা (২) এর অধীন পেশকৃত প্রতিবেদন পর্যালোচনার পর যথাযথ কর্তৃপক্ষ নির্ধারিত সময়ের মধ্যে মামলা নিষ্পত্তি না হওয়ার জন্য দায়ী ব্যক্তি বা ব্যক্তিবর্গের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেবেন।

এর মধ্যে স্ত্রীকে হত্যার দায়ে মিলাদ হোসেন নামে এক ব্যক্তির বিরুদ্ধে ২০১৫ সালে ১৯ ফেব্রুয়ারি একটি মামলা করা হয়। ঘটনার দিনই তাকে গ্রেফতার করে পুলিশ। আইনানুযায়ী বিচারের জন্য যাওয়ার পর মামলাটি ১৮০ দিনের মধ্যে নিষ্পত্তি না হওয়ায় ২০১৬ সালে আসামি হাইকোর্টে জামিন চেয়ে আবেদন করেন। তখন শুনানিকালে আইনের ৩১(ক) ধারায় ব্যবস্থা নিতে বিষয়টি আদালতের নজরে আনা হয়। ওই বছরই হাইকোর্ট এ বিধান পালনে নির্দেশ দেন।

পাশাপাশি একই বছরে এ বিধান পালনে সার্কুলার জারি করেন সুপ্রিম কোর্ট প্রশাসন। ৪ বছর পরে এসে ফের একই বিষয়ে সার্কুলার জারি করা হয়েছে।

গত ২৭ ডিসেম্বর জারি করা সার্কুলারে বলা হয়, বিধানটি প্রতিপালন না হওয়ায় তা আবশ্যকিভাবে প্রতিপালন করার জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশ দিয়ে ২০১৬ সালের ২৭ নভেম্বর সার্কুলার জারি করে।

সুপ্রিম কোর্টের গোচরীভূত হয়েছে যে, নারী ও শিশু নির্যাতন দমন আইনের ৩১ক ধারা আবশ্যিকভাবে প্রতিপালন করার জন্য ওই সার্কুলার জারি করা হলেও সংশ্লিষ্ট নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল থেকে আইনে নির্ধারিত সময়ের মধ্যে মামলা নিষ্পত্তি না হওয়ার কারণ লিপিবদ্ধ করে প্রতিবেদন নিয়মিতভাবে সুপ্রিম কোর্টে প্রেরণ করা হচ্ছে না।

এছাড়া ওই বিষয়ে পাবলিক প্রসিকিউটর ও সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তারাও তার কারণ লিপিবদ্ধ করে ৩০ দিনের মধ্যে সরকারের কাছে প্রতিবেদন দাখিল করে তার অনুলিপি সুপ্রিম কোর্টে নিয়মিতভাবে পাঠাচ্ছেন না। এ অবস্থায় ৩১ক ধারার বিধান আবশ্যিকভাবে প্রতিপালন করার জন্য সংশ্লিষ্ট সবাইকে পুনরায় নির্দেশ দেওয়া হলো।

সূত্র : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

 

এ জাতীয় আরও খবর

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: পরিবারের দাবি নির্যাতন

ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হবে অক্টোবরে : রেলমন্ত্রী

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ : আইজিপি

ঢাকার তাপমাত্রা কমেছে ৬ ডিগ্রি, বৃষ্টি হয়ে আরো কমবে

কী কারণে ডিবিতে গেলেন মামুনুল হক?

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪