শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ওজন কমানোর জন্য কোনটি কার্যকর, ডিম না পনির?

news-image

অনলাইন ডেস্ক : যারা ওজন কমাতে চাইছেন খাদ্যতালিকায় তাদের প্রোটিন সমৃদ্ধ খাবার যোগ করা জরুরি। হাড়ের সুরক্ষা, মাংসপেশি তৈরিতে প্রোটিন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ডিম ও পনির প্রোটিনের ভালো উৎস। এ দুটি খাবারে প্রোটিন ছাড়াও বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান যেমন- ক্যালসিয়াম, ভিটামিন বি ১২, আয়রন পাওয়া যায়।

যারা নিরামাষিভোজী তাদের জন্য প্রোটিনের সেরা উৎস পনির। অন্যদিকে যারা যারা নিরামিষভোজী নন তারা খাদ্যতালিকায় প্রোটিন যোগ করতে দুই ধরনের খাবারই খেতে পারেন। তবে এই দুটি খাবারের মধ্যে কোনটি বেশি উপকারী তা বলা একটু কঠিন।

ডিম: প্রোটিনের সবচেয়ে সহজলভ্য উৎস হচ্ছে ডিম। এটি ওজন কমাতেও বেশ কার্যকর। একটি ৪৪ গ্রামের সিদ্ধ ডিমে ৫ দশমিক ৫ গ্রাম প্রোটিন থাকে। সেই তুলনায় ফ্যাট অনেকটাই কম থাকে। এতে ফ্যাটের পরিমাণ থাকে ৪ দশমিক ২ গ্রাম, ক্যালসিয়াম পাওয়া যায় ২৪ দশমিক ৬ মিলিগ্রাম, আয়রন থাকে দশমিক ৮ মিলিগ্রাম এবং ম্যাগনেসিয়াম থাকে ৫ দশমিক ৩ মিলিগ্রাম।

পনির: পনির একটি জনপ্রিয় দুগ্ধ জাতীয় পণ্য। এতে ডিমের মতোই প্রোটিনের পরিমাণও অনেক বেশি থাকে। ডিমের মতো পনিরও বিভিন্নভাবে খাওয়া যায়।

৪০ গ্রাম লো ফ্যাট পনিরে প্রোটিন থাকে ৭ দশমিক ৫৪ গ্রাম যা ডিমের থেকেও বেশি। এতে ফ্যাট থাকে ৫ দশমিক ৮৮ গ্রাম, কার্বোহাইট্রেড পাওয়া যায় ৪ দশমিক ৯৬ গ্রাম, ফোলেটস থাকে ৩৭ দশমিক ৩২ মাইক্রোগ্রাম এবং ক্যালসিয়াম থাকে ১৯০ দশমিক ৪ মাইক্রোগ্রাম। ডিম ও পনিরে প্রায় একইরকম উপাদান থাকে। তবে ডিমের চেয়ে পনিরে বেশি প্রোটিন থাকে। কিন্তু ফ্যাটও বেশি থাকে।

এদিকে ডিমে প্রোটিন কম থাকে, ফ্যাটও কম থাকে। তবে, দুটি খাবারেই প্রোটিন ছাড়াও একাধিক গুণ থাকে, যা শরীরের অন্যান্য দিক ঠিক রাখতে সাহায্য করে। যারা ডিম ও পনির দুই-ই পছন্দ করেন, তারা ওজন কমাতে হলে ডায়েটে ডিম রাখতে পারেন।

আর যদি ভিটামিন বাড়ানো, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো বা শরীর ফিট রাখতে ডায়েট নিয়ন্ত্রণ করতে চান তা হলে পনিরও ডায়েটে রাখা যেতে পারে। আবার এই দুটিই রাখা যেতে পারে। তবে, শারীরিক কোনো সমস্যা থাকলে অবশ্যই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে খাদ্যতালিকা করা উচিত।

এ জাতীয় আরও খবর

হিট স্ট্রোকের সহজ ঘরোয়া প্রতিকার

মেয়েকে প্রকাশ্যে আনলেন রাজ-শুভশ্রী

ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয় নিয়ে মুখ খুললেন তামান্না

গাজায় তিন জিম্মির মরদেহ উদ্ধার ইসরায়েলের

মার্কিন প্রতিনিধির বসাকে সমস্যার সমাধান মনে করা সরকারের ভুল ধারণা : মঈন খান

চট্টগ্রামে লরি নিয়ন্ত্রণ হারিয়ে পুকুরে, শিশুসহ পথচারী নিখোঁজ

ইসরায়েলকে গাজায় অভিযানের ‘অজুহাত’ দিয়েছে হামাস : মাহমুদ আব্বাস

ডায়াবেটিস থেকে ত্বকের সমস্যা

বিএনপির সময় ঋণখেলাপি সবচেয়ে বেশি ছিল: আইনমন্ত্রী

১০ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য

ক্যাম্পের বাইরে সেমিনারে অংশ নেওয়া ৩২ রোহিঙ্গা আটক

৪ বিভাগে আরও ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট